শিরোনাম :

  • শহীদ বুদ্ধিজীবী দিবস আজ অসাম্প্রদায়িক সমাজ গড়তে পারলে বুদ্ধিজীবীদের আত্মত্যাগ সার্থক হবে : রাষ্ট্রপতি যারা মানবতাবিরোধীদের বাঁচানোর চেষ্টা করছে, তাদেরও বিচার হবে : প্রধানমন্ত্রী বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
মশা মারার আগে মানুষই মরে যাচ্ছে : দুই মেয়রকে ন্যাপ
নিজস্ব প্রতিবেদক :
২৪ জুলাই, ২০১৯ ১৩:০১:৪৭
প্রিন্টঅ-অ+


ডেঙ্গু মোকাবিলায় ঢাকার দুই সিটি কর্পোরেশনসহ সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো এখন পর্যন্ত সফলতা দেখাতে পারেনি দাবি করে, দুই মেয়রের পদত্যাগ চেয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ)।

বুধবার এক বিবৃতিতে এ দাবি করা হয়। বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূঁইয়া এই যৌথ বিবৃতি দেন।

এতে নেতৃদ্বয় বলেন, মেয়রদের ব্যর্থতায় এ রকম পরিস্থিতিতে সাধারণ মানুষের মনে আতঙ্ক এবং ভুক্তভোগীদের মাঝে ক্ষোভের সঞ্চার হয়েছে। ভুক্তভোগীরা আর্থিকভাবেও ক্ষতির মুখে পড়েছেন। ফলে নগরবাসী মনে করে ডেঙ্গু মোকাবিলায় ব্যর্থ মেয়রদের পদত্যাগ করা উচিত। শুধু মুখে বড় বড় বুলি আউলায়েই তাদের দায়িত্ব শেষ হয়ে যায়নি। মেয়ররা কথার ফুলঝুড়ি ছড়ালেও ডেঙ্গু মোকাবিলায় ও মশা নিধনে কার্যকর কোনো পদক্ষেপ গ্রহণ করতে পারেন নাই। ফলে মেয়রদের স্বপদে বহাল থাকার কোনো নৈতিক অধিকার কি আছে?

ডেঙ্গু প্রতিরোধে সরকার ব্যর্থ বলেই তা মহামারি আকারে ছড়িয়ে পড়ছে বলে অভিযোগ করে নেতৃদ্বয় বলেন, এটা মহামারি আকারে ছড়িয়ে পড়েছে সর্বত্র। মশা নিধনের ওষুধ ক্রয় ও প্রয়োগেও দুর্নীতির আশ্রয় নেয়া হয়েছে। এটার (ডেঙ্গু) জন্য যে পর্যাপ্ত প্রতিরোধ করা, এটার যে অ্যান্টিডট, এটার যে দরকার মানুষকে বাঁচানোর জন্য, এর কোনো পদক্ষেপ নেই। মানুষ মারা যাচ্ছে ডেঙ্গুতে।

ন্যাপের পক্ষ থেকে আরও বলা হয়, সরকার এত কিছুতে সফলতা দেখাচ্ছে, অথচ মশার কাছে ব্যর্থ হয়ে গেল। কয়েকদিন আগে দেখলাম ঢাকার এক মেয়র বলছেন, মানবদেহের ক্ষতি নয়, মশা মারার এমন ভালো ওষুধ আনার চেষ্টা করছি। চেষ্টা করতে করতে মশা মারার আগে মানুষই মরে যাচ্ছে। সরকারের পক্ষ থেকে মশা নিধনের তেমন কোনো পদক্ষেপ নেই।



আমার বার্তা/২৪ জুলাই ২০১৯/জহির


আরো পড়ুন