শিরোনাম :

  • রাজপথে তৎপর পুলিশ ১৫ এপ্রিল পর্যন্ত বিদেশি নাগরিকদের ভিসা অন অ্যারাইভাল বন্ধ করোনার সংক্রমণ ঠেকাবে ত্রিফলা, দাবি ভারতীয় বিজ্ঞানীর সস্ত্রীক করোনায় আক্রান্ত ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী
সরকার একসময় বলবে, দেশ উন্নত হলে নির্বাচন লাগে না : বিএনপিপ্রার্থী
নিজস্ব প্রতিবেদক :
০১ মার্চ, ২০২০ ১৫:০৯:৪৮
প্রিন্টঅ-অ+


ভোট ব্যবস্থা বিলুপ্তির আশঙ্কা প্রকাশ করে ঢাকা-১০ আসনের উপ-নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী শেখ রবিউল আলম বলেছেন, একসময় সরকার হয়তো বলবে, দেশ উন্নত হলে নির্বাচন লাগে না।

রোববার (১ মার্চ) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত ইটিআই ভবনে রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে নির্বাচনী প্রতীক গ্রহণ শেষে এ শঙ্কা প্রকাশ করেন বিএনপির এ প্রার্থী।

রবিউল আলম বলেন, ‘আমরা যদি নির্বাচনে না থাকি, হয়তো নির্বাচন প্রথাই বিলুপ্ত করে ফেলবে সরকার। সেটাও তো শঙ্কা রয়েছে। কারণ যেভাবে সরকার বিনা প্রতিদ্বন্দ্বিতায় ক্ষমতায় থাকছে, নির্বাচনের নামে প্রহসন করছে, জনগণকে ভোটবিমুখ করে ফেলেছে, তাতে একসময় বলবে যে, দেশ খুব উন্নত হলে নির্বাচন লাগে না। হতে পারে এ রকম। সেই জায়গা থেকে আমাদের (নির্বাচনে) থাকা।’

ঢাকা-১০ আসনে বিএনপির সাংগঠনিক অবস্থা ও জনপ্রিয়তার ভিত্তি তার নিশ্চিত বিজয় বলেও আশাবাদ ব্যক্ত করেন রবিউল আলম। তিনি বলেন, ‘আমি বিজয়ী হবার জন্যই এই নির্বাচনে অংশ নিয়েছি। আশা করব, সরকার সেই বিজয়ে হস্তক্ষেপ করবে না।’ তবে নির্বাচন সুষ্ঠু হবে কি না, তা নিয়ে জনগণ ও নিজের শঙ্কাও প্রকাশ করেন তিনি।

একই সময় বিজয়ের ক্ষেত্রে আশাবাদ ব্যক্ত করেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. শফিউল ইসলাম। তিনি বলেন, ‘আওয়ামী লীগ মানুষের মধ্য থেকে সৃষ্টি হয়েছে। এটা মানুষের দল, মানুষের জনপ্রিয়তা নিয়ে (ভোটারদের) আস্তে আস্তে কেন্দ্রমুখী করা (হবে)। ডিজিটাল পদ্ধতিতে ভোট বা ইভিএমে ভোট কম হোক, কিন্তু স্বচ্ছ ভোট হোক। মানুষ তার ভোটাধিকার প্রয়োগ করুক। ভোটাধিকার প্রয়োগ করলে আমার বিজয় সুনিশ্চিত।’

এই উপ-নির্বাচনে শফিউল ইসলাম ‘নৌকা’, শেখ রবিউল আলম ‘ধানের শীষ’, জাতীয় পার্টির হাজি মো. শাহজাহান ‘লাঙল’, বাংলাদেশ কংগ্রেসের মিজানুর রহমান চৌধুরী ‘ডাব’, বাংলাদেশ মুসলিম লীগের নবাব খাজা আলী হাসান আসকারী ‘হারিকেন’ এবং প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) আব্দুর রহীম ‘বাঘ’ প্রতীকে নির্বাচন করছেন।

গত ১৯ ফেব্রুয়ারি ছিল মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। ২৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই হয়। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল ২৯ ফেব্রুয়ারি । আজ ১ মার্চ প্রতীক বরাদ্দ দেয়া হলো। আগামী ২১ মার্চ এ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নতুন মেয়র ফজলে নূর তাপস ঢাকা-১০ আসন থেকে পদত্যাগ করে সিটি নির্বাচনে অংশ নিলে আসনটি শূন্য হয়।



আমার বার্তা/০১ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন