শিরোনাম :

  • তাপমাত্রা বাড়বে ঢাকায়, কমবে কুয়াশা স্যামসাং চীন থেকে ভারতে ডিসপ্লে কারখানা সরিয়ে নিচ্ছে সম্মতিতে শারীরিক সম্পর্ক, সম্পর্ক ভাঙলেই বলে ধর্ষণ : কিরন্ময়ী নায়েক দুই গাড়ির সংঘর্ষে রাজস্থানে নিহত ১০
জিয়ার খেতাব বাতিল
প্রেসক্লাবের সামনে বিএনপির বিক্ষোভ
১৭ ফেব্রুয়ারি, ২০২১ ১৭:৩০:৫৯
প্রিন্টঅ-অ+


জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করছে বিএনপির।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে শুরু হয়েছে এই সমাবেশ। 

ঢাকা মহানগর বিএনপির উত্তর ও দক্ষিণ শাখা এই সমাবেশের আয়োজন করে।

সমাবেশে সভাপতিত্ব করছেন বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণ কমিটির সভাপতি হাবিব-উন-নবী খান।

এদিকে বিক্ষোভ ঘিরে পুলিশ মোতায়েন করা হয়েছে। রাজধানীর পুরানা পল্টন মোড়, আব্দুল গনি সড়ক, কদম ফোয়ারা ও সেগুনবাগিচা এলাকায় ব্যারিকেড দিয়ে চলাচল সীমিত করে

মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদানের জন্য রাষ্ট্রীয়ভাবে ‘বীর উত্তম’ খেতাব পান জিয়াউর রহমান। সম্প্রতি জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) তার রাষ্ট্রীয় খেতাব বাতিলের সিদ্ধান্ত নেয়। একই সঙ্গে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি শরিফুল হক ডালিম, নূর চৌধুরী, রাশেদ চৌধুরী ও মোসলেহ উদ্দিনের রাষ্ট্রীয় খেতাবও বাতিলের সুপারিশ করা হয়েছে।

বানের স্রোতের মধ্যে ভেসে যাবে এ সরকার, বললেন আলাল : বিএনপি’র যুগ্ম মহাসচিব ও যুবদলের সাবেক সভাপতি অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেছেন, বানের স্রোতের মতো নেতাকর্মীরা আসছে। এই বানের স্রোতের মধ্যে ভেসে যাবে সরকারের সমস্ত আসর।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের খেতাব বাতিল চেষ্টাযর প্রতিবাদে এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

আলাল বলেন, আজকের কর্মসূচিতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা যেখানে যে সকল নেতাকর্মীদেরকে আপনাদের পাশে বসিয়ে রেখেছে। তাদেরকে দয়া করে ছেড়ে দেন। অল্প কয়েকজন মানুষকে আটকে রেখে কিছু করতে পারবেন না।

বিএনপির এই নেতা বলেন, কাল সারারাতও ঘুমাতে পারিনি। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, দাঁতভাঙ্গা জবাব দেবো। আমি সারাক্ষণ হাত দিয়ে মুখ ঢেকে রাখি। কখন দাঁতটা ভেঙে ফেলে। কিন্তু মুশকিল হচ্ছে দাঁত কোন জায়গায় ভাঙবেন? গতকাল ফেনীর, নোয়াখালীর আপনার নেতারা বলেছেন, আপনার ভাই কাদের মির্জা নাকি বিএনপি’র এজেন্ট। এখন ভাঙ্গেন দাঁত। পারলে ওখানে গিয়ে দাঁত ভাঙেন।

যুবদলের সাবেক সভাপতি বলেন, নোয়াখালীর নেতারা বলেছে ওবায়দুল কাদের পরিবার নাকি রাজাকারের বংশধর। তাদের দাঁত পারলে ভাঙেন। আওয়ামী লীগের উদ্দেশে তিনি বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান জীবিত নাই। বেগম খালেদা জিয়া বন্দি। তারেক রহমান দেশের বাইরে। এই কারণে মনে করেছেন সুযোগ পেয়েছেন? না, সুযোগ পান নাই। দয়া করে মনে রাখবেন। বিএনপি হচ্ছে সেই গরম পানি, যেই গরম পানিতে নরম ডিমকে শক্ত করে। শক্ত আলুকে নরম করে। যা করা দরকার তাই করব ইনশাল্লাহ। যা করেছেন ভালো করেছেন। এবার দয়া করে থামেন।

বিএনপির যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র সভাপতি হাবিব-উন-নবী খান সোহেলের সভাপতিত্বে সমাবেশে আরো উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল সালাম প্রমুখ।

বিএনপির প্রতিবাদ সমাবেশে আজও জনতার ঢল : বিএনপি’র প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের হঠকারী ও অন্যায় সিদ্ধান্তের প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির পূর্বঘোষিত বিক্ষোভ সমাবেশ আজও জনসমুদ্রে পরিণত হয়েছে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) সকাল থেকেই ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে মহানগরীর বিভিন্ন ওয়ার্ড থেকে বিএনপি, এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ব্যানার নিয়ে খণ্ড খণ্ড মিছিলসহ প্রেসক্লাবে জড়ো হতে শুরু করেন।

এ সময় নেতাকর্মীরা জিয়ার খেতাব বাতিলের প্রতিবাদে বিভিন্ন ধরনের স্লোগান সম্বলিত ব্যানার ও ফেস্টুন নিয়ে আসেন। সময়ের সাথে সাথে প্রেসক্লাব চত্বরে নেতাকর্মীদের ভিড় বাড়তে শুরু করে।

যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সকাল থেকেই প্রেসক্লাব ও এর আশপাশের এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও সতর্ক অবস্থানে রয়েছেন।

গতকাল মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন।

এ ছাড়া সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে বিএনপির মেয়রপ্রার্থীদের উদ্যোগে আগামীকাল বৃহস্পতিবার বরিশাল মহানগরে সমাবেশ হবে। ওই সমাবেশে বরিশাল বিভাগের সব জেলা বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীকে অংশগ্রহণ করার জন্য অনুরোধ জনিয়েছেন তিনি।


আরো পড়ুন