শিরোনাম :

  • গুজবে ঝরছে প্রাণ, দায় কার? ৭২ হাজার ৭৪৬ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আগস্টের প্রথম সপ্তাহে ভারত যাচ্ছেন বাড্ডায় গণপিটুনি দিয়ে নারী হত্যার ঘটনায় ৩ যুবক আটক ধোনি নিজ ইচ্ছাতেই ভারতীয় দল থেকে সরে দাঁড়িয়েছেন
উদ্বোধনী জুটিতে তামিম-সৌম্যর আরেকটি রেকর্ড
স্পোর্টস ডেস্ক :
০৮ মে, ২০১৯ ১০:২৬:৩৫
প্রিন্টঅ-অ+


সৌম্য সরকারকে নিয়ে যত সমালোচনাই হোক, উদ্বোধনী জুটিতে বাংলাদেশের বড় বড় অনেক রেকর্ডেই জড়িয়ে আছে তার নাম। মঙ্গলবার ডাবলিনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে তামিম ইকবালের সঙ্গে আরও একটি রেকর্ড গড়লেন মারকুটে এই ওপেনার।

সিরিজ শুরুর আগে প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ড 'এ' দলের বিপক্ষে বাংলাদেশের হার আর আইরিশ জাতীয় দলের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের রেকর্ডগড়া জয়-দুই মিলিয়ে ভীষণ অস্বস্তিতে ছিল টাইগাররা। এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পেরে উঠা যাবে কি না, সেই শঙ্কাও ছিল ভক্ত-সমর্থকদের মনে।

তবে সব শঙ্কা বাতাসে উড়িয়ে দিয়েছে মাশরাফি বিন মর্তুজার দল। ত্রিদেশীয় সিরিজে শুধু জয়ে শুরুই করেনি, ক্যারিবীয়দের রীতিমত কাঁদিয়ে ছেড়েছে বাংলাদেশ। টাইগাররা জিতেছে ৮ উইকেট আর ৩০ বল হাতে রেখে।

বাংলাদেশের এই সহজ জয়ের ভিতটা গড়ে দেন দুই ওপেনার তামিম ইকবাল আর সৌম্য সরকার। উদ্বোধনী জুটিতে তারা তুলেন ১৪৪ রান। তাদের চোখ ধাঁধানো ব্যাটিং দেখে অনেকেই ভেবে বসেছেন, এটাই বুঝি ওপেনিংয়ে সবচেয়ে বড় জুটি বাংলাদেশের।

না, এটাই সবচেয়ে বড় নয়। ওপেনিংয়ে সবচেয়ে বড় জুটিটা ১৭০ রানের। ১৯৯৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকায় এই জুটি গড়েছিলেন মেহরাব হোসেন আর শাহরিয়ার হোসেন। তবে রেকর্ড একটি হয়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওপেনিংয়ে এটিই সবচেয়ে বড় জুটি টাইগারদের।

সব দল মিলিয়ে হিসেব করলে অবশ্য তামিম-সৌম্যর এটিই সবচেয়ে বড় জুটি নয়। ওয়ানডেতে বাংলাদেশের হয়ে আরও দুইবার এর চেয়ে বড় জুটি গড়েছেন তারা। একটি ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ঢাকায় (১৪৫ রানের)। আরেকটি একই বছর চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে (১৫৪ রানের)।

আর যে সৌম্যকে নিয়ে এত সমালোচনা। বাংলাদেশের ইতিহাসে যে কোনো উইকেটে সবচেয়ে বড় জুটির রেকর্ড খুঁজতে গেলেও সামনের দিকেই দেখা যাবে তার নাম। ২০১৮ সালে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে ইমরুল কায়েসকে নিয়ে দ্বিতীয় উইকেটে ২২০ রানের জুটি গড়েছিলেন সৌম্য। যেটি ওয়ানডেতে বাংলাদেশের যে কোনো উইকেটে সর্বোচ্চ জুটির তালিকায় দ্বিতীয় অবস্থানে।

২০১৭ সালে কার্ডিফে চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচে পঞ্চম উইকেটে সাকিব আল হাসান আর মাহমুদউল্লাহ রিয়াদের গড়া ২২৪ রানের জুটিটি এই তালিকায় সবার উপরে।



আমার বার্তা/০৮ মে ২০১৯/জহির


আরো পড়ুন