শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
রহমতের সেঞ্চুরিতে ২ রানের জয় আফগানিস্তানের
স্পোর্টস ডেস্ক :
১১ মে, ২০১৯ ০৯:৪৮:৫২
প্রিন্টঅ-অ+


স্কটল্যান্ডের পক্ষে সেঞ্চুরি করে দলকে ৩২৫ রানের বড় সংগ্রহ এনে দিয়েছিলেন কলাম ম্যাকলয়েড। এত বড় লক্ষ্য তাড়া করতে নেমে সেঞ্চুরি হাঁকান আফগানিস্তান রহমত শাহও। ম্যাচ এগুচ্ছিলো ডেথ ওভারের উত্তেজনার দিকে।

কিন্তু মাঝে বাগড়া দিলো বেরসিক বৃষ্টি। যে কারণে আর দেখা হলো না আফগান-স্কটিশদের জমজমাট লড়াই। তবে বৃষ্টি নামার আগেই ডাকওয়ার্থ লুইস মেথডে ২ রানে এগিয়ে থেকে ম্যাচ জিতে নিয়েছে আফগানরাই।

আফগানিস্তান ইনিংসের ৪৫তম ওভারে নামে বৃষ্টি। সে ওভারের ৫ বলে ৮ রান নেয় তারা। ওভারের তৃতীয় বলে বাউন্ডারি মেরেই মূলত ডি-এল মেথডে দলকে এগিয়ে দেন হাশমতউল্লাহ শহিদি। ৪৪.৫ ওভারে আফগানদের ইনিংস থামে ৩ উইকেটে ২৬৯ রানে। যেখানে বৃষ্টি আইনে ম্যাচের সে পরিস্থিতিতে তাদের প্রয়োজন ছিলো ২৬৭ রান। ফলে জয়ীর হাসি নিয়েই মাঠ ছাড়ে তারা।

৩২৬ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে হলে টপঅর্ডারকে নিতে হতো গুরুদায়িত্ব। ওপেনার হযরতউল্লাহ জাজাই (১২ বলে ১৪) সে কাজে ব্যর্থ হন। তবে দ্বিতীয় উইকেটে ৯৩ রানের জুটি গড়েন রহমত শাহ এবং মোহাম্মদ শাহজাদ।

উইকেটরক্ষক ব্যাটসম্যান শাহজাদ ৬৭ বলে ৫৫ রান করে সাজঘরে ফেরেন দলীয় ১২১ রানের মাথায়। তৃতীয় উইকেটে ফের বড় জুটি গড়েন রহমত। এবার সঙ্গী হিসেবে পান হাশমতউল্লাহকে। দুজন মিলে যোগ করেন ১০৯ রান।

ইনিংসের ৪০তম ওভারে নিজের চতুর্থ সেঞ্চুরি তুলে নিয়ে সাজঘরে ফেরেন রহমত। আউট হওয়ার আগে ১১৫ বলে ১১ চার ও ২ ছয়ে করেন ১১৩ রান। পরে বৃষ্টি নামার আগে ৩০ বলে আরও ৪০ রান যোগ করেন হাশমতউল্লাহ এবং আসগর আফগান। হাশমতউল্লাহ ৬০ বলে ৫৯ এবং আসগর ১৮ বলে ২২ রান করে অপরাজিত ছিলেন।

এর আগে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আফগানিস্তানকে বড় চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়ে দেয় স্বাগতিক স্কটল্যান্ড। এডিনবার্গে ৭ উইকেটে ৩২৫ রানের পাহাড়সমান সংগ্রহ করে তারা।

স্কটল্যান্ডকে এত বড় সংগ্রহ এনে দেয়ার মূল কারিগর তিন নাম্বারে নামা কলাম ম্যাকলয়েড। ডানহাতি এই ব্যাটসম্যান ৮৯ বলে খেলেন ১০০ রানের এক ঝড়ো ইনিংস, যে ইনিংসে ছিল ১০টি চার আর ১টি ছক্কার মার।

ম্যাকলয়েডের সেঞ্চুরির সঙ্গে অধিনায়ক কাইল কোয়েটজারের ৭৯ আর রিচি বেরিংটনের ৩৩ ও জর্জ মানসের ২৮ রানের ইনিংসও স্কটল্যান্ডকে ভরসা জুগিয়েছে।

আফগান বোলারদের মধ্যে সবচেয়ে সফল ছিলেন গুলবাদিন নায়েব। তবে ৩ উইকেট পেলেও তিনি ১০ ওভারে খরচ করেছেন ৭২ রান। ২টি করে উইকেট নিয়েছেন হামিদ হাসান আর আফতাব আলম।

আইপিএলে থাকায় আফগানিস্তান দলের রশিদ খান, মোহাম্মদ নবী আর মুজিব উর রহমান স্কটল্যান্ডের বিপক্ষে এই সিরিজে নেই।



আমার বার্তা/১১ মে ২০১৯/জহির


আরো পড়ুন