শিরোনাম :

  • ২৪ ঘন্টায় হাসপাতালে ১৭০৬ ডেঙ্গু রোগী দেশে ফিরেছেন ৭৯৮২ হাজি আরও এক বাংলাদেশি হাজির মৃত্যু নিষিদ্ধই হলেন শাহজাদ জঙ্গি সংগঠন ‘আল্লাহ’র দলের ভারপ্রাপ্ত আমিরসহ আটক ৪
রাতে ফাইনালে মুখোমুখি বার্সেলোনা-ভ্যালেন্সিয়া
স্পোর্টস ডেস্ক :
২৫ মে, ২০১৯ ১৩:৫৯:৩৫
প্রিন্টঅ-অ+


স্প্যানিশ লা লিগার ফাইনালে রাতে মুখোমুখি হবে বার্সেলোনা ও ভ্যালেন্সিয়া। বাংলাদেশ সময় রাত ১টায় সেভিয়ার মাঠ বেনিতো ভিলামারিন স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। ৪৮ বছর পর কোপা ডেল রের ফাইনালে মুখোমুখি হবে দল দুটি।

এর আগে ফাইনালে তিনবার মুখোমুখি হয়েছিল দল দুটি। এটা তাদের চতুর্থ ফাইনাল। কোপা ডেল রের ফাইনালে প্রথমবার দল দুটির দেখা হয় ১৯৫২ সালে। সেবার বার্সেলোনা জিতেছিল ৪-২ গোলের ব্যবধানে। দুই বছর পর আবারো মুখোমুখি হয় দল দুটি। সেবারও বার্সেলোনাকে ৩-০ গোলে হারিয়ে প্রতিশোধ নেয় ভ্যালেন্সিয়া। ১৬ বছর পর ১৯৬৮ সালে তৃতীয়বার মুখোমুখি হয় তারা। সান্তিয়াগো বার্নাব্যুতে হাড্ডাহাড্ডি লড়াই শেষে বার্সেলোনা ৪-৩ ব্যবধানে জিতেছিল। এবার কী হয় সেটাই দেখার বিষয়।

অবশ্য এই ম্যাচে বার্সেলোনার হয়ে খেলতে পারবেন না মার্ক-আন্দ্রে টার স্টেগান, লুইস সুয়ারেজ, আর্থার, ওসমানে দেম্বেলে, রাফিনহা, কেভিন প্রিন্স বোয়েটাং। ফিলিপে কুতিনহো ও নেলসন সেমেদোকে নিয়েও রয়েছে শঙ্কা। এদিকে ভ্যালেন্সিয়ার হয়ে খেলতে পারবেন না ডেনিস চেরিশেভ।

উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল থেকে বিদায় নেওয়ার পর বার্সেলোনার সামনে একটি ট্রফি জয়ের সুযোগ এটি। লা লিগার শিরোপা জেতার পর কোপা ডেল রের শিরোপাও তাদের শোকেসে ওঠানোর সুযোগ। অবশ্য এই শিরোপা জয় খুব বেশি গুরুত্বপূর্ণ না হলেও হেরে গেলে সেটা বার্সার জন্য ভয়ঙ্কর ব্যাপার হবে।

কোপা ডেল রের ইতিহাসে কাতালানরা হচ্ছে সবচেয়ে সফল দল। ৩০ বার তারা এই শিরোপা ঘরে তুলেছে। ১০ বার ফাইনালে হেরে রানার্স-আপ হয়েই সন্তুষ্ট থেকেছে। সবশেষ ২০১৪ সালের ফাইনালে হেরেছিল তারা। এরপর টানা জিতেছে। অন্যদিকে ভ্যালেন্সিয়া এ নিয়ে ১৬তম বারের মতো ফাইনাল খেলছে। এর আগে তারা ৭ বার শিরোপা জিতেছে। ৯ বার ফাইনালে হেরেছে।



আমার বার্তা/২৫ মে ২০১৯/জহির





 


আরো পড়ুন