শিরোনাম :

  • ২৪ ঘন্টায় হাসপাতালে ১৭০৬ ডেঙ্গু রোগী দেশে ফিরেছেন ৭৯৮২ হাজি আরও এক বাংলাদেশি হাজির মৃত্যু নিষিদ্ধই হলেন শাহজাদ জঙ্গি সংগঠন ‘আল্লাহ’র দলের ভারপ্রাপ্ত আমিরসহ আটক ৪
সাকিব-মিরাজদের সঙ্গে কাজ করতে মুখিয়ে ভেট্টোরি
স্পোর্টস ডেস্ক :
২৮ জুলাই, ২০১৯ ১২:০৬:৫৪
প্রিন্টঅ-অ+


এক সময় নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে ড্যানিয়েল ভেট্টোরিকে থামানোর সূক্ষ্ম পরিকল্পনা করতে হতো বাংলাদেশকে। ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম করা এ অলরাউন্ডার বাংলাদেশকে অনেক ভুগিয়েছেন।

চশমা পরিহিত প্রাক্তন এ ভদ্র ক্রিকেটার এবার টাইগার স্পিনাদের প্রতিপক্ষ বধের পাঠ দেবেন। দায়িত্ব পাওয়ার পর বাংলাদেশের সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ ও তাইজুলদের নিয়ে কাজ করতে আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন বলে জানিয়েছেন এ কিউই কিংবদন্তি।

বাংলাদেশের নতুন স্পিন কোচ হিসেবে ভেট্টোরির নাম জানিয়েছে বিসিবি। ইংল্যান্ড বিশ্বকাপ দিয়ে সুনীল যোশীর দায়িত্ব শেষ হওয়ার পর তার নাম প্রকাশ করা হয়েছে। নভেম্বরে ভারত সফরের আগে দায়িত্ব নেবেন প্রাক্তন কিউই অধিনায়ক। আগামী বছরের অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশ দলের সঙ্গে ১০০ দিন কাজ করবেন তিনি।

দায়িত্ব পাওয়ার পর বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও তরুণ মিরাজদের সঙ্গে কাজ করার আগ্রহের কথা জানিয়েছেন ভিট্টোরি। নিজের আগ্রহ নিয়ে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এই দল উন্নতির পথে আছে। বহু অভিজ্ঞ ও সম্ভাবনাময় ক্রিকেটার রয়েছে এ দলে। সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও অন্যান্য যারা উঠতি স্পিনার আছে, তাদের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি উচ্ছ্বসিত। অনেক আগ্রহ নিয়ে কাজ শুরুর অপেক্ষায় থাকব আমি। দীর্ঘ সময় ধরে আমি বাংলাদেশের ক্রিকেট দেখে আসছি। বাংলাদেশে সফরের অসাধারণ কিছু স্মৃতি রয়েছে আমার।’

বাংলাদেশে সফরে এসে ‘বাংলাওয়াশ’ হওয়ার দগদগে ক্ষত এখনো পোড়ায় নিউজিল্যান্ড ক্রিকেটারদের। বিশেষ করে বাংলাদেশের শক্তির জায়গা স্পিনেই বেশি ক্ষত বিক্ষত হতে হয়েছে কিউইদের। আর এ স্পিন নিয়েই আরও উন্নতি করতে চান ভিট্টোরি। ১৪২টি আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দিয়েছেন কিউইদের। অভিজ্ঞতার সেই সমৃদ্ধ ভাণ্ডারের দুয়ার খুলে দিতে চান বাংলাদেশের স্পিনারদের জন্য।

‘স্পিন বোলিং ঐতিহ্যগত বাংলাদেশের বড় শক্তি। ক্রিকেটার ও কোচ হিসেবে সব সংস্করণে আধুনিক যুগের স্পিন বোলিংয়ে আমার অভিজ্ঞতা ও জ্ঞান আমি ভাগাভাগি করতে চাই। বোলারদের সাহায্য করতে চাই বুদ্ধিদীপ্ত সিদ্ধান্ত নিতে, যেন তারা তাদের প্রতিভা ও দক্ষতাকে বিকশিত করতে পারে।’

দীর্ঘ বর্ণাঢ্য আন্তর্জাতিক ক্যারিয়ারে টেস্টে ৩৬২ উইকেট নিয়েছেন ভেট্টোরি। ওয়ানডে উইকেট ৩০৫টি, টি-টোয়েন্টিতে উইকেট ৩৮টি। তিন সংস্করণ মিলিয়ে তার ৭০৫ উইকেটের ধারে কাছে নেই আর কোনো বাঁহাতি স্পিনার।



আমার বার্তা/২৮ জুলাই ২০১৯/জহির


আরো পড়ুন