শিরোনাম :

  • ডিজিটাল বাংলাদেশ দিবস আজ কেরানীগঞ্জের অগ্নিকাণ্ড : নিহতের সংখ্যা বেড়ে ৯ ইরানের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা নাইজারে সেনা ক্যাম্পে হামলায় নিহত ৭১
শুরুতেই অস্ট্রেলিয়াকে চেপে ধরেছে ইংল্যান্ড
স্পোর্টস ডেস্ক :
০১ আগস্ট, ২০১৯ ১৭:৩৫:৩৮
প্রিন্টঅ-অ+


বার্মিংহ্যামের এজবাস্টনে ২৫ হাজার দর্শক ধারণক্ষমতার পুরোটাই কানায় কানায় পূর্ণ। বিশ্বকাপেও এজবাস্টনের গ্যালারি এতটা পূর্ণতা পায়নি। ইংলিশদের কাছে বিশ্বকাপের চেয়েও যে অ্যাশেজ সিরিজের গুরুত্ব অনেক বেশি সেটা আরও একবার প্রমাণ হলো।

ইংলিশরা বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পরপরই অ্যাশেজ সিরিজ। যে কারণে স্বাগতিক ক্রিকেট ভক্ত-সমর্থকদের কাছে এর আকর্ষণও বেড়েছে প্রচুর। গ্যালারিতে উপস্থিতি কানায় কানায় পূর্ণ হওয়ার এটাও একটা কারণ।

তবে, অ্যাশেজের শুরুতেই টস জিতে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়াকে যেভাবে চেপে ধরেছে ইংলিশ বোলাররা, সেটা কিছুটা বিস্ময়করই বটে। গত বছর কেপটাউনের নিউল্যান্ডসে বল টেম্পারিং কেলেঙ্কারির পর এই প্রথম টেস্ট দলে ফিরেছেন ডেভিড ওয়ার্নার, ক্যামেরন বেনক্রফট এবং স্টিভেন স্মিথ।

ওয়ার্নার আর বেনক্রফটকে দিয়েই অস্ট্রেলিয়ার ইনিংসের সূচনা হলো। কিন্তু এই দুই ব্যাটসম্যান অসিদের স্বস্তি উপহার দিতে পারেননি। শুরুতেই উইকেট হারিয়েছেন এই দুই ওপেনার। তাদের পর দ্রুত ফিরে গেছেন উসমান খাজাও।

শুরুতেই দুই ইংলিশ অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন আর স্টুয়ার্ট ব্রডের তোপের মুখে পড়ে অসিরা। বিশেষ করে স্টুয়ার্ট ব্রড। ইনিংসের চতুর্থ ওভারেই অসিদের ওপর আঘাত হানেন ব্রড। ১৪ বলে ২ রান করা ডেভিড ওয়ার্নারকে এলবিডব্লিউ করে সাজঘরে ফিরিয়ে দেন তিনি।

এরপর ইনিংসের ৮ম ওভারে আবারও ব্রডের আঘাত। এবার তিনি ফিরিয়ে দেন ক্যামেরন বেনক্রফটকে। ২৫ বলে ৮ রান করা ব্রেনক্রফটকে রুটের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন স্টুয়ার্ট ব্রড।

১৭ রানে ২ উইকেট পড়ার পর জুটি বাধার চেষ্টা করেন স্টিভেন স্মিথ আর উসমান খাজা। কিন্তু এই জুটিও বেশিক্ষণ টিকতে পারলো না। অস্ট্রেলিয়ার ৩৫ রানের মাথায় উসমান খাজাকে ফিরিয়ে দেন ক্রিস ওকস। বিশ্বকাপে দুর্দান্ত বোলিং করা ওকস ১৫তম ওভারে আঘাত হানেন খাজার ওপর।

ওভারের দ্বিতীয় বলে ওকসের ফুল লেন্থের বলটি ব্যাট ছুঁয়ে উইকেটরক্ষকের গ্লাভসে জমা পড়লেও আম্পায়ার আঙ্গুল তোলেননি। রিভিউ নেন ইংলিশ অধিনায়ক জো রুট। পরে দেখা গেলো ব্যাট ছুঁয়ে গেছে বলটি। এবার আউট দিতে বাধ্য হলেন আম্পায়ার।

এ রিপোর্ট লেখার সময় অস্ট্রেলিয়ার রান ১৫ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ৩৫। ৯ রানে রয়েছেন স্টিভেন স্মিথ এবং শূন্য রানে ট্রাভিস হেড।



আমার বার্তা/০১ আগস্ট ২০১৯/জহির


আরো পড়ুন