শিরোনাম :

  • ডি মারিয়া উড়িয়ে দিলেন রিয়ালকে তিন সপ্তাহ পরিকল্পনা, অতঃপর অভিযানের গ্রিন সিগন্যাল কোহলির ব্যাটে সহজ জয় ভারতের বিএনপি নেতা শামসুজ্জামান দুদুর বাড়িতে হামলা জাবি উপাচার্যকে পদত্যাগের জন্য আল্টেমেটাম
মেসি নেই তো কি হয়েছে, গ্রিজম্যান আছে না!
স্পোর্টস ডেস্ক :
২৬ আগস্ট, ২০১৯ ১০:৫৭:৫০
প্রিন্টঅ-অ+


ইনজুরির কারণে প্রথম ম্যাচে অ্যাটলেটিকো বিলবাওয়ের বিপক্ষে খেলতে পারেননি। দ্বিতীয় ম্যাচে মাঠে নামবেন, আশা ছিল সবার। লিওনেল মেসির অনুশীলন করা দেখেই আশাটা বড় হয়েছিল। কিন্তু গোড়ালির ব্যথা পুরোপুরি সেরে না যাওয়ায় আর ঝুঁকি নিতে চাইলেন না কোচ আর্নেস্তো ভালভার্দে। মেসিকে বসিয়েই রেখেছিলেন ঘরের মাঠে রিয়াল বেটিসের বিপক্ষে।

অন্যদিকে ইনজুরির কারণে ন্যু ক্যাম্পে দর্শক সারিতেই বসতে হয়েছিল বার্সার আক্রমণভাগের আরও দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় লুইস সুয়ারেজ এবং ওসমান ডেম্বেলেকে। কোচের হাতে আক্রমণভাগের ভরসা বলতে ন্যু ক্যাম্পে ছিলেন কেবল সদ্য অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে নিয়ে আসা ফরাসী তারকা আন্তোনিও গ্রিজম্যান।

কোচের সেই ভরসারই প্রতিদান দিলেন বিশ্বকাপজয়ী এই তারকা। লিওনেল মেসি কিংবা লুইস সুয়ারেজদের অভাব একদমই বুঝতে দিলেন না তিনি। ন্যু ক্যাম্পে খেলতে আসা রিয়াল বেটিসকে ৫-২ গোলে উড়িয়ে দিয়েছে স্বাগতিক বার্সা। জোড়া গোল করলেন গ্রিজম্যান। একটি করে গোল করলেন চার্লস পেরেজ, জর্দি আলবা এবং আর্তুরো ভিদাল।

মৌসুমের প্রথম ম্যাচেই হেরে গিয়েছিল বার্সা। অ্যাথলেটিকো বিলবাওয়ের মাঠে গিয়ে ১-০ গোলে পরাজয় বরণ করে আসতে হয়েছিল বর্তমান চ্যাম্পিয়নদের। ওই ম্যাচেই ইনজুরির শিকার হন সুয়ারেজ।

রিয়াল বেটিসের বিপক্ষে মেসি-সুয়ারেজরা না থাকার কারণে কোচ আর্নেস্তো ভালভার্দে আন্তোনিও গ্রিজম্যান এবং রাফিনহার সঙ্গে একাদশে খেলান বার্সা ‘বি’ টিমের উইঙ্গার চার্লস পেরেজকে। লা লিগায় এটাই অভিষেক পেরেজের। শুধু তাই নয়, ১৬ বছর বয়সী আনসু পাতিকেও অভিষেক ঘটিয়েছে বার্সা।

ন্যু ক্যাম্পে কিন্তু শুরুতেই গোল হজম করে বসেছিল বার্সা। বার্সেলোনা সমর্থকদের স্তব্ধ করে দিয়ে ১৫ মিনিটেই গোল করে বসেন রিয়াল বেটিসের ফরাসি স্টাইকার নাবিল ফেকির। ১-০ গোলে পিছিয়ে পড়ে যখন আবারও বার্সার পরাজয়ের শঙ্কা দেখা দিল, তখন ম্যাচের ৪১তম মিনিটে গোল করে বার্সাকে সমতায় ফিরিয়ে আনেন গ্রিজম্যান।

সার্জি রবের্তোর পাস থেকে ভেসে আসা চলন্ত বলে বাঁ-পা বাড়িয়ে দিয়ে গোল করেন ফরাসী এই তারকা। ম্যাচ শেষে গ্রিজম্যান জানিয়েছেন, লিওনেল মেসিকে অনুশীলনে প্রায়ই এমন গোল করতে দেখেছেন তিনি এবং মাঠে গিয়ে মেসিকেই কপি করার চেষ্টা করেছেন।

শুধু তাই নয়, গোল করার পর বিখ্যান মার্কিন এনবিএ তারকা লিবর্ন জেমসের মত করেই উদযাপন করেন গ্রিজম্যান। তিনি নিজেই জানিয়েছেন এ রহস্য। গ্রিজম্যান বলেন, ‘আমি লিবর্নের এমন উদযাপনকে খুব পছন্দ করি এবং তাকে অনুসরণ করারও চেষ্টা করি। এটাকে কপি করার চেষ্টা করি। আমার পরিবারের সদস্যদের সঙ্গে বসেই ইন্টারনেটে আমি তার উদযাপনকে উপভোগ করি।’

নিজের দ্বিতীয় গোল করার পর একেবারে গ্যালারির সামনে গিয়ে উদযাপন করেন তিনি। একই সঙ্গে মেসিকে অনুকরণ করা নিয়ে গ্রিজম্যান বলেন, ‘ট্রেনিং সেশনে মেসিকে দেখেছি এ ধরনের গোল করতে। এটা আমার ভালো লাগে এবং আমি চেষ্টা করেছি এই স্টাইলটাকে কপি করতে।’

দ্বিতীয়ার্ধের ৫ মিনিট পর (ম্যাচের ৫০ মিনিটে) আবারও গোল করেন গ্রিজম্যান। আবারও পাস দেন সার্জি রবের্তো। এবার বাম পায়ের দুর্দান্ত এক শটে রিয়াল বেটিসের জালে বল জড়িয়ে দেন গ্রিজম্যান। ম্যাচের ৫৬ মিনিটে লা লিগায় নিজের প্রথম ম্যাচেই গোল পেয়ে যান চার্লস পেরেজ।

এর চার মিনিট পর আবারও গোল। এবার গোল করেন জর্দি আলবা। বক্সের ডান প্রায় মাঝামাঝি থেকে ডান পায়ের দুর্দান্ত এক শটে রিয়াল বেটিসের জাল কাঁপান আলবা। ম্যাচের ৭৭ মিনিটে বার্সার হয়ে ৫ম গোলটি করেন চিলিয়ান তারকা আর্তুরো ভিদাল। গ্রিজম্যানের বাড়িয়ে দেয়া বল থেকেই ডান পায়ের শটে বেটিসের জালে বল জড়ান তিনি। ম্যাচের ৭৯তম মিনিটে একটি গোল শোধ করেন বেটিসের লোরেনজো মোরোন।

দুই ম্যাচ থেকে বার্সার পয়েন্ট হলো ৩। সেভিয়া এবং অ্যাটলেটিকো মাদ্রিদ পূর্ণ ৬ পয়েন্ট করে নিয়ে প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে। রিয়াল মাদ্রিদ ৪ পয়েন্ট নিয়ে রয়েছে তৃতীয় স্থানে।



আমার বার্তা/২৬ আগস্ট ২০১৯/জহির


আরো পড়ুন