শিরোনাম :

  • আন্তর্জাতিক কাস্টমস দিবস আজ আসছে বৃষ্টি, এরপর তীব্র শীত মজনুর ডিএনএ পরীক্ষায় ধর্ষণের সম্পৃক্ততা মিলেছে চেকআপ না করেই মালয়েশিয়া থেকে পালাল চীনা পরিবার
সাকিবকে নিচে নামিয়ে দিলেন স্টোকস
স্পোর্টস ডেস্ক :
২৭ আগস্ট, ২০১৯ ১৬:০২:৩১
প্রিন্টঅ-অ+


হেডিংলি টেস্টে বেন স্টোকসের অবিশ্বাস্য ইনিংস এখনও উজ্জ্বল সকলের মনে। অস্ট্রেলিয়ান বোলারদের বিপক্ষে লড়াই করে একা হাতেই নিজ দলকে ১ উইকেটের শ্বাসরুদ্ধকর জয় উপহার দিয়েছিলেন তিনি। দ্বিতীয় ইনিংসে ১৩৫ রানের অপরাজিত ইনিংস খেলার পাশাপাশি ম্যাচে ৪ উইকেট শিকার করে ম্যাচসেরার পুরষ্কারও জিতেছিলেন অনুমিতভাবেই।

সেদিনের পর থেকেই সারা ক্রিকেট বিশ্বের প্রশংসায় ভাসছেন স্টোকস। এবার তার বীরত্বপূর্ণ কীর্তি আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে আইসিসিও। অসাধারণ নৈপুণ্য দেখানোর পুরষ্কারস্বরুপ আইসিসি র‍্যাংকিংয়ে বড়সড় লাফই দিয়েছেন স্টোকস। পেছনে ফেলে দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে।

টেস্ট ফরম্যাটে আইসিসির অলরাউন্ডার র‍্যাংকিংয়ের দুইয়ে উঠে এসেছেন স্টোকস। ক্যারিয়ারে প্রথমবারের মতো পেয়েছেন ৪০০'র বেশি রেটিং। সাকিব আল হাসানের (৩৯৯) চেয়ে ১২ বেশি রেটিং নিয়ে দ্বিতীয় অবস্থান করছেন এখন স্টোকস। তার ওপরে রয়েছেন শুধু ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার। তার রেটিং পয়েন্ট ৪৩৩।

শুধু অলরাউন্ডার র‍্যাংকিংয়েই নয়, স্টোকস বড়সড় লাফ দিয়েছেন ব্যাটিং র‍্যাংকিংয়ে। প্রথমবারের মতো উঠে এসেছেন সেরা ১৫তে। ঐতিহাসিক ইনিংসে ১৩৫ রান করার পর তার বর্তমান রেটিং ৬৯৩ এবং অবস্থান করছেন ১৩ নম্বরে। শুধু বোলিং র‍্যাংকিংয়েই নিজের আগের অবস্থান তথা ২৮ নম্বরেই রয়েছেন তিনি।

এদিকে স্টোকসের মতো করে র‍্যাংকিংয়ে বড়সড় লাফ দিয়েছেন ইংলিশ পেসার জোফরা আর্চারও। ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় টেস্টেই উঠে এসেছেন ৪৩ নম্বরে। হেডিংলি টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়ে তিনি এগিয়েছেন ৪০ ধাপ।

এছাড়া ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ অ্যান্টিগা টেস্টে মাত্র ৭ রানে ৫ উইকেট শিকার করে এগিয়েছেন ৯ ধাপ। উঠে এসেছেন র‍্যাংকিংয়ের ৭ নম্বরে। একই ম্যাচে পাঁচ উইকেট পাওয়া কেমার রোচ ৩ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৮ নম্বরে।



আমার বার্তা/২৭ আগস্ট ২০১৯/জহির


আরো পড়ুন