শিরোনাম :

  • ডি মারিয়া উড়িয়ে দিলেন রিয়ালকে তিন সপ্তাহ পরিকল্পনা, অতঃপর অভিযানের গ্রিন সিগন্যাল কোহলির ব্যাটে সহজ জয় ভারতের বিএনপি নেতা শামসুজ্জামান দুদুর বাড়িতে হামলা জাবি উপাচার্যকে পদত্যাগের জন্য আল্টেমেটাম
হেডিংলিতে হেরে ইংলিশ ক্রিকেটারের সঙ্গে লেগে গেলেন ওয়ার্ন
স্পোর্টস ডেস্ক :
২৮ আগস্ট, ২০১৯ ১৩:২৭:৩৫
প্রিন্টঅ-অ+


লিডসের হেডিংলিতে অবিশ্বাস্যভাবে ইংল্যান্ডের কাছে ১ উইকেটে হেরে যাওয়ার পর তোলপাড় চলছে সোশ্যাল মিডিয়ায়। বিশেষ করে বেন স্টোকসকে নিয়ে। ১৩৫ রানের কি এক অবিশ্বাস্য ইনিংস খেলেছেন তিনি। শেষ উইকেটে স্পিনার জ্যাক লিচকে নিয়ে গড়েছেন ৭৬ রানের জুটি। যার ৭৪ রান একাই করেছেন স্টোকস।

তবে ইংল্যান্ডের এই জয়ে নাথান লায়নের বাদান্যতাও কম ভুমিকা রাখেনি। সব মিলিয়ে ইংল্যান্ডের জয় ১ উইকেটে। যদিও এই টেস্ট জয়ের পর অসি স্পিনার নাথান লায়নকে টুইটারে খোঁচা মারেন সাবেক ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান ম্যাট প্রায়র। একে কেন্দ্র করেই টুইটারে প্রায়রের সঙ্গে প্রায় লেগে গেলেন অসি স্পিন জাদুকর শেন ওয়ার্ন।

তবে ইংল্যান্ডের এই জয়ে ভাগ্যও সঙ্গী ছিল। কারণ, ম্যাচ জয় থেকে যখন ব্রিটিশরা মাত্র ২ রান দূরে, তখন অতি সহজ রান-আউট মিস করেন অসি অফ-স্পিনার লায়ন। এর ঠিক পরের বলেই নিশ্চিত এলবিডব্লিউ ছিলেন স্টোকস; কিন্তু আম্পায়ার আঙুল তুলতে অস্বীকার করায় বেঁচে যান তিনি। টিভি রিপ্লেতে দেখা যায় অস্ট্রেলিয়ার হাতে রিভিউ থাকলে হেডিংলিতে শেষ হাসি হাসত তারাই।

ঐতিহাসির টেস্ট জয়ের পর সাবেক উইকেটরক্ষক টুইটারে লায়নকে খোঁচা দেন প্রায়র। তাদের জয়ের পরপরই কোনো সময় না নিয়ে টুইটারে প্রায়র লিখে দেন, ‘নাথান লায়ন #মাদারক্রিকেট, #স্লিপওয়েল’।

সঙ্গে সঙ্গেই এটা চোখে পড়ে ওয়ার্নের। তিনি জবাব দিলেন প্রায়রকে। শুধু তাই নয়, বলে দিলেন তার আচরণ ‘অপরিণত’। টুইটারে কিংবদন্তি অজি ক্রিকেটার লেখেন, ‘এক্সকিউজ মি? মজা করে লায়ন তোমাকে খোঁচা দিয়েছিল বলে, তোমার এহেন বোকা বোকা মন্তব্যের কোনো অর্থ নেই। পরিণত হও। এসব অপরিণত মন্তব্য থেকে বিরত থাকো। টেস্ট ও অ্যাশেজের সুন্দর খেলাটি উপভোগ করো।’

ম্যাট প্রায়রের সঙ্গে লায়নের গণ্ডগোল সুত্রপাত দুই বছর আগে। ২০১৭-১৮ মৌসুমে অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজের সময় প্রায়রকে নিয়ে লায়ন মজা করে বলেছিলেন, ‘প্রায়র নাকি ভয় পেয়ে ইংল্যান্ডে পালিয়ে যেতে চেয়েছিলেন।’ ব্রিসবেন টেস্টের সময় লায়ন দাবি ছিল, অস্ট্রেলিয়ার পেস আক্রমণ ইংল্যান্ড ব্যাটসম্যানদের ক্যারিয়ার শেষ করে দিতে পারে!

তবে অ্যাশেজেই থেমে থাকেনি ওয়ার্ন। বিশ্বকাপ ফাইনালের ওভার থ্রো নিয়ে প্রায়রকে পাল্টা জবাব দেন তিনি। লর্ডস বিশ্বকাপে ফাইনালে ওভার থ্রো ‘ডেড বল’ হওয়া উচিত ছিল বলে বলে মন্তব্য করেন সাবেক অজি লেগ-স্পিনার। শুধু ওয়ার্নই নন, এই বিশ্বকাপে ইংল্যান্ডের নয়, নিউজিল্যান্ডের জেতা উচিত ছিল বলে অনেকেই মন্তব্য করেছিলেন।



আমার বার্তা/২৮ আগস্ট ২০১৯/জহির


আরো পড়ুন