শিরোনাম :

  • ডি মারিয়া উড়িয়ে দিলেন রিয়ালকে তিন সপ্তাহ পরিকল্পনা, অতঃপর অভিযানের গ্রিন সিগন্যাল কোহলির ব্যাটে সহজ জয় ভারতের বিএনপি নেতা শামসুজ্জামান দুদুর বাড়িতে হামলা জাবি উপাচার্যকে পদত্যাগের জন্য আল্টেমেটাম
১২ ব্যাটসম্যান খেলিয়ে ইতিহাসের পাতায় ওয়েস্ট ইন্ডিজ
স্পোর্টস ডেস্ক :
০৩ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:৩২:১১
প্রিন্টঅ-অ+


এক ইনিংসে ১২ জন ব্যাটিংয়ের সুযোগ পেলেন। তবু বড় পরাজয় এড়াতে পারলো না ওয়েস্ট ইন্ডিজ। ভারতীয় বোলারদের সামনে অসহায় ক্যারিবীয়রা ঘরের মাঠে আরেকটি বড় হারে হোয়াইটওয়াশই হয়েছে। তবে এমন এক ম্যাচে ঠিকই ইতিহাসের পাতায় উঠে গেছে ক্যারিবীয়রা।

টেস্ট ইতিহাসে এমন ঘটনা আগে ঘটেনি। এক ইনিংসে ব্যাটিং করেছেন ওয়েস্ট ইন্ডিজের ১২ জন ব্যাটসম্যান। তবে সেটা অবশ্যই আইসিসির নিয়ম মেনে। আইসিসির নতুন নিয়মই এমন সুযোগ করে দেয় ক্যারিবীয়দের।

আগে কোনো ব্যাটসম্যান আঘাত পেয়ে রিটায়ার্ড আউট হলে তার বদলে শুধু একজন পরে ফিল্ডিং করতে পারতেন, কিন্তু ব্যাটিংয়ে নামার সুযোগ ছিল না। আইসিসির নতুন নিয়মে সেই সুযোগ আছে।

অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্টিভেন স্মিথ মাথায় বড়সড় আঘাত পেয়েছিলেন জোফরা আর্চারের বাউন্সারে। পরে ওই টেস্টে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংই করতে পারেননি। তার স্থলাভিষিক্ত হয়ে ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে মাঠে নামেন মার্নাস লাবুসচাগনে। তবে স্মিথ যেহেতু ব্যাটিংয়েই নামতে পারেননি, তাই ১১ ব্যাটসম্যানই ছিল অস্ট্রেলিয়ার ইনিংসে।

এবার প্রায় একইরকম ঘটনা ঘটলো ভারত আর ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্টে। তবে ব্যাটসম্যান খেললেন ১২ জন। দ্বিতীয় ইনিংসে ২৩ রানে থাকার সময় জাসপ্রিত বুমরাহর বাউন্সারে মাথায় আঘাত পান ড্যারেন ব্রাভো। কনকাশনের সমস্যায় পরে আর ব্যাটিংয়ে নামতে পারেননি। তার বদলে নামেন জার্মেই ব্ল্যাকউড। যিনি করেন ৩৮ রান।



আমার বার্তা/০৩ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন