শিরোনাম :

  • বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচেই সিঙ্গাপুরের চমক চট্টগ্রামের জহুর হকার্স মার্কেটে অগ্নিকাণ্ড হবিগঞ্জে কৃমিনাশক ওষুধ সেবনে বোনের মৃত্যু, দুই ভাই হাসপাতালে বৌদ্ধ ধর্মাবলম্বীদের ‘কঠিন চীবর দান’ উৎসব আজ ডি মারিয়ার জোড়া গোলে পিএসজির বড় জয়
অস্ট্রেলিয়ার সামনে রানের পাহাড় দাঁড় করাচ্ছে ইংল্যান্ড
স্পোর্টস ডেস্ক :
১৫ সেপ্টেম্বর, ২০১৯ ১০:০৮:০২
প্রিন্টঅ-অ+


চলতি অ্যাশেজ অন্তত হারবে না অস্ট্রেলিয়া- এটি নিশ্চিত হয়ে গেছে ওল্ড ট্র্যাফোর্ডে চতুর্থ টেস্টের পরেই। তবু ইংল্যান্ডের সামনে সুযোগ রয়েছে পঞ্চম টেস্ট জিতে অন্তত সিরিজটি ড্র করার। সে লক্ষ্যে বেশ ভালোভাবেই এগুচ্ছে স্বাগতিকরা। কেনিংটন ওভালে তিনদিনের মধ্যেই অস্ট্রেলিয়াকে রীতিমতো চাপে ফেলে দিয়েছে জো রুটের দল।

ম্যাচের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ব্যাটিং বিপর্যয়ের পরপরই নিয়ন্ত্রণ চলে যায় ইংল্যান্ডের হাতে। দ্বিতীয় ইনিংসে দারুণ ব্যাট করে সফরকারীদের ওপর চাপ আরও বাড়াচ্ছে স্বাগতিকরা। তৃতীয় দিন শেষে এরই মধ্যে ৩৮২ রানের লিড নিয়েছে ইংল্যান্ড, এখনও বাকি রয়েছে ২টি উইকেট।

বিনা উইকেটে ৯ রান নিয়ে তৃতীয় দিনের ব্যাটিং শুরু করেছিল ইংল্যান্ড। সেখান থেকে চলতি অ্যাশেজে প্রথমবারের মতো পঞ্চাশোর্ধ রানের জুটি গড়েন দুই ওপেনার জো ডেনলি ও ররি বার্নস। জুটি ভেঙে অস্ট্রেলিয়াকে ব্রেকথ্রু এনে দেন নাথান লিয়ন। বার্নস আউট হন ২০ রান করে।

উদ্বোধনী সঙ্গীকে হারালেও, একপ্রান্তে অবিচল থাকেন ডেনলি। অধিনায়ক জো রুট ফিরে যান ২১ রান করে। তবে তৃতীয় উইকেটে বেন স্টোকসকে সঙ্গে নিয়ে ১২৭ রানের জুটি গড়েন ডেনলি। আগ্রাসী ব্যাটিং করে ৬৭ রানে আউট হন স্টোকস। তিন ওভারের মধ্যে সাজঘরে ফেরেন ডেনলিও। মাত্র ৬ রানের জন্য মিস করেন নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি।

এরপর ইংল্যান্ডের দলীয় সংগ্রহটা ৩০০ পার করার পুরো কৃতিত্ব প্রথম ইনিংসে ৭০ রান করা জস বাটলারের। এবারে তার ব্যাট থেকে আসে ৪৭ রানের ইনিংস। দিনের মাত্র ৪ ওভার বাকি থাকতে অষ্টম ব্যাটসম্যান হিসেবে আউট হন বাটলার। তার আগে জনি বেয়ারস্টো ১৪, স্যাম কুরান ১৭ এবং ক্রিস ওকস ফেরেন ৬ রান করে।

দিন শেষে ইংল্যান্ডের পক্ষে ব্যাট হাতে অপরাজিত রয়েছেন জোফ্রা আর্চার ও নাথান লিয়ন। দুজন মিলে ২৩ বল খেলে যোগ করেছেন ৮ রান। ইংল্যান্ডের সংগ্রহ ৮ উইকেটে ৩১৩ রান। প্রথম ইনিংসের ৬৯ রানের লিডসহ তারা এগিয়ে ৩৮২ রানে। নাথান লিয়ন শিকার করেছেন ৩টি উইকেট।



আমার বার্তা/১৫ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন