শিরোনাম :

  • বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচেই সিঙ্গাপুরের চমক চট্টগ্রামের জহুর হকার্স মার্কেটে অগ্নিকাণ্ড হবিগঞ্জে কৃমিনাশক ওষুধ সেবনে বোনের মৃত্যু, দুই ভাই হাসপাতালে বৌদ্ধ ধর্মাবলম্বীদের ‘কঠিন চীবর দান’ উৎসব আজ ডি মারিয়ার জোড়া গোলে পিএসজির বড় জয়
পাকিস্তানের সঙ্গে খেলবে ভারত, তবে...
স্পোর্টস ডেস্ক :
২৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:০২:০৪
প্রিন্টঅ-অ+


বিশ্ব ক্রিকেটে অন্যতম জমজমাট প্রতিদ্বন্দ্বিতা হয় ভারত ও পাকিস্তানের মধ্যে। সাম্প্রতিক সময়ে নানান রাজনৈতিক ইস্যুতে ঝামেলা হওয়ার কারণে এ দুই দলের খেলা হয় না বললেই চলে। আইসিসি ইভেন্ট বা বহুদলীয় কোনো টুর্নামেন্ট হলেই কেবল দেখা যায় ভারত-পাকিস্তান লড়াই।

মুম্বাইয়ের হোটেল তাজে জঙ্গী হামলার পর থেকেই মূলত শুরু হয় দুই দেশের মধ্যকার বৈরিতা। যা চলমান এখনও। সবশেষ জম্মু-কাশ্মীর ইস্যুতে ফের বিভক্তি দেখা দিয়েছে ভারত-পাকিস্তানের মধ্যে। এর আগে চলতি বছরের শুরুর দিকে নিজেদের সেনাবাহিনী সদস্যদের ওপর জঙ্গি হামলায়, পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচ পর্যন্ত বয়কট করতে চেয়েছিল ভারত।

শেষপর্যন্ত সে ম্যাচটি মাঠে গড়িয়েছে ঠিকই এবং দাপুটে জয়ে বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে নিজেদের জয়ের শতভাগ রেকর্ডও বজায় রেখেছে ভারত। তবে চলতি জম্মু-কাশ্মীর ঝামেলার কারণে দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের সম্ভাবনা প্রায় শূন্যের কোটায় চলে গেছে বলা চলে।

এরই মাঝে যেনো আশার কথা শোনালেন সুপ্রিম কোর্ট নিযুক্ত ভারত ক্রিকেটের বর্তমান নিয়ন্ত্রক কমিটি অব অ্যাডমিনিস্ট্রেশনের প্রধান ভিনোদ রায়। তিনি সাফ জানিয়েছেন ভারত ও পাকিস্তানের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনে সরকারের পক্ষ থেকে কোনো বাধা নেই। তবে এক্ষেত্রে রয়েছে একটি শর্ত। সেটি হলো, এ দুই দল মোটেও নিজেদের মাটিতে খেলতে পারবে না। খেলতে হবে নিরপক্ষে কোনো ভেন্যুতে।

ভিনোদ রায় বলেন, ‘পাকিস্তানে গিয়ে খেলার ব্যাপারে আমাদের সরকারের একটি পলিসি রয়েছে খুব সম্ভবত। যেটা হলো আমরা পাকিস্তানের সঙ্গে খেলতে পারবো, তবে একে অপরের মাঠে নয়। খেলতে হবে নিরপেক্ষ কোনো ভেন্যুতে। তৃতীয় কোনো দেশ বা মাঠে খেলার জন্য আমরা সবসময়ই প্রস্তুত আছি।’

উল্লেখ্য, দুই দেশের মধ্যকার সবশেষ দ্বিপাক্ষিক সিরিজটি হয়েছিল ২০১২-১৩ মৌসুমে। সেবার ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারত সফরে এসেছিল পাকিস্তান। আর ভারতের সবশেষ পাকিস্তান সফরটি আজ থেকে প্রায় ১৩ বছর আগে, ২০০৫-০৬ মৌসুমের তিন ম্যাচের টেস্ট সিরিজ।



আমার বার্তা/২৪ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন