শিরোনাম :

  • বিমানের সিটের হাতলে মিলল ২৪ কেজি স্বর্ণ কবি নজরুলের পুত্রবধূ উমা কাজী মারা গেছেন ২০২১ সালের কলকাতার বইমেলা বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হবে ২ ইরানি কূটনীতিককে আলবেনিয়া ছাড়ার নির্দেশ
আর্জেন্টিনা-জার্মানির লড়াইয়ে কে এগিয়ে?
স্পোর্টস ডেস্ক :
০৯ অক্টোবর, ২০১৯ ১১:০৪:১৫
প্রিন্টঅ-অ+


আর্জেন্টিনা আর জার্মানি, ফুটবলের দুই পরাশক্তি। তাদের দ্বৈরথটা বরাবরই উপভোগ্য ফুটবলপ্রেমীদের জন্য। আজ (বুধবার) রাতে আরও একবার উপভোগ্য সেই লড়াই দেখার সুযোগ। বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিটে আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে ঘরের মাঠের জার্মানি।

জার্মানির নামটি শুনলেই আর্জেন্টাইন ভ্ক্তদের মনে নাড়া দিয়ে ওঠে না পাওয়ার বেদনা। গত ৩৩ বছরে বিশ্বকাপ ছোঁয়া হয়নি আলবিসেলেস্তেদের। এখনকার প্রজন্ম দেখেছে, বারবারই আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্নে বাধা হয়ে দাঁড়িয়েছে এই জার্মানি। গতবারের আগে তিন বিশ্বকাপেই এই দলটির কাছে হেরে বাদ পড়তে হয় মেসিদের।

তার মানে কি আর্জেন্টিনার থেকে পরিসংখ্যানে এগিয়ে জার্মানি? এমনটা নয় মোটেই। পরিসংখ্যান বলছে, দুই দল মুখোমুখি হয়েছে মোট ২২ বার। এর মধ্যে আর্জেন্টিনা জিতেছে ১০ বার। জার্মানির জয় ৮টি। ৪টি ম্যাচ হয়েছে ড্র।

২০০০ সালের পর থেকে সর্বশেষ ৯ বারের দেখায়ও এগিয়ে আর্জেন্টিনা, জিতেছে ৪টি, হেরেছে ৩টি। বাকি দুই ম্যাচ হয়েছে ড্র। তবে আর্জেন্টিনার জয় সবগুলোই এসেছে প্রীতি ম্যাচে। আর জার্মানির ৩ জয় বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে।

আক্রমণাত্মক ফুটবল দুই দলেরই মূল শক্তি। ফলে হার জিত যাই হোক, ম্যাচে গোল হবেই। মুখোমুখি লড়াইয়ের সর্বশেষ ৯ ম্যাচে আর্জেন্টিনা মোট গোল করেছে ১৪টি, জার্মানি ১৩টি।

সবমিলিয়ে মুখোমুখি দেখায় জার্মানির সবচেয়ে বড় জয় ৪-০ গোলে। ২০১০ সালের বিশ্বকাপে আর্জেন্টিনাকে এই লজ্জা দিয়েছিল জার্মানরা।

অপরদিকে আর্জেন্টিনার সবচেয়ে বড় জয় ৪-২ গোলের ব্যবধানে। সেটা এসেছে ২০১৪ বিশ্বকাপেরই পরই, এক প্রীতি ম্যাচে।



আমার বার্তা/০৯ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন