শিরোনাম :

  • দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী কাভার্ডভ্যান মালিকদের সঙ্গে আজ বৈঠকে বসবেন স্বরাষ্ট্রমন্ত্রী ইরানের বিক্ষোভে নিহত ১০৬ : অ্যামনেস্টি এবার তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় ‘কালমেগি’ তুরস্কের প্রেসিডেন্ট ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর নোবেল পাওয়া উচিৎ
ডু প্লেসিসের কাণ্ডে খেপেছেন গ্রায়েম স্মিথ
স্পোর্টস ডেস্ক :
১৯ অক্টোবর, ২০১৯ ১৬:৩৪:৩০
প্রিন্টঅ-অ+


এমনিতেই টানা দুই টেস্ট হেরে দক্ষিণ আফ্রিকা কোণঠাসা। মান বাঁচানোর তৃতীয় ও শেষ টেস্টটাতে এসে আবার এমন কাণ্ড ঘটালো। বিষয়টি নিয়ে রীতিমত হতাশ দলটির সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ। বর্তমান অধিনায়ক ফাফ ডু প্লেসিসের ওপর খেপেছেন তিনি।

ঘটনা টস নিয়ে। এবারের সফরে সিরিজের প্রথম দুই টেস্টেই টস হেরেছে দক্ষিণ আফ্রিকা। ভারতও ব্যাটিং নিয়ে বড় সংগ্রহ গড়েছে, ম্যাচ জিতেছে বড় ব্যবধানে। শুধু এবার নয়। এশিয়ার মাটিতে অধিনায়ক হিসেবে ডু প্লেসিস এ নিয়ে টানা দশমবার টস হারলেন।

আর দশমবারের হারটা নাটকীয় এক ঘটনার মধ্য দিয়ে। রাঁচিতে আজ শনিবার থেকে শুরু টেস্টে ভাগ্য বদলের আশায় ‘প্রক্সি অধিনায়ক’ টেম্বা বাভুমাকে নিয়ে টস করতে নেমেছিলেন ডু প্লেসিস। কিন্তু ফল সেই একই হলো, টস হারলো দক্ষিণ আফ্রিকা। আর ভারত প্রথমে ব্যাটিং নিয়ে আবারও বড় সংগ্রহের পথে।

খেলায় হার জিত আছেই। কিন্তু ডু প্লেসিস তথা দক্ষিণ আফ্রিকান টিম ম্যানেজম্যান্টের মানসিকতায় খেপেছেন গ্রায়েম স্মিথ। একজন অধিনায়কের এমন একটি বিষয় সামনে চলে আসাকে নেতিবাচকভাবেই দেখছেন তিনি।

স্মিথের ভাষায়, ‘এটা একটা বিচিত্র মুহূর্ত। তবে আমার চোখে এটা ছিল খুবই হতাশাজনক ব্যাপার। এটা দক্ষিণ আফ্রিকা দলের মাইন্ডসেটটা উম্মুক্ত করে দিয়েছে। আমি মোটেই এটা দেখে উপভোগ করিনি। আমি বরং পছন্দ করতাম দক্ষিণ আফ্রিকার অধিনায়ক যদি এখানে দাঁড়াতো এবং নিজের জায়গাটা ধরে রাখতো।’

উপমহাদেশে টসটা গুরুত্বপূর্ণ। তাই বলে টস হারলেই কোনো দল লড়াই-ই করতে পারবে না, এমনটা মনের মধ্যে পুষে রাখাটাকে ভালো চোখে দেখছেন না গ্রায়েম স্মিথ।

দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক বলেন, ‘আপনি বুঝতেই পারছেন, তারা ম্যাচ হারের পেছনে ভুল কারণ খুঁজে বের করেছে। দুর্ভাগ্যজনকভাবে তারা ভালো খেলছে না। হ্যাঁ, উপমহাদেশে টস জিততে পারাটা দারুণ বিষয়। তবে যদি আপনি যথেষ্ট ভালো খেলেন, তবে কিন্তু (টস হেরেও) প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।’



আমার বার্তা/১৯ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন