শিরোনাম :

  • বুড়িগঙ্গায় লঞ্চডুবির ঘটনায় ময়ূর-২ এর মালিক গ্রেফতার দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ প্রাথমিকের ৪৯৩ জন করোনায় আক্রান্ত, মৃত্যু ১২ জনের আরও ১৫৯ বাংলাদেশি কাতার থেকে দেশে ফিরলেন
ওমানের বিশ্বকাপ টিকিট ‘কেড়ে নিয়ে’ আয়ারল্যান্ডকে দিলো জার্সি
স্পোর্টস ডেস্ক :
২৮ অক্টোবর, ২০১৯ ১০:১৪:৩৭
প্রিন্টঅ-অ+


অল্পের জন্য রক্ষা। আরেকটু হলেই বিশ্বকাপের টিকিট ঝুলে যেত আয়ারল্যান্ডের। জার্সির বিপক্ষে ওমানের যেকোনো ব্যবধানের জয় কেড়ে নিত আয়ারল্যান্ডের সরাসরি বিশ্বকাপে খেলার স্বপ্ন। কিন্তু তা হতে দেয়নি জার্সি। উল্টো ওমানকে ১৪ রানে হারিয়ে আয়ারল্যান্ডকে টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিটটা একপ্রকার উপহারই দিয়েছে জার্সি।

রোববার টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপপর্বের শেষদিনে লড়েছে জার্সি ও ওমান। এ ম্যাচের জয়-পরাজয়ে তেমন কোনো হেরফের হতো না টুর্নামেন্টে জার্সির ফলাফলে। তবে জিততে পারলে সরাসরি আগামী বছর হতে যাওয়া অস্ট্রেলিয়া বিশ্বকাপের টিকিট পেয়ে যেত ওমান।

সে লক্ষ্যে তারা জার্সিকে বেঁধে ফেলেছিল মাত্র ১৪১ রানেই। টি-টোয়েন্টি ক্রিকেটে ১৪২ রানের লক্ষ্য খুব বড় কিছু নয়। কিন্তু জার্সির ডমিনিক ব্লেমপিড ও এলিয়ট মাইলস ৩টি করে উইকেট নিলে ১২৭ রানের বেশি করতে পারেনি ওমান। যার ফলে পরাজয় দিয়েই শেষ হয় তাদের বাছাইয়ের প্রথম পর্ব।

ওমান এই ম্যাচ হেরে যাওয়ায় ‘বি’ গ্রুপে তিন দলের পয়েন্ট হয় সমান ৮ করে। যেখানে নেট রান রেটে সবার চেয়ে এগিয়ে থাকার কারণে ষষ্ঠবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে গিয়েছে আয়ারল্যান্ড। অন্যদিকে নেট রান রেট কম থাকায় ওমানের মতোই প্লে’অফের অপেক্ষায় রয়েছে আরব আমিরাত।

এখনও সব শেষ হয়ে যায়নি ওমানসহ ‘বি’ গ্রুপের আরও দুই দলের। বাছাইপর্বের ফরম্যাট অনুযায়ী গ্রুপের শীর্ষ দল সরাসরি পাবে বিশ্বকাপের টিকিট। এছাড়া দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ দল খেলবে প্লে’অফ। এরপর সেখান থেকে দুই দল পাবে অস্ট্রেলিয়া যাওয়ার সুযোগ।

ছয় ম্যাচে ৪ জয় নিয়ে ‘বি’ গ্রুপ থেকে সরাসরি বিশ্বকাপে যাওয়ার টিকিট পেয়েছে আয়ারল্যান্ড। সমান পয়েন্ট থাকলেও, নেট রান রেটে পিছিয়ে থাকার কারণে প্লে’অফ খেলতে হচ্ছে ওমান ও আরব আমিরাতকে।

এছাড়া একই গ্রুপের পরের তিন দল হংকং, কানাডা ও জার্সি- তাদের প্রত্যেকেরই রয়েছে সমান ৬ পয়েন্ট। এক্ষেত্রে নেট রান রেটে এগিয়ে থাকার সুবাদে প্লে’অফ খেলার সুযোগ পাচ্ছে হংকং। বাদ পড়েছে কানাডা, জার্সি ও নাইজেরিয়া।



আমার বার্তা/২৮ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন