শিরোনাম :

  • তিন অতিরিক্ত এসপিসহ সাত এএসপিকে বদলি বিশ্ব মানবাধিকার দিবস আজ এনআরসির বিরুদ্ধে জোট বাঁধার আহ্বান মমতার ধর্ষক রাম রহিমের সঙ্গে দেখা করলেন হানিপ্রীত
বাংলাদেশের বিপক্ষে আজ দলে পরিবর্তন আনছে ভারত!
স্পোর্টস ডেস্ক :
০৭ নভেম্বর, ২০১৯ ১৪:০৩:০৬
প্রিন্টঅ-অ+


দিল্লিতে সাকিব-তামিম বিহীন বাংলাদেশের কাছে হেরে যেতে হবে ভারতীয় দলকে- কল্পনাই করতে পারেনি রোহিত শর্মারা। দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে মাহমুদউল্লাহ রিয়াদরা দেখিয়ে দিয়েছে, একটি দল হয়ে খেললে যে কোনো দলকেই হারানো সম্ভব।

দিল্লিতে হারের পর রাজকোটে এখন বাংলাদেশের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর মিশন ভারতের। যদি না পারে, তাহলে নিশ্চিত সিরিজ হারতে হবে রোহিত শর্মাদেরকে। যা হবে ভারতীয়দের জন্য বড় একটি লজ্জা। এই লজ্জা বাঁচাতে কি তবে আজ পরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামবে ভারতীয় দল?

ভারতীয় মিডিয়ায় জোর আলোচনা, আজ একাদশে অন্তত একটি পরিবর্তন আনতে যাচ্ছে রোহিত শর্মা অ্যান্ড কোং। পেসার খলিল আহমেদের পরিবর্তে একাদশে দেখা যেতে পারে শার্দুল ঠাকুরকে। আগের ম্যাচে অভিষিক্ত শিভাম দুবে খুব বেশি ভালো করতে না পারলেও তাকে একাদশে রেখেই হয়তো মাঠে নামবে টিম ইন্ডিয়া।

অধিনায়ক রোহিত শর্মা দিল্লিতে খুব বেশি ভালো করতে পারেননি। ২টি বাউন্ডারি মেরে ৯ রান করার পরই আউট হয়ে যান ইনিংসের একেবারে প্রথম ওভারেই। তবে রাজকোট প্রায় তার ঘরের মাঠ। এখানে হয়তো জ্বলে উঠতে পারে তার ব্যাট।

আরেক ওপেনার, বাঁ-হাতি শিখর ধাওয়া ফর্মে নেই দীর্ঘদিন। তিনি যদি আজ রাজকোটে ফর্মে ফিরে আসেন, তাহলে বাংলাদেশের জন্য সেটা হবে বড় দুঃসংবাদ।

তিন নম্বরে ব্যাট করতে নামেন লোকেশ রাহুল। ওপেনার হলেও টি-টোয়েন্টিতে তাকে তিন নম্বরেই মাঠে নামতে হচ্ছে। কিন্তু দিল্লিতে তিনি খেলেন ১৭ বলে ১৫ রানের ইনিংস। এবার ফর্মে ফেরার জন্য আরও একটি দারুণ সুযোগ পাচ্ছেন হয়তো তিনি।

চার নম্বর জায়গাটা বেশ গুরুত্বপূর্ণ। এই জায়গায় নিজেকে মানিয়ে নেয়ার চেষ্টা করছেন শ্রেয়াস আয়ার। দিল্লিতে চার নম্বরে নেমে ১৩ বলে ২২ রানের আক্রমণাত্মক ইনিংস খেললেও আউট হয়ে যেতে হয় তাকে। তবুও তার ওপর দলের আস্থা রয়েছে।

৫ নম্বরে ব্যাট করেন রিশাভ পান্ত। দিল্লিতে ২৬ বলে ২৭ করেছিলেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান; কিন্তু এই ম্যাচে তিনি সবচেয়ে বেশি ভুল করেছেন ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম) নিতে গিয়ে। বারবার ভুল পরামর্শ দিয়েছেন তিনি। যেসব কারণে তার উপর চাপ বাড়ছে।

শিভাম দুবে। দিল্লিতে অভিষেক। পেস বোলিং অলরাউন্ডার। ৬ নম্বরে আক্রমণাত্মক ব্যাট করেন। তবে দিল্লিতে নজর কাড়তে না পারলেও আবার সুযোগ পাচ্ছেন তিনি। দিল্লিতে চার বলে করেন মাত্র ১ রান।

স্পিনার ক্রুণাল পান্ডিয়া। দিল্লিতে সাত নম্বরে ব্যাট করতে নেমে ৮ বলে করেছিলেন ১৫ রান। ওয়াশিংটন সুন্দরের সঙ্গে অসমাপ্ত সপ্তম উইকেটে ১০ বলে যোগ করেছিলেন ২৯ রান। বাঁ-হাতি স্পিনে চার ওভারে দিয়েছিলেন ৩২ রান; কিন্তু সীমানায় দাঁড়িয়ে মুশফিকুর রহীমের ক্যাচ ফেলে সমর্থকদের চোখে খলনায়ক হয়ে গেছেন তিনি। তবে আরও একটি সুযোগ পাচ্ছেন তিনি হয়তো।

অলরাউন্ডার হিসেবে ক্রমশ নিজেকে প্রতিষ্ঠা করছেন ওয়াশিংটন সুন্দর। ব্যাট হাতে পাঁচ বলে ১৪ রানে ছিলেন অপরাজিত। এর মধ্যে দুটো বিশাল ছক্কা। প্রথম পাওয়ারপ্লেতে বল করতে এসেও নিশানায় অভ্রান্ত ছিলেন। চার ওভারে দেন মোটে ২৫ রান। সুতরাং, দলে আজ তার থাকাটা প্রায় নিশ্চিত।

স্পিনার দিপক চাহার। দিল্লিতে তিন ওভারে ১টি উইকেট নিয়ে ২৪ রান দিয়েছিলেন। ইকনমি রেট ৮, যা তার মানে বেশি। দিপক নিশ্চয়ই চাইবেন লাইন-লেংথে উন্নতি করতে আজ। ২৭ বছর বয়সি উইকেটের দুই দিকেই সুইং করাতে পারেন। সুতরাং, টাইগারদের জন্য তিনি একটা বড় হুমকি।

পেসার খলিল আহমেদের পরিবর্তে আজ মাঠে নামানো হতে পারে শার্দুল ঠাকুরকে। বাঁ-হাতি পেসার যত কাম্যই হোক না কেন, খলিলের প্রথম টি-টোয়েন্টিতে ১৯তম ওভারে পরপর চার বাউন্ডারি খেয়েবসা মেনে নিতে পারছে না ভারতীয় টিম ম্যানেজমেন্ট। লাইন-লেংথে বেশি নিয়ন্ত্রণ থাকা মুম্বাইয়ের ডান-হাতি পেসার শার্দুল ঠাকুরের তাই একাদশে থাকা প্রায় নিশ্চিত।

লেগ স্পিনার ইয়ুজবেন্দ্র চাহাল। দিল্লিতে ফেরার ম্যাচে চার ওভারে ২৪ রান দিয়ে এক উইকেট নিয়েছেন এই লেগ স্পিনার। যদি তার বলে রিভিউ ঠিকঠাক নেওয়া হতো, তবে আরও উইকেট পেতেন তিনি। শুধু রিভিউ নয়, ক্যাচও পড়েছে চাহালের বলে। আজও তিনি মাহমুদউল্লাহদের সামনে হুমকি হিসেবে আবির্ভূত হতে পারেন।



আমার বার্তা/০৭ নভেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন