শিরোনাম :

  • ডিজিটাল বাংলাদেশ দিবস আজ কেরানীগঞ্জের অগ্নিকাণ্ড : নিহতের সংখ্যা বেড়ে ৯ ইরানের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা নাইজারে সেনা ক্যাম্পে হামলায় নিহত ৭১
ফাঁস হওয়া তালিকায় ব্যালন জয়ী মেসি, সত্যতা মিলবে রাতে
স্পোর্টস ডেস্ক :
০২ ডিসেম্বর, ২০১৯ ১১:২২:৪৮
প্রিন্টঅ-অ+


ইউরোপিয়ান ফুটবলের ব্যক্তিগত শ্রেষ্ঠত্বের পুরষ্কার ব্যালন ডি অর। গত প্রায় এক যুগ ধরে এই পুরষ্কারটিকে একান্তই নিজেদের করে ফেলেছেন আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি ও পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে গত বছর তাদের রাজত্বে হানা দিয়েছিলেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ।

তিনি অবশ্য এক মৌসুমের বেশি থাকতে পারেননি এ দৌড়ে। যে কারণে চলতি বছরের ব্যালন ডি অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকাতেও নেই মদ্রিচের নাম। বরাবরের মতো এবারের ব্যালনের লড়াইটাও হচ্ছে ত্রিমুখী। যেখানে মেসি-রোনালদোর সঙ্গে তৃতীয় ব্যক্তি হলেন লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক।

আজ (সোমবার) বাংলাদেশ সময় রাত দেড়টায় ফ্রান্সের প্যারিসে ঘোষিত হবে ব্যালন জয়ী খেলোয়াড়ের নাম। তবে তার আগেই সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইউরোপিয়ান সংবাদ মাধ্যমে ছড়িয়ে পড়েছে একটি ফাঁস হওয়া তালিকা। যেখানে দেখা যাচ্ছে ব্যালন ডি অর পুরষ্কারের সেরা দশজনের নাম।

এ তালিকায় সবার ওপরে রয়েছেন মেসি, তার পয়েন্ট দেয়া আছে ৪৪৬। তার পরে ৩৮২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছেন ফন ডাইক। মজার বিষয় হলো, তিন নম্বরে নেই রোনালদো। তার জায়গা হয়েছে ৪ নম্বরে, পয়েন্ট মাত্র ১৩৩। রোনালদোর আগে ১৭৯ পয়েন্ট নিয়ে সেরা তিনে জায়গা করে নিয়েছেন লিভারপুলে ফন ডাইকের সতীর্থ মোহামেদ সালাহ।

ফাঁস হওয়া এ তালিকার পরের ছয়জন হলেন যথাক্রমে লিভারপুলের সাদিও মানে (৯৭), লিভারপুলের অ্যালিসন বেকার (৮২), প্যারিস সেইন্ট জার্মেইর কাইলিয়ান এমবাপে (৫৫), বার্সেলোনার ফ্রেঙ্কি ডি ইয়ং (৩০), জুভেন্টাসের মাথিয়াস ডি লিট (২৯) ও রিয়াল মাদ্রিদের এডেন হ্যাজার্ড (২১)।

এটি কোনো চূড়ান্ত তালিকা নয়। তবে এটি সত্য হওয়ার সম্ভাবনা দেখা গিয়েছে অন্য কারণে। জানা গিয়েছে, ব্যালন ডি অর পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে থাকবেন না ক্রিশ্চিয়ানো রোনালদো। একই সময়ে তিনি গ্রহণ করবেন ইতালিয়ান লিগ সিরি 'আ'র মৌসুম সেরা খেলোয়াড়ের পুরষ্কার।

বলার অপেক্ষা রাখে না, সিরি 'আ'র চেয়ে অনেক বেশি মর্যাদার ব্যালন ডি অর পুরষ্কার। কিন্তু সেখানে তিনি থাকবেন না কেন? নিজে জিতবেন না জেনে? নাকি চির প্রতিদ্বন্দ্বী মেসির জেতার সম্ভাবনা বেশি দেখে?- দুটি প্রশ্নের উত্তরই ইতিবাচক।

কেননা সবশেষ ফিফা বর্ষসেরা পুরষ্কারে মেসি পুরষ্কার জেতার দিনে সেখানে ছিলেন না রোনালদো। তবে উয়েফা সেরার পুরষ্কারে ঠিকই ছিলেন রোনালদো, যে পুরষ্কারটি উঠেছিল ফন ডাইকের হাতে। এবার ব্যালন ডি অর পুরষ্কারে থাকবেন না রোনালদো, তবে কি পুরষ্কার উঠবে মেসির হাতে?

দুইয়ে দুইয়ে চার মেলানো সম্ভব অনেক। তবে আসল তথ্য জানা যাবে, আর কয়েক ঘণ্টা পরেই। বাংলাদেশ সময় রাত দেড়টায় ফ্রান্সের প্যারিসে ঘোষিত হবে ব্যালন জয়ী খেলোয়াড়ের নাম। আর এটি যে থাকছে মেসি বা ফন ডাইকের মধ্যে- তা একপ্রকার নিশ্চিতই বলা চলে।

২০১৯ ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:

সাদিও মানে (লিভারপুল/সেনেগাল), সার্জিও আগুয়েরো (ম্যানচেস্টার সিটি/আর্জেন্টিনা), ফ্রেংকি ডি ইয়ং (বার্সেলোনা/নেদারল্যান্ডস), হুগো লরিস (টটেনহ্যাম হটস্পার/ফ্রান্স), দুসান ট্যাডিচ (আয়াক্স/সার্বিয়া), কাইলিয়ান এমবাপে (পিএসজি/ফ্রান্স), ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ড (লিভারপুল/ইংল্যান্ড), ডনি ফন ডি বিক (আয়াক্স/নেদারল্যান্ডস), পিয়েরে-এমেরিক আওবামায়েং (আর্সেনাল/গ্যাবন), মার্ক-আন্ড্রে টের স্টেগান (বার্সেলোনা/জার্মানি), ক্রিশ্চিয়ানো রোনালদো (জুভেন্টাস/পর্তুগাল), অ্যালিসন বেকার (লিভারপুল/ব্রাজিল), মাথিয়াস ডি লিট (জুভেন্টাস/নেদারল্যান্ডস), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ/ফ্রান্স), জর্জিনিয়ো ভিনালডাম (লিভারপুল/নেদারল্যান্ডস), ভার্জিল ফন ডাইক (লিভারপুল/নেদারল্যান্ডস), বার্নার্দো সিলভা (ম্যানচেস্টার সিটি/পর্তুগাল), সন হিউং-মিন (টটেনহ্যাম হটস্পার/দক্ষিণ কোরিয়া), রবার্তো লেওয়ানডস্কি (বায়ার্ন মিউনিখ/পোল্যান্ড), রবার্তো ফিরমিনো (লিভারপুল/ব্রাজিল), রিয়াদ মাহরেজ (ম্যানচেস্টার সিটি/আলজেরিয়া), লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা), কেভিন ডি ব্রুইনে (ম্যানচেস্টার সিটি/বেলজিয়াম), কালিদু কলিবালি (নাপোলি/সেনেগাল)

অ্যান্তনিও গ্রিজম্যান (বার্সেলোনা/ফ্রান্স), মোহামেদ সালাহ (লিভারপুল/মিশর)

এডেন হ্যাজার্ড (রিয়াল মাদ্রিদ/বেলজিয়াম), মার্কিনহোস (পিএসজি/ব্রাজিল)

রহিম স্টার্লিং (ম্যানচেস্টার সিটি/ইংল্যান্ড) ও হুয়াও ফেলিক্স (অ্যাতলেটিকো মাদ্রিদ/পর্তুগাল)।



আমার বার্তা/০২ ডিসেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন