শিরোনাম :

  • চুক্তি মানছে না মিয়ানমার : প্রধানমন্ত্রী পর্যটন বিকাশে মালদ্বীপের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে : রাষ্ট্রপতি বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের জন্মবার্ষিকী আজ ৯ দিনের তাপপ্রবাহে অ্যান্টার্কটিকার ২০ শতাংশ বরফ গলেছে!
আবারও ফলোঅনের শঙ্কায় দক্ষিণ আফ্রিকা
স্পোর্টস ডেস্ক :
২৬ জানুয়ারি, ২০২০ ১১:১৫:০৬
প্রিন্টঅ-অ+


সেঞ্চুরিয়নে ১০৭ রানের জয়ে সিরিজের শুরুটা দারুণভাবেই করেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু পরের দুই ম্যাচে কেপটাউনে ১৮৯ রান আর পোর্ট এলিজাবেথে ইনিংস ও ৫৩ রানের পরাজয়ে কোণঠাসা অবস্থায় পড়ে গেছে স্বাগতিকরা। এবার জোহানেসবার্গেও চোখরাঙানি দিচ্ছে ফলোঅনের শঙ্কা।

পোর্ট এলিজাবেথে প্রথম ইনিংসে ২৯০ রানের বিশাল ব্যবধানে এগিয়ে থাকায় দক্ষিণ আফ্রিকাকে ফলোঅন করিয়েছিল ইংল্যান্ড। প্রায় একই সম্ভাবনা দেখা দিয়েছে জোহানেসবার্গে শেষ টেস্টেও। স্বাগতিকদের পক্ষে একাই লড়াই চালিয়ে নিচ্ছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক।

ম্যাচের দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের করা ৪০০ রানের জবাবে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৬ উইকেটে ৮৮ রান। ফলোঅন এড়াতে এখনও করতে হবে ১১৩ রান। হাতে রয়েছে ৪টি মাত্র উইকেট, একমাত্র স্বীকৃত ব্যাটসম্যান হিসেবে রয়েছেন ডি কক।

শনিবার দ্বিতীয় সেশনের মাঝামাঝি সময়ে ব্যাট করতে নেমে শুরু থেকেই মন্থর গতিতে খেলছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু উইকেট বাঁচিয়ে রাখতে পারেনি তারা। পিটার মালান ৬৩ বলে ১৫, ডিন এলগার ৬৪ বলে ২৬, রসি ফন ডার ডুসেন ৭ বলে ০ ও অধিনায়ক ফাফ ডু প্লেসিস আউট হয়েছেন ২৯ বলে ৩ রান করে।

এছাড়া টেম্বা বাভুমা ও এনরিচ নর্ৎজের ব্যাট থেকে এসেছে ৬ রান করে। ডি কক অপরাজিত রয়েছেন ৪৪ বলে ৩২ রান করে। ব্যাট হাতে ঝড়ো ইনিংস খেলা ইংলিশ পেসার মার্ক উড বল হাতেও নিয়েছেন ৩টি উইকেট। এছাড়া স্যাম কুরান, বেন স্টোকস ও ক্রিস ওকসের ঝুলিতে জমা পড়েছে ১টি করে উইকেট।

এর আগে প্রায় দেড়দিন ব্যাট করে ইংল্যান্ড অলআউট হয়েছে ঠিক ৪০০ রান করে। সেঞ্চুরি করতে পারেননি কেউই। নয়জন ব্যাটসম্যান ছুঁয়েছেন ২০ রানের কোটা, ফিফটি পেরিয়েছেন তিনজন। সর্বোচ্চ ৬৬ রান করেন জ্যাক ক্রাওলি। এছাড়া জো রুট ৫৯ ও অলি পোপ খেলেন ৫৬ রানের ইনিংস।

বাকিরাও ইনিংস বড় করতে না পারায় ৩১৮ রানেই ৯ উইকেট হারিয়ে ফেলেছিল ইংলিশরা। সেখান থেকে দশম উইকেটে ৮২ রানের জুটি গড়েন ব্রড ও উড। দুজনের মারমুখী ব্যাটিংয়েই ৪০০ রানের সংগ্রহ পেয়েছে ইংল্যান্ড। ব্রড ২৮ বলে ৪৫ ও উড করেছেন ৩৯ বলে ৩৫ রান।



আমার বার্তা/২৬ জানুয়ারি ২০২০/জহির


আরো পড়ুন