শিরোনাম :

  • আজ সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী কারওয়ান বাজারের কলার আড়তের আগুন নিয়ন্ত্রণে করোনা মোকাবিলায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ২৩ কোটি টাকার বরাদ্দ যুক্তরাষ্ট্রের নতুন রেকর্ড, একদিনে প্রাণ গেল ১২২৪ জনের
বিশ্বকাপের সেরা বোলিং বাংলাদেশের রিতু মণির
স্পোর্টস ডেস্ক :
২৯ ফেব্রুয়ারি, ২০২০ ১০:৫৮:০৭
প্রিন্টঅ-অ+


আগের দুই ম্যাচে সাইড বেঞ্চে বসেই দেখেছেন দলের পরাজয়। অপেক্ষায় ছিলেন একটি সুযোগের। আর সে সুযোগটি পেয়ে কী দারুণ কীর্তিই না গড়লেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের মিডিয়াম পেস বোলিং অলরাউন্ডার রিতু মণি। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা বোলিংয়ের রেকর্ড এখন তারই দখলে।

প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে বেশ ভালো বোলিং করেছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। কিন্তু পরের ম্যাচেই অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের বিপক্ষে দেখা গেছে অসহায় আত্মসমর্পণ। ফলে আজ (শনিবার) নিজেদের একাদশে চার পরিবর্তন নিয়ে খেলতে নেমেছিল বাংলাদেশ।

আগের ম্যাচ থেকে বাদ দেয়া হয়েছিল শামীমা সুলতানা, সানজিদা ইসলাম, নাহিদা আক্তার ও খাদিজা তুল কুবরাকে। প্রথমবারের মত একাদশে নেয়া হয় আয়েশা রহমান শুকতারা, শবনম মোস্তারি, রিতু মণিকে এবং দলে ফেরানো হয় পান্না ঘোষকে।

এদের মধ্যে বাকি তিনজন হতাশ করলেও, বাজিমাত করেছেন মিডিয়াম পেস বোলিং অলরাউন্ডার রিতু মণি। দলের ভাগ্য পরিবর্তন হয়নি ঠিক। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ম্যাচ হারতে হয়েছে ১৭ রানের ব্যবধানে। তবে রেকর্ডগড়া বোলিংই করেছেন রিতু। মাত্র ১৮ রানে নিয়েছেন ৪টি উইকেট। যার কল্যাণে জেগেছিল জয়ের আশা।

মেলবোর্নের জাংশন ওভালে আগে ব্যাট করতে নামা নিউজিল্যান্ডের ইনিংসের শুরুটা ছিলো দারুণ। বরাবরের মতোই বড় সংগ্রহের পথে এগুচ্ছিল তারা। কিন্তু বাঁধ সেধেছেন ডানহাতি মিডিয়াম পেসার রিতু মণি। তার ক্যারিয়ার সেরা বোলিংয়ে মাত্র ২৫ রানে নিউজিল্যান্ডের শেষের ৮ উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ।

কিউই ইনিংসের ১০ ওভার শেষ হওয়ার পর পঞ্চম বোলার হিসেবে আক্রমণে আনা হয় রিতু মণিকে। নিজের প্রথম ওভারে ৫ রান খরচায় কোনো উইকেট পাননি তিনি। তবে দ্বিতীয় ওভারেই তিনি সরাসরি বোল্ড করে সাজঘরে পাঠান অভিজ্ঞ সুজি বেটসকে। সে ওভারে খরচ হয় ২ রান।

নিজের তৃতীয় ওভারেও এক উইকেট নেন রিতু। এবার তার শিকার ৭ বলে ৬ রান করা ক্যাট মার্টিন। টানা ৪ ওভারের স্পেলে ১৭তম ওভারে শেষবারের মতো আক্রমণে আসেন রিতু। আর এ ওভারেই তিনি নেন জোড়া উইকেট, খরচ করেন ৫ রান।

সবমিলিয়ে ৪ ওভারের স্পেলে মাত্র ১৮ রান খরচায় ৪ উইকেট নিয়েছেন রিতু। যা কি না তার ২৯ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারের সেরা বোলিং। এর আগে গত বছরের ডিসেম্বরে মালদ্বীপের বিপক্ষে নেয়া ১ রানে ৩ উইকেটই ছিলো তার সেরা।

শুধু তাই নয়, চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত সেরা বোলিংয়ের রেকর্ডটাও নিজের করে নিয়েছেন বগুড়ার ২৭ বছর বয়সী এ মিডিয়াম পেসার। গত ২১ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে ১৯ রানে ৪ উইকেট নিয়েছিলেন ভারতীয় লেগস্পিনার পুনম যাদভ। তাকে পেছনে ফেলে আজ ১৮ রানে ৪ উইকেট নিলেন বাংলাদেশের রিতু মণি।

তবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সব মিলিয়ে সেরা বোলিংয়ের রেকর্ড থেকে বেশ দূরেই রয়েছেন রিতু। কুড়ি ওভারের বিশ্বকাপে নারীদের সেরা বোলিংয়ের রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের দেবেন্দ্র ডটিনের দখলে। গত আসরে বাংলাদেশের বিপক্ষেই মাত্র ৫ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি।

এছাড়াও নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে বাংলাদেশের পক্ষে সেরা বোলিংয়ের রেকর্ডও নিজের করে নিয়েছেন রিতু। তিনি পেছনে ফেলে দিয়েছেন ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে পান্না ঘোষের নেয়া ১৮ রানে ৩ উইকেটের কীর্তিকে। রিতু মণির রেকর্ডগড়া ম্যাচেই ৭ রানে ৩ উইকেট নিয়েছেন দলের অধিনায়ক সালমা খাতুন। যা এখন উঠে এসেছে দুই নম্বরে।

চলতি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা বোলিং

১. রিতু মণি (বাংলাদেশ) : ৪-০-১৮-৪ বনাম নিউজিল্যান্ড

২. পুনম যাদভ (ভারত) : ৪-০-১৯-৪ বনাম অস্ট্রেলিয়া

৩. সালমা খাতুন (বাংলাদেশ) : ২.২-০-৭-৩ বনাম নিউজিল্যান্ড

৪. শবনম ইসমাইল (দক্ষিণ আফ্রিকা) : ৩.১-১-৮-৩ বনাম থাইল্যান্ড

৫. হেইলি জেনসেন (নিউজিল্যান্ড) : ৪-০-১১-৩ বনাম বাংলাদেশ

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সেরা বোলিং

১. রিতু মণি : ৪-০-১৮-৪ বনাম নিউজিল্যান্ড (২০২০)

২. সালমা খাতুন : ২.২-০-৭-৩ বনাম নিউজিল্যান্ড (২০২০)

৩. পান্না ঘোষ : ৪-০-১৮-৩ বনাম শ্রীলঙ্কা (২০১৪)

৪. সালমা খাতুন : ৪-১-২০-৩ বনাম দক্ষিণ আফ্রিকা (২০১৮)

৫. জাহানারা আলম : ৪-০-২১-৩ বনাম শ্রীলঙ্কা (২০১৮)



আমার বার্তা/২৯ ফেব্রুয়ারি ২০২০/জহির


আরো পড়ুন