শিরোনাম :

  • রাজপথে তৎপর পুলিশ ১৫ এপ্রিল পর্যন্ত বিদেশি নাগরিকদের ভিসা অন অ্যারাইভাল বন্ধ করোনার সংক্রমণ ঠেকাবে ত্রিফলা, দাবি ভারতীয় বিজ্ঞানীর সস্ত্রীক করোনায় আক্রান্ত ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী
করোনা আতঙ্কে বিশ্বকাপ বাছাইয়ে ভারত-কাতার ম্যাচ স্থগিত
স্পোর্টস ডেস্ক :
০৮ মার্চ, ২০২০ ১১:২০:০৮
প্রিন্টঅ-অ+


করোনাভাইরাস আতঙ্ক এখন ভর করেছে পুরো বিশ্বে। কোথাও কোনো জনসমাগম হওয়া মানেই যেন করোনা ছড়িয়ে পড়ার আতঙ্ক। সেই আতঙ্কের প্রভাব বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে পড়তে পারে- এমন শঙ্কা ছিল। অবশেষে সেটাই সত্যি হলো।

করোনাভাইরাস আতঙ্কে শেষ পর্যন্ত স্থগিতই হয়ে গেল কাতারের বিরুদ্ধে ভারতের বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বের ম্যাচ। বিশ্বজুড়ে নভেল করোনা ভাইরাসের আতঙ্কে স্থগিত একাধিক স্পোর্টস ইভেন্ট। কোনো কোনো ক্ষেত্রে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ারও ব্যবস্থা করা হচ্ছে বেশ কিছু ইভেন্টের ভেন্যু। এমন সময় আগামী ২৬ মার্চ ভারতের ভুবনেশ্বরে বিশ্বকাপ বাছাইয়ের ফিরতি লেগের ম্যাচে কাতারের মুখোমুখি হওয়ার কথা ছিল ভারতীয় দলের।

কিন্তু প্রাণঘাতি করোনা আতঙ্কে দিনকয়েক ধরেই সংশয়ে ছিল ভারতের এই ম্যাচটি নির্দিষ্ট সময়ে অনুষ্ঠিত হতে পারবে কি না সে বিষয়টি। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) জেনারেল সেক্রেটারি কুশল দাস ম্যাচ স্থগিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

দাশ জানিয়েছেন, কাতারের বিরুদ্ধে ভারতের বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচটি স্থগিত করা হয়েছে। চলতি বছরেই পরবর্তীতে ম্যাচটি অনুষ্ঠিত হবে; কিন্তু কবে হবে হবে তা এখনও চূড়ান্ত হয়নি।’

শুধু কাতারের বিরুদ্ধে ২৬ তারিখের ম্যাচই নয়, আগামী ৩১ মার্চ তাজিকিস্তানের বিরুদ্ধে ভারতের প্রস্তুতি ম্যাচ, ৪ জুন বাংলাদেশের বিপক্ষে ম্যাচ এবং ৯ জুন আফগানিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচও স্থগিত করা হতে পারে বলে বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে।

গত শুক্রবার বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা’র সঙ্গে জরুরি ভিত্তিতে এক বৈঠকে বসে এশিয়ান ফুটবল কাউন্সিল (এএফসি)। সে বৈঠকেই করোনা ভাইরাসের উপদ্রব আঁচ করে ২০২২ বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ এবং ২০২৩ এশিয়া কাপের যোগ্যতা নির্ণায়ক ম্যাচগুলি স্থগিত রাখার বিষয়ে ফিফার কাছে আবেদন জানায় এএফসি।

এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, ‘একটি ফুটবল ম্যাচের সঙ্গে জড়িত প্রত্যেকের স্বাস্থ্য সচেতনতার বিষয়টি ফিফা এবং এএফসি’র সর্বোচ্চ প্রাধান্য। তাই এএফসির প্রস্তাব অনুযায়ী আসন্ন ২০২২ বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ ও ২০২৩ এশিয়া কাপের বাছাই পর্বের ম্যাচগুলি স্থগিত রাখার বিষয়টি আলোচনার মাধ্যমে গৃহীত হবে।’

এরপর শনিবার কাতারের বিপক্ষে ভারতের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি স্থগিত হওয়ার বিষয়টি এআইএফএফ সচিব নিশ্চিত করেন। মঙ্গলবার নয়াদিল্লিতে এএফসি ও এআইএফএফ’র আলোচনায় পরবর্তী সূচি ঠিক হতে পারে।



আমার বার্তা/০৮ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন