শিরোনাম :

  • রাজপথে তৎপর পুলিশ ১৫ এপ্রিল পর্যন্ত বিদেশি নাগরিকদের ভিসা অন অ্যারাইভাল বন্ধ করোনার সংক্রমণ ঠেকাবে ত্রিফলা, দাবি ভারতীয় বিজ্ঞানীর সস্ত্রীক করোনায় আক্রান্ত ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী
ভারতের দাবি মেনে নিল পাকিস্তান, নিরপেক্ষ ভেন্যুতে এশিয়া কাপ
স্পোর্টস ডেস্ক :
০৮ মার্চ, ২০২০ ১১:৩১:২১
প্রিন্টঅ-অ+


শেষ পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের দাবিই মেনে নিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। দু’দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে চলতি বছর পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিতব্য এশিয়া কাপে অংশগ্রহণ করবে না বলে আগেই জানিয়েছিল বিসিসিআই।

সে ক্ষেত্রে নিরপেক্ষ ভেন্যুর কথা বলেছিল তারা। প্রাথমিকভাবে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্টের সঙ্গে একমত না হলেও সবদিক বিচার-বিবেচনা করে সেপ্টেম্বরে আসন্ন এশিয়া কাপ নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করার বিষয়টি মেনে নিয়েছে পাকিস্তান।

বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলির সঙ্গে ভিন্নমত পোষণ করে প্রথমদিকে ভারতের আপত্তি সত্ত্বেও পাকিস্তানের মাটিতেই এশিয়া কাপ আয়োজনের বিষয়ে অনড় ছিল পিসিবি; কিন্তু শনিবার তারা প্রাথমিক অবস্থান থেকে ইউটার্ন নিয়ে দুবাই কিংবা বাংলাদেশের মতো নিরপেক্ষ কোনো ভেন্যুতে এশিয়ার সেরার এই টুর্নামেন্টটি আয়োজনে সম্মতি জানিয়েছেন পিসিবি চেয়ারম্যান এহসান মানি।

পিসিবি চেয়ারম্যান ইসলামাবাদে সংবাদ সম্মেলনে জানান, ‘এশিয়ান ক্রিকেট কাউন্সিলের অ্যাসোসিয়েট সদস্য দেশগুলোর চাহিদার কথা আমাদের মাথায় রাখতে হবে। ভারত পাকিস্তানের মাটিতে খেলার বিষয়ে আগ্রহী না হলে আমরা এ বিষয়ে তাদের জোর করতে পারি না। সে ক্ষেত্রে বিকল্প হিসেবে খোলা থাকছে একমাত্র নিরপেক্ষ ভেন্যুতে টুর্নামেন্ট আয়োজন করার বিষয়টি। এসিসি’র সদস্য দেশগুলোর সঙ্গে কথা বলেই যদিও এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’

২০১৮ ভারতের মাটিতে এশিয়া কাপ আয়োজনের কথা থাকলেও সেখানে অংশগ্রহণ করার বিষয়ে আপত্তি জানিয়েছিল পিসিবি। অগত্যা নিরপেক্ষ ভেন্যু দুবাইয়ে অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ এশিয়া কাপ। ঠিক পালটা হিসেবে ২০২০ পাকিস্তানের মাটিতে এশিয়া কাপে অংশগ্রহণ করার বিষয়ে শুরু থেকেই বেঁকে বসে ভারতীয় ক্রিকেট বোর্ড। কারণ হিসেবে ২০১৮ ঘটনাই তুলে ধরেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি।

কিন্তু পাকিস্তানের মাটিতে না হলে সেপ্টেম্বরে কোথায় বসবে এশিয়া কাপের আসর? উত্তরে এহসান মানি জানান, দুবাই কিংবা বাংলাদেশের মাটিতে হওয়ার কথা থাকলেও সিদ্ধান্ত চূড়ান্ত নয় এখনও।

উল্লেখ্য, করোনা আতঙ্কে গত সপ্তাহে দুবাইয়ে এসিসি’র সভা স্থগিত হয়ে যায়। তবে চলতি মাসের শেষদিকেই ফের বৈঠকে বসবে তারা। এশিয়া কাপের ভেন্যু নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হবে সেখানেই।



আমার বার্তা/০৮ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন