শিরোনাম :

  • রাজপথে তৎপর পুলিশ ১৫ এপ্রিল পর্যন্ত বিদেশি নাগরিকদের ভিসা অন অ্যারাইভাল বন্ধ করোনার সংক্রমণ ঠেকাবে ত্রিফলা, দাবি ভারতীয় বিজ্ঞানীর সস্ত্রীক করোনায় আক্রান্ত ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী
লিন ঝড়ে পাঁচ বছরে লাহোরের প্রথম
স্পোর্টস ডেস্ক :
১৬ মার্চ, ২০২০ ১১:২১:০৯
প্রিন্টঅ-অ+


কবির ভাষায়, ‘পারিবো না এক কথাটি বলিও না আর, একবার না পারিলে দেখো শতবার’- পাকিস্তান সুপার লিগের (পিএসএল) দল লাহোর কালান্দারসকে শতবার চেষ্টা করতে হয়নি। তারা পেরেছে পঞ্চমবারে আসেই। প্রথম চারবার ব্যর্থ হলেও পিএসএলের পঞ্চম আসরে ঠিকই সেরা চারের টিকিট পেয়ে গেছে দলটি।

তবে এটি যে খুব সহজেই পেয়েছে লাহোর, তা কিন্তু নয়। লিগপর্বের একদম শেষ ম্যাচে ১৮৭ রানের বিশাল লক্ষ্য তাড়া করেই সেমিফাইনাল নিশ্চিত হয়েছে লাহোরের। যেখানে দলের নায়ক অস্ট্রেলিয়ান মারকুটে ব্যাটসম্যান ক্রিস লিন। আসরের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস খেলে দলকে পাইয়ে দিয়েছেন সেমির টিকিট।

রোববার অঘোষিত কোয়ার্টার ফাইনালে মুলতান সুলতানসের মুখোমুখি হয়েছিল লিনের লাহোর। টেবিল টপার মুলতানের সেমির টিকিট, এমনকি শীর্ষস্থানও নিশ্চিত ছিলো আগেই। ফলে ম্যাচটি তাদের জন্য ছিলো স্রেফ আনুষ্ঠানিকতার, তবে সেমিফাইনালে উঠতে জয়ের বিকল্প ছিল না লাহোরের সামনে।

এমন এক ম্যাচে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৮৬ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় মুলতান। যা বেশ বড়সড় চ্যালেঞ্জই ছিলো লাহোরের জন্য। তবে দুই ওপেনার ক্রিস লিন ও ফাখর জামানের ঝড়ো ব্যাটিংয়ে মাত্র ১ উইকেট হারিয়ে ৭ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় লাহোর।

রান তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে মাত্র ৯ ওভারেই ১০০ রান যোগ করেন ফাখর ও লিন। প্রথম পাওয়ার প্লে’তে আসে ৭২ রান। দলীয় একশ পূরণ হতেই সাজঘরে ফেরেন ফাখর, খেলেন ৩৫ বলে ৭ চার ও ২ ছয়ের মারে ৫৭ রানের ইনিংস।

সঙ্গী হারালেও ব্যাটের ধাঁর হারাননি লিন। আক্রমণাত্মক ব্যাটিং বহাল রেখে মাত্র ৫২ বলে তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় টি-টোয়েন্টি সেঞ্চুরি। বলা বাহুল্য, পিএসএলের ইতিহাসে লাহোরের কোনো ব্যাটসম্যানের এটিই প্রথম সেঞ্চুরি। এ প্রথমটি আরও রঙিন হয় পাঁচ বছরের লাহোরের প্রথম সেমিফাইনালের টিকিট নিশ্চিত হওয়ার পর।

শেষপর্যন্ত ৫৫ বলে ১১৩ রানে অপরাজিত ছিলেন লিন। নিজের ক্যারিয়ার সেরা এ ইনিংসে ১২ চারের সঙ্গে হাঁকান ৮টি বিশাল ছক্কা। এ ইনিংসের মাধ্যমে টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০০০ রান পূরণ হয়েছে লিনের। লাহোর অধিনায়ক সোহেল আখতার স্রেফ সঙ্গ দেয়ার ভূমিকায় ২৩ বলে ১৯ রান করে অপরাজিত থাকেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নামা মুলতানকে বড় সংগ্রহ এনে দেন খুশদিল শাহ। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে মাত্র ২৯ বলে করেন ৭০ রান। নিজের ইনিংসটি সাজান ৫ চার ও ৬ ছক্কার মারে। এছাড়া অধিনায়ক শান মাসুদ ২৯ বলে ৪২ করলে ১৮৬ রান জমা পড়ে মুলতানের খাতায়। যা জয়ের জন্য যথেষ্ঠ প্রমাণিত হয়নি।

লিন ঝড়ে পাঁচ বছরের মধ্যে প্রথমবার সেমিফাইনালের টিকিট পেয়ে যায় লাহোর। আগেই নিশ্চিত ছিলো মুলতানের শেষ চারে খেলা। সেমিতে ওঠা অন্য দুই দল হলো করাচি কিংস এবং পেশোয়ার জালমি। মঙ্গলবার বিকেলে প্রথম সেমিতে লড়বে মুলতান ও পেশোয়ার। একইদিন সন্ধ্যায় দ্বিতীয় সেমিফাইনালে খেলতে নামবে করাচি ও লাহোর।



আমার বার্তা/১৬ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন