শিরোনাম :

  • রাজপথে তৎপর পুলিশ ১৫ এপ্রিল পর্যন্ত বিদেশি নাগরিকদের ভিসা অন অ্যারাইভাল বন্ধ করোনার সংক্রমণ ঠেকাবে ত্রিফলা, দাবি ভারতীয় বিজ্ঞানীর সস্ত্রীক করোনায় আক্রান্ত ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী
টেস্ট অবসর নিয়ে অবশেষে মুখ খুললেন আমির
স্পোর্টস ডেস্ক :
১৭ মার্চ, ২০২০ ১২:৩১:২৪
প্রিন্টঅ-অ+


মাত্র ২৭ বছর বয়সেই টেস্ট থেকে অবসর, মোহাম্মদ আমিরের ঘোষণা শুনে হতচকিয়ে উঠেছিল পুরো ক্রিকেট বিশ্ব। সামনে এতটা সময় পড়ে রয়েছে। এই বয়সে কেউ অবসরে যায়?

গত বছরের ২৬ জুলাই হঠাৎ টেস্ট ফরমেট থেকে অবসরের ঘোষণা দেন আমির। জানিয়েছিলেন, সাদা বলের ফরমেটে মনোযোগ দিতেই এমন সিদ্ধান্ত। কিন্তু মাত্র ২৭ বছর বয়সেই কেন এত কঠিন একটা সিদ্ধান্ত নিয়ে ফেললেন পাকিস্তানি এই পেসার? তখন সেভাবে কিছু খোলাসা করেননি।

অবশেষে সেই বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন আমির। ‘হিন্দুস্থান টাইমস’কে দেওয়া এক সাক্ষাতকারে পাকিস্তানের বাঁহাতি এই পেসার জানান, মূলত ক্লান্তি থেকেই অবসরের ভাবনাটা মাথায় আসে তার।

২০১০ সালে স্পট ফিক্সিং কেলেঙ্কারির পর পাঁচটি বছর নিষিদ্ধ ছিলেন। ফিরে এসে সেভাবে আর ফিটনেস ধরে রাখতে পারেননি। আমির জানালেন, যখন টেস্ট থেকে অবসরের সিদ্ধান্ত নেন ক্লান্তিই ছিল বড় কারণ।

আমিরের ভাষায়, ‘আমার মনে হচ্ছিল, শরীরের ওপর দিয়ে বেশিই ধকল যাচ্ছে। মানিয়ে নিতে পারছিলাম না। ক্যারিয়ার বড় করার জন্য একটা সিদ্ধান্ত নিতেই হতো। আমার পরিবারের তাতে সমর্থন ছিল। আমি এখন তুলনামূলক ভালো অনুভব করছি, ফলও দেখা যাচ্ছে।’

বর্তমানে করাচি কিংসের হয়ে পাকিস্তান সুপার লিগে খেলছেন আমির। এই সীমিত ওভারের ক্রিকেট ঘিরেই সব পরিকল্পনা এখন বাঁহাতি পেস সেনসেশনের, ‘ক্লান্তি তো থাকেই, বিশেষ করে ফাস্ট বোলারদের। তবে আমি এখন বেশ ভালো বোধ করছি, আলহামদুলিল্লাহ। যখন আপনার মনোযোগ শুধু একদিকে থাকবে, মানসিক এবং শারীরিকভাবে সতেজ থাকতে পারবেন। এতে করে আপনি সেরাটা দিতে পারবেন এবং ভালো পারফর্ম করতে পারবেন।’

পাকিস্তানের হয়ে আমির ৩৬টি টেস্ট খেলেছেন। ৩০.৪৭ গড়ে ছোট্ট ক্যারিয়ারেই নিয়েছেন ১১৯টি উইকেট। এছাড়া এখন পর্যন্ত দেশের হয়ে ৬১টি ওয়ানডে আর ৪৮টি টি-টোয়েন্টিও খেলেছেন।



আমার বার্তা/১৭ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন