শিরোনাম :

  • ত্রাণ তহবিলে দানের আহ্বান ঢাকা উত্তর সিটি মেয়রের প্রধানমন্ত্রীর কল্যাণ তহবিলে একদিনের বেতন দিল কোস্টগার্ড প্রধানমন্ত্রীর তহবিলে ভূমি মন্ত্রণালয়ের কর্মচারীদের ১৫ লাখ টাকা তুর্কি সরকারের বিরুদ্ধে ২৮৮ দিনের অনশনে গায়িকার মৃত্যু
অভিনব চ্যালেঞ্জে কাটছে মেসি-নেইমারদের ‘অলস’ সময়
স্পোর্টস ডেস্ক :
২১ মার্চ, ২০২০ ১২:৪৮:৩৪
প্রিন্টঅ-অ+


প্রাণঘাতী করোনাভাইরাসের আঘাতে বন্ধ রয়েছে প্রায় সবধরনের খেলাধুলা। চলতি মাস তো নয়ই, আগামী মাসের মাঝামাঝিতেও শুরু হওয়ার সম্ভাবনা কম ইউরোপের শীর্ষ পাঁচ লিগের। ফলে গৃহবন্দি অবস্থায় নিষ্প্রাণ সময়ই কাটছে লিওনেল মেসি, নেইমার জুনিয়রদের।

তবে সংকটময় এ পরিস্থিতিতে নিজেদের ব্যস্ত রাখার পাশাপাশি নির্মল বিনোদনের জন্য কোনো পথ বাকি রাখছেন না বিশ্ব ফুটবলের তারকা খেলোয়াড়রা। লিওনেল মেসি দেখাচ্ছেন টয়লেট পেপার নিয়ে কারিকুরি, নেইমার ঘাম ঝরাচ্ছেন উত্তপ্ত গরমে আবার প্রতিবেশিদের নিয়ে মজা করছেন সেস্ক ফ্যাব্রেগাস।

মূলত বিশ্বব্যাপী ফুটবলাররা মিলে শুধু করেছেন ‘স্টে এট হোম চ্যালেঞ্জ’ অর্থাৎ ‘বাড়িতে থাকা চ্যালেঞ্জ’। সেই চ্যালেঞ্জের অংশ হিসেবেই লিওনেল মেসি ফুটবলের বদলে পায়ের জাদু দেখিয়েছেন টয়লেট পেপার নিয়ে। তাকে এ কাজের চ্যালেঞ্জ দিয়েছেন বার্সেলোনার সাবেক অধিনায়ক ও সতীর্থ জাভি হার্নান্দেজ।

সোশাল মিডিয়ায় দেয়া এক ভিডিওর মাধ্যমে নিজের চ্যালেঞ্জ পূরণ করেছেন মেসি। তিনি আবার মনোনীত করেছেন আরও চার ফুটবলারকে। তারা হলেন বার্সেলোনা সতীর্থ আর্তুরো ভিদাল, জর্দি আলবা, লুইস সুয়ারেজ এবং জাতীয় দলের প্রিয় বন্ধু সার্জিও আগুয়েরো।

অন্য আরেকটি ভিডিওতে দেখা গেছে, নিজের ফিটনেস ধরে রাখতে বাড়িতে থাকা ব্যক্তিগত জিমে সময় কাটাচ্ছেন মেসি। সেখানে আবার তাকে সঙ্গে দিচ্ছে তার তিন ছেলে থিয়াগো মেসি, মাতেও মেসি ও সিরো মেসি। এটি অবশ্য কোনো চ্যালেঞ্জের অংশ নয়।

মেসির মতো টয়লেট পেপার দিয়ে কারিকুরি দেখিয়েছেন ইংল্যান্ড ও চেলসির সাবেক ফুটবলার জন টেরি। বর্তমানে অ্যাস্টন ভিলার কোচ হলেও ২০১২ সালে চেলসির হয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছিলেন টেরি। সেই শিরোপার একটি রেপ্লিকা নিজের কাছেও রেখেছেন তিনি।

বর্তমানে গৃহবন্দীর দিনগুলোতে সেই চ্যাম্পিয়নস লিগ ট্রফি নিয়েই যতো খেলা করছেন টেরি। নিজের স্ত্রী সামার টেরিকে নিয়ে টয়লেট পেপার চ্যাম্পিয়নস লিগ ট্রফির মধ্যে ফেলার চ্যালেঞ্জে মেতেছেন তিনি। যা ধরা হয়েছে ‘বাড়িতে থাকা চ্যালেঞ্জ’ এর অংশ হিসেবেই।

তবে ঠিক গৃহবন্দী থাকছেন না ফ্রান্সের তারকা ফুটবলার পল পগবা। চলতি মৌসুমের বেশিরভাগ সময় ইনজুরিতে কাটিয়েছেন। ফলে বাড়িতে থাকার অভ্যাস তার এমনিতেই আছে।

তাই বর্তমানে খেলাবিহীন সময় কাটাতে নিজের স্ত্রী ও বাচ্চাকে নিয়ে অদ্ভুত এক দৌড় প্রতিযোগিতায় নেমেছেন পগবা। যেখানে তিনি ঠেলে নিচ্ছিলেন বাচ্চা বহনকারী প্র্যাম আর স্ত্রী দৌড়াচ্ছিলেন মুক্তভাবে। প্রথমবারে না পারলেও, দ্বিতীয়বার ঠিকই স্ত্রীকে হারিয়ে দিয়েছেন পগবা।

পগবার মতো ইনজুরি সমস্যায় প্রায়ই পড়তে হয় ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়রকে। তাই তিনি বর্তমানে খেলাবিহীন সময়টাকে কাজে লাগাচ্ছেন নিজের ফিটনেস অনুশীলনের মাধ্যমে।

ব্রাজিলের উত্তপ্ত গরমে বালুর মধ্যে ‘ট্রিপল ট্রেনিং সেশন’ করছেন নেইমার। সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করে নেইমার লিখেছেন, ‘প্রথম অনুশীলন, দ্বিতীয়টা ক্লান্তিকর তবে খুশি কিন্তু তৃতীয়টা পুরোপুরি মৃত অবস্থা।’

আর্জেন্টিনা জাতীয় দলে মেসির প্রিয় বন্ধু সার্জিও আগুয়েরো আবার ব্যতিক্রম। জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে হাত ধোয়ার ব্যাপারে নির্দেশনামূলক একটি ভিডিও আপলোড করেছেন আগুয়েরো। তার মতো প্রায়ই একই কাজ করেছেন লিভারপুলের ব্রাজিলীয় গোলরক্ষক অ্যালিসন বেকারও।



আমার বার্তা/২১ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন