শিরোনাম :

  • আজ সারাদেশে হতে পারে ঝড়-বৃষ্টি করোনায় প্রাণ হারালেন আরও এক চিকিৎসক চীনের করোনা বিশেষজ্ঞ দল আসছে ৮ জুন প্রধান বিচারপতি করোনা আক্রান্ত নন : আইনমন্ত্রী
হিজড়াদের পাশে দাঁড়ালেন ক্রিকেটার মোসাদ্দেক
স্পোর্টস ডেস্ক :
০৫ এপ্রিল, ২০২০ ১১:২০:২৪
প্রিন্টঅ-অ+


করোনাভাইরাসে সারা বিশ্বের মত থমকে গেছে পুরো বাংলাদেশও। এই পরিস্থিতিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ খেটে-খাওয়া মানুষ। একদিন কাজ করতে না পারলে যাদের কপালে খাবার জোটে না। এমন মানুষদের সাহায্যে এগিয়ে এসেছে সরকার এবং সমাজের বিত্তবানরা।

এমন পরিস্থিতিতে তৃতীয় লিঙ্গের মানুষরা কি করছেন। তাদের সহযোগিতাই বা কে করছে? এই চিন্তা থেকেই হয়তো ব্যতিক্রমি উদ্যোগটা নিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন। তৃতীয় লিঙ্গের মানুষ হিজড়াদের পাশে এসে দাঁড়িয়েছেন তিনি।

কয়েকদিন আগেই মোসাদ্দেক ঘোষণা দিয়েছিলেন ২০০ পরিবারের দায়িত্ব নেবেন তিনি। তাদেরকে নিত্য প্রয়োজনীয় খাদ্য-দ্রব্য সরবরাহ করবেন। এবার সে তালিকায় মোসাদ্দেক যোগ করলেন হিজড়াদেরকে।

ময়মনসিংহে নিজ এলাকায় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন দিয়েছেন তিনি হিজড়া সম্প্রদায়ের প্রতি। ট্রাকে করে খাদ্য সামগ্রী বিতরণ করলেন তৃতীয় লিঙ্গের মানুষদের মাঝে।

সামাজিক যোগাযোগ মাধ্যম তথা নিজের ভ্যারিফায়েড ফেসবুক পেজে মোসাদ্দেক তৃতীয় লিঙ্গের মানুষদের সাহায্য করার বিষয়টি নিশ্চিত করেছেন।

ফেসবুকে দেয়া পোস্টে একটি ছবির সঙ্গে তিনি লেখেন, ‘আমাদের সমাজের যদি সবচেয়ে অবহেলিত কেউ থেকে থাকে তারা হলেন ‘তৃতীয় লিঙ্গ বা ট্রান্সজেন্ডার। আমি পার্সোনালি উনাদের আপনি করে বলি। কখনো হিজড়া বলে ডাকি না। কেমন জানি মনে হয় দূরে ঠেলে দিচ্ছি তাই আর কি...। প্রথমত আমরা তাদের অনেকেই মানুষ হিসেবে গোনায় ধরি না, যদি ধরিও তবেও তারা আমাদের থেকে নিচু প্রজাতিরই ভেবে থাকি। যা কিনা খুবই লজ্জাজনক।

অনেকেই দেখছি গরিব দুঃখী, অসহায় মানুষকে ত্রান দিচ্ছে, প্যাকেট ভরে ভরে। যা আমি খুবই সম্মানের সাথেই দেখছি। তবে আমি অনেকটাই নিশ্চিত যে, আমার পোস্ট দেখার পর অনেকের মনে হবে ওরে ওরাও তো আমাদের মাঝে ছিলো। উনাদের নিয়ে তো ভাবা হলো না। কিছু করা হলো না। ওদের অবস্থান আমাদের সমাজে কোথায় এ থেকেই বোঝা যাচ্ছে।

আমরা যেন ভুলে না যাই, তারাও আমাদের মতোই মানুষ। এই পরিচিতি কবে আমরা মন থেকে বিশ্বাস করবো আমি জানি না। এইভাবে আমরা চেষ্টা করবো এগিয়ে আসতে। জাতি, ধর্ম, বর্ণ-এর ভেদাভেদ আর কতো? মেন্টালিটি একটু পরিবর্তনের সময় চলেই এসেছে।’



আমার বার্তা/০৫ এপ্রিল ২০২০/জহির


আরো পড়ুন