শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
করোনায় গৃহবন্দী : তবু ছাড় নেই ফিটনেস পরীক্ষায়
স্পোর্টস ডেস্ক :
০৯ এপ্রিল, ২০২০ ১১:২২:৪০
প্রিন্টঅ-অ+


করোনাভাইরাসের কারণে ক্রিকেট বন্ধ প্রায় মাসখানেক ধরে। লকডাউনের মধ্যে গৃহবন্দি অবস্থায়ই কাটছে বিশ্বের প্রায় সব দেশের ক্রিকেটারদের সময়। তবু ফিটনেস নিয়ে চিন্তিত থাকায় অনেকেই ঘরের মধ্যে বানিয়ে নিয়েছেন ছোটখাট জিম। যা পুরোপুরি নিজেদের উদ্যোগে।

তবে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ভাবনা আবার পুরোপুরি ভিন্ন। তাদের দেয়া বার্তা অনুযায়ী, স্বেচ্ছায় নয় একপ্রকার বাধ্য হয়েই ফিটনেস অনুশীলন করতে হবে ক্রিকেটারদের। কেননা সপ্তাহদুয়েকের মধ্যেই ভিডিও লিঙ্কের মাধ্যমে নেয়া হবে খেলোয়াড়দের ফিটনেস পরীক্ষা।

গত ১৫ মার্চ থেকে পাকিস্তানে সবধরনের ক্রিকেট বন্ধ। পাকিস্তান সুপার লিগ শেষে গত ২৩ ও ২৪ মার্চ জাতীয় ক্রিকেটারদের ফিটনেস পরীক্ষা হওয়ার কথা ছিলো ক্রিকেট বোর্ডের অধীনে। সেটিও স্থগিত হয়ে গেছে করোনার কারণে। তাই বলে যে, পুরোপুরি বাতিল হয়ে গেছে সেই ফিটনেস টেস্ট- এমনটা ভাবার সুযোগ নেই।

কেননা পাকিস্তানের হেড কোচ মিসবাহ উল হক এবং ট্রেইনার ইয়াসির মালিক ঠিক করেছেন, গত মাসে যেই ফিটনেস টেস্ট হওয়ার কথা ছিলো, সেটি হবে চলতি মাসে ২০ ও ২১ তারিখ। তবে যেহেতু লকডাউন চলছে, তাই ঘরে বসেই ভিডিও লিঙ্কের মাধ্যমে এই টেস্ট দেবেন ক্রিকেটাররা।

পিসিবির অধীনে চুক্তিবদ্ধ ক্রিকেটারের সংখ্যা প্রায় ২০০ জন। ছয় প্রদেশে বিভক্ত এই ক্রিকেটারদের সবার জন্য বেধে দেয়া হয়েছে সমান মানদণ্ড। আগামী ২০ ও ২১ তারিখ সেসব পূরণ করে ট্রেইনার ইয়াসির মালিককে ভিডিও দিতে বলা হয়েছে পিসিবির পক্ষ থেকে।

এই ফিটনেস পরীক্ষায় রয়েছে এক মিনিটে ৬০টি পুশআপ, এক মিনিটে ৫০টি সিটআপ, একবারের চেষ্টায় ১০টি চিনআপ, এক মিনিটে ৩০টি বার্পি, ২৫টি বুলগেরিয়ান স্প্লিট স্কোয়াটস, আড়াই মিটার স্ট্যান্ডিং ব্রড জাম্প, দুই মিনিট রিভার্স প্ল্যাংক এবং ১৮ লেভেলের ইয়ো ইয়ো টেস্ট।



আমার বার্তা/০৯ এপ্রিল ২০২০/জহির

 


আরো পড়ুন