শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
করোনাভাইরাস বিস্তার : খতিয়ে দেখা হবে লিভারপুলের ম্যাচের দায়
স্পোর্টস ডেস্ক :
২৫ এপ্রিল, ২০২০ ১১:২২:৫৬
প্রিন্টঅ-অ+


গত ১১ মার্চ লিভারপুলের ঘরের মাঠ অ্যানফিল্ডে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ম্যাচে মুখোমুখি হয়েছিল লিভারপুল ও অ্যাটলেটিকো মাদ্রিদ। সে ম্যাচে মাদ্রিদ থেকে আগত ৩ হাজারসহ মোট ৫২ হাজার দর্শক গ্যালারিতে উপস্থিত ছিলেন।

গবেষকদের ধারণা, লিভারপুল তথা ইংল্যান্ডে করোনাভাইরাস বিস্তারের অন্যতম প্রধান কারণ সেদিনের এই ম্যাচ। কেননা এই ম্যাচের আগেই করোনার কারণে আংশিক লকডাউন করে দেয়া হয়েছিল স্পেনের মাদ্রিদ শহর। সেখান থেকে ৩ হাজার দর্শক এসে খেলা দেখেছেন অ্যান্ডফিল্ডে।

যা কি না যথেষ্ঠ চিন্তার কারণ। ফলে লিভারপুলের সিটি কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছে দেশে করোনা বিস্তারে চ্যাম্পিয়নস লিগের সেই ম্যাচের দায় কতটুকু- তা খতিয়ে দেখার। লিভারপুল সিটি রিজিয়নের মেয়র স্টিভ রটারহাম এ বিষয়ে স্বতন্ত্র অনুসন্ধানের আহ্বান জানিয়েছেন।

এ অনুসন্ধানে জন মুরস বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বয় করে কাজ করবে লিভারপুল সিটি কাউন্সিল। এক মুখপাত্র বলেছেন, ‘লিভারপুল সিটি কাউন্সিল, লিভারপুল বিশ্ববিদ্যালয় এবং জন মুরস বিশ্ববিদ্যালয় একত্রে মিলে কোভিড-১৯ বিস্তারে ১১ মার্চের সেই ম্যাচের প্রভাব খতিয়ে দেখবে এবং বিস্তারিত অনুসন্ধান করবে।’

তিনি আরও জানিয়েছেন, ‘লিভারপুল সিটি কাউন্সিলের জনস্বাস্থ্য দল এবং এদের সহযোগীরা আপাতত এই প্রজেক্টের গভীরতা নিয়ে আলোচনা করছে। যেহেতু পুরো শহরের মূল মনোযোগ মহামারীর বিরুদ্ধে লড়াই করা। এ কাজ সম্পন্ন করার জন্য কোন নির্দিষ্ট সময় বা ডেডলাইন বেঁধে দেয়া হয়নি।’

ইংল্যান্ডে করোনার বিস্তার ঘটার পর থেকে এখনও পর্যন্ত লিভারপুলে আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় ১৩শ’র বেশি। এছাড়া প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছে মৃত্যুবরণ করেছেন ৩০০’র কাছাকাছি মানুষ।

অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে লিভারপুলের সেদিনের ম্যাচটিই ছিল ইংল্যান্ডে সবশেষ বড় কোন ফুটবল ইভেন্ট। তবে মার্চের দ্বিতীয় সপ্তাহে চেলটেনহাম ফেস্টিভালে প্রায় আড়াই লাখ মানুষের উপস্থিতি ছিল। মহামারীর ভেতরে এত বেশি মানুষের জমায়েতের অনুমতি দেয়ার সিদ্ধান্তকে সঠিক বলেও দাবি করেছিল যুক্তরাজ্য সরকার।

যুক্তরাজে এখনও পর্যন্ত প্রায় দেড় লাখ মানুষ আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে। এদের মধ্যে কারোরই লিভারপুল-অ্যাটলেটিকোর মধ্যকার সেই ম্যাচের সঙ্গে নিশ্চিত কোন যোগসুত্রতা পাওয়া যায়নি। তবু লিভারপুল সিটি মেয়র সেই ম্যাচ মাঠে গড়ানোর অনুমতি দেয়া ভুল ছিল বলে মন্তব্য করেছেন।

এছাড়া গত ২০ এপ্রিল সরকারের ডেপুটি চিফ সাইন্টিফিক এডভাইজর অ্যাঞ্জেলা ম্যাকলিক দাবি করেছেন, সেই ম্যাচ আরও অনুসন্ধান বা তদন্ত করা উচিৎ। সে কারণেই জন মুরস বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সেই ম্যাচের প্রভাব খতিয়ে দেখে লিভারপুল সিটি কাউন্সিল।



আমার বার্তা/২৫ এপ্রিল ২০২০/জহির


আরো পড়ুন