শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
ক্রিকইনফো-ক্রিকবাজে ৯ জুন, আসলে মুশফিকের জন্মদিন ৯ মে
স্পোর্টস ডেস্ক :
০৯ মে, ২০২০ ১১:১৪:২৩
প্রিন্টঅ-অ+


ক্রিকেট ভক্তদের একটা বড় অংশ খেলার আপডেট, লাইভ স্কোর এবং খুঁটিনাটি খোঁজখবর জানতে নিয়মিতই ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ‘ক্রিকইনফো’ বা ‘ক্রিকবাজ’ অনুসরণ করেন। সিরিজ, টুর্নামেন্ট থাকলে তো কথাই নেই, তা না থাকলেও ক্রিকইনফো-ক্রিকবাজ চোখ রাখতে ভোলেন না ক্রিকেট অনুরাগিরা।

বাংলাদেশের ভক্ত-সমর্থকদের যে অংশটা ক্রিকেটের সর্বাধিক জনপ্রিয় দুই ওয়েবসাইট দেখে অভ্যস্ত, তাদের যে কেউ আজ সামাজিক যোগাযোগ মাধ্যমে এসে বিভ্রান্ত! সেখানে দেখছেন দেশের সবসময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান, পরিশ্রম-অধ্যবসায়ের প্রতীক মুশফিকুর রহীম জন্মদিনের শুভেচ্ছায় সিক্ত!

ফেসবুকে শত শত মুশফিক ভক্ত প্রিয় ক্রিকেটার ও জাতীয় দলের তারকাকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন, জানাচ্ছেন। আজ সারাদিন ধরে হয়তো চলবে সেই শুভেচ্ছা ও ভালবাসা জানানোর পালা। কিন্তু অবাক করা বিষয় হলো, আজ মুশফিকের জন্মদিন ঠিক, কিন্তু ক্রিকইনফো-ক্রিকবাজে মুশফিকের জন্মদিন দেখানো আছে জুনের ৯ তারিখ।, ফলে আজ নাকি মুশফিকের বয়স ৩২ বছর ৩৩৫ দিন।

বিভ্রান্ত হওয়ার মতো তথ্যই বৈকি! তাহলে কোনটা সঠিক? দেশের ক্রিকেটের এ তুখোড় উইলোবাজ কাম উইকেটরক্ষকের সত্যিকার জন্মদিন কবে? সেটা কি আজ মানে ৯ মে? নাকি ৯ জুন? ক্রিকইনফো আর ক্রিকবাজের তথ্য মানলে মুশফিকের জন্মদিন হলো আগামী মাসের ৯ তারিখে। তাহলে আজকে কি ?

তা নিয়ে একটি বিভ্রান্তি আছে। এ নিয়ে মুশফিক নিজে অবশ্য কোন পরিষ্কার ব্যাখ্যা দেননি। তবে তার অতি ঘনিষ্ট মহল নিশ্চিত করেছে, ক্রিকইনফো আর ক্রিকবাজে যাই লেখা থাকুক না কেন, সেটা তথ্যগত ভুল। আজ ৯ মেই মুশফিকুর রহীমের জন্মদিন। তিনি পারিবারিকভাবে প্রতিবছর এ দিনটিকেই জন্মদিন হিসেবে পালন করেন।

এদিকে আজ জন্মদিনেই নিলামে তোলা হবে মুশফিকের ডাবল সেঞ্চুুরির ব্যাট । আগামী পাঁচদিন ধরে চলবে এ নিলাম। অনেক আগে ডাবল সেঞ্চুুরির ব্যাট নিলামে দেয়ার ঘোষণা দিলেও নানা কারণে তা শুরুতে দেরি হয়েছে। অবশেষে আজ শুরু সেই নিলাম প্রক্রিয়া। কাকতালীয়ভাবে সেটা এবার তার জন্মদিনেই পড়ে গেছে।

তবে কি মুশফিক ইচ্ছে করেই জন্মদিনে ব্যাটের নিলাম শুরু করতে যাচ্ছেন? মুশফিকের খুব কাছের মানুষ ও ম্যানেজার বর্ষণ কবির নিশ্চিত করেছেন, ‘না, না। মোটেও তা নয়। এটা চলমান প্রক্রিয়া। নিলামের প্রস্তুতি শুরু হয়েছিল আগে থেকেই, কাজ চলছিল। এখন সবকিছু গুছিয়ে আনতে একটু সময় লেগেছে। ফলে নিলামের তারিখ ৯ মে পড়ে গেছে। ইচ্ছে করে জেনে বুঝেই আজকের দিনে নিলাম শুরুর দিনক্ষন চূড়ান্ত করা হয়নি।’

তা না হোক, আজ নিজের জন্মদিনে ক্যারিয়ারের এক স্বর্ণখচিত স্মারক নিলামে দিচ্ছেন মুশফিক। বলার অপেক্ষা রাখে না, করোনা আক্রান্ত ও করোনায় নানা ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্যই এই প্রয়াস। নিলামে পাওয়া সমুদয় অর্থ করোনায় আক্রান্ত ও ক্ষতিগ্রস্ত কর্মহীনদের মাঝে বিতরণ করা হবে।

১৯৮৭ সালে আজকের দিনে বগুড়ায় জন্ম নেয়া মুশফিক বিকেএসপিতে শিক্ষাজীবন কাটিয়ে, বয়সভিত্তিক জাতীয় দলে প্রতিনিধিত্ব করে জাতীয় দলে নাম লেখান ২০০৫ সালের মে মাসে। ঠিক ১৮ বছর বয়সে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দিয়ে জাতীয় দলে অভিষেক মুশফিকের।

সাজানো গোছানো টেকনিক, পরিপাটি ব্যাটিং শৈলি আর নিশ্ছিদ্র ডিফেন্স- ক্রিকেট ব্যাকরণের সব শট খেলার সহজাত সামর্থ্যের অধিকারী মুশফিক সময়ের প্রবাহতায় আজ দেশের অন্যতম সেরা, সফল ও স্বার্থক উইলোবাজ।

টেস্টে ধারাবাহিকভাবে ভাল খেলা মুশফিক ৭০ টেস্টে ৭ সেঞ্চুরি আর ২১ ফিফটিতে ৪৪১৩ রান করে টাইগারদের মধ্যে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী। ওয়ানডে আর টি-টোয়েন্টি ফরম্যাটেও তার পরিসংখ্যান যথেষ্ঠ সমৃদ্ধ।

২১৮টি একদিনের খেলায় ৭ সেঞ্চুরি ও ৩৮ হাফসেঞ্চুরিতে ৬১৭৪ রান করে তামিম ইকবাল (৭২০২) ও সাকিব আল হাসানের (৬৩২৩) পর তিন নম্বর টপ স্কোরা মুশফিক। ৮৬ ম্যাচে ১২৮২ রান করা মুশফিক টি-টোয়েন্টি ফরম্যাটে তুলনামূলক পিছিয়ে। তাও রয়েছেন চার নম্বরে।



আমার বার্তা/০৯ মে ২০২০/জহির


আরো পড়ুন