শিরোনাম :

  • ভবন থেকে পড়ে ওয়ারীতে এসি মিস্ত্রির মৃৃত্যু অমর্ত্য সেন জার্মানির ঐতিহ্যবাহী শান্তি পুরস্কার পেলেন রাশিয়া-চীনের সঙ্গে অস্ত্র চুক্তি করেছে ইরান ফেব্রুয়ারিতে ভারতে সংক্রমণ ৬৫ কোটি ছাড়াতে পারে
বান্ধবীকে প্রকাশ্যে চুমু, গ্রেফতার ইরানি অ্যাথলেট
স্পোর্টস ডেস্ক :
২১ মে, ২০২০ ১১:২৬:০১
প্রিন্টঅ-অ+


জায়গাটা ইউরোপের কোন দেশ হলে হয়তো ফিরেও তাকাত না কেউ। সেসব দেশে পারস্পরিক ঘনিষ্ঠতা দেখা হয় খুবই স্বাভাবিক চোখে। কিন্তু ইরানের মতো দেশে একই কাজ করতে যাওয়া রীতিমতো দুঃসাহসের শামিল। সে কাজ করতে গিয়েই গ্রেফতার হলেন ইরানের পার্কোর অ্যাথলেট আলি রেজা জাপালাঘি।

করোনাভাইরাসের লকডাউনের মধ্যেই বান্ধবীকে নিয়ে বাসার ছাদে গিয়েছিলেন জাপালাঘি। স্বাভাবিকভাবেই সেখানে ছিল তাদের ব্যক্তিগত সময় ও কিছু অন্তরঙ্গ মুহূর্ত। এটুক পর্যন্ত হয়তো ঠিকই ছিল, কারণ নিজ বাসার ছাদে কী করেছেন তিনি- তা জানার কথা নয় কারওর।

কিন্তু জাপালাঘি ভুলটা করেছেন বান্ধবীর সঙ্গে চুম্বনরত ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করে। ভেরিফাইড একাউন্ট না থাকলেও নিজের জনপ্রিয়তার কারণেই ইন্সটাগ্রামে জাপালাঘির প্রায় দেড় লাখ ফলোয়ার। এদের সঙ্গে ঘনিষ্ঠ মুহূর্তের ছবি-ভিডিও ভাগ করেই বিপদে পড়েছেন জাপালাঘি।

ইরানের আইনে সরাসরি উল্লেখ রয়েছে, জনসম্মুখে আসার আগে যেকোন নারীকে মাথার চুল এবং সারা শরীর ঢেকে রাখতে হবে। কিন্তু জাপালাঘির বান্ধবী ছিলেন খুবই স্বল্প বসনা হয়ে। যা সরাসরি দেশের আইনের লঙ্গন। ফলে গত মঙ্গলবার (১৯ মে) গ্রেফতার করা হয়েছে। সেই বান্ধবীকেও আটক করার প্রক্রিয়া চলছে।

তেহরানের পুলিশের প্রধান হোসেইন রহিমী সংবাদ সংস্থা আইএসএনএকে এ খবর নিশ্চিত করে বলেছেন, ‘তেহরান সাইবার পুলিশ এই ব্যক্তিকে (আলি রেজা জাপালাঘি) গ্রেপ্তার করেছে। সে এবং তার বান্ধবীর আইনবিরোধী, নগ্ন কাজের অবশ্যই বিচার হবে।’

উল্লেখ্য, পার্কোর হচ্ছে ‘এক্সট্রিম স্পোর্টস’ এর অন্তর্ভুক্ত। এ খেলায় অংশ নেয়া অ্যাথলেটরা সুউচ্চ সব ভবনের ছাদে গিয়ে নানান কসরত দেখান। এক বিল্ডিংয়ের ছাদ থেকে লাফিয়ে চলে যান আরেক বিল্ডিংয়ে। খুবই ঝুকিপূর্ণ এই লেখা। নব্বইয়ের দশকে সর্বপ্রথম ফ্রান্সে শুরু হয় এটি। বিল্ডিংয়ের ছাদ থেকে লাফিয়ে আত্মহত্যাকে নিরুৎসাহিত করাই ছিল এর লক্ষ্য।



আমার বার্তা/২১ মে ২০২০/জহির


আরো পড়ুন