শিরোনাম :

  • তাপমাত্রা বাড়বে ঢাকায়, কমবে কুয়াশা স্যামসাং চীন থেকে ভারতে ডিসপ্লে কারখানা সরিয়ে নিচ্ছে সম্মতিতে শারীরিক সম্পর্ক, সম্পর্ক ভাঙলেই বলে ধর্ষণ : কিরন্ময়ী নায়েক দুই গাড়ির সংঘর্ষে রাজস্থানে নিহত ১০
শেষ হলো বঙ্গবন্ধু ম্যারাথন
চ্যাম্পিয়ন মরক্কোর হিসাম
১০ জানুয়ারি, ২০২১ ১৭:৫৪:৫১
প্রিন্টঅ-অ+


শেষ হলো বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন। ম্যারাথনে চ্যাম্পিয়ন হয়েছেন মরক্কোর হিশাম এল গুয়েরুজ। হাফ ম্যারাথনে শিরোপা জিতে নিয়েছেন কেনিয়ার এডউইন কিপরপ কিপো।

বঙ্গবন্ধুর দেশে প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে রোববার (১০ জানুয়ারি) ভোর ৬টায় ঢাকার আর্মি স্টেডিয়ামে থেকে শুরু হয়ে এই ম্যারাথন শেষ হয় হাতিরঝিলে।

ম্যারাথন অংশ নিয়েছে বাংলাদেশসহ ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, ইউক্রেন ও মরক্কো থেকে রানার এবং মালদ্বীপ, নেপাল, ভারত, লেসেফো, স্পেন থেকে সাফ রানারসহ মোট ৩৭ জন অ্যাথলেট। এদিকে একই দিন শুরু হওয়া ডিজিটাল ম্যারাথন শেষ হবে ৭ মার্চ।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ম্যারাথনের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

ম্যারাথন শেষ হওয়ার পর পুরস্কার বিতরণীতে উপস্থিত ছিলেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন আন্তর্জাতিক অ্যাথলেটিক্স অ্যাসোসিয়েশন (এএএ) এবং অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল ম্যারাথন অ্যান্ড ডিসটেন্স রেসেসের (এইমস) অনুমোদন পেয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ সেনাবাহিনীর আয়োজনে একই দিনে অনুষ্ঠিত হবে ফুল ও হাফ ম্যারাথন। সহায়তা করছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) ও বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশন।

একনজরে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-

২০২১ এর ফুল ম্যারাথন, হাফ ম্যারাথন এবং ডিজিটাল ম্যারাথন ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতা করেছেন দেশি-বিদেশি দৌড়বিদরা।

৪২ দশমিক ১৯৫ কিলোমিটার দীর্ঘ ফুল ম্যারাথনে দেশি-বিদেশি ১০০ জন দৌড়বিদ প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

এরপর ২১ দশমিক ৯৭ কিলোমিটার দীর্ঘ হাফ ম্যারাথনে অংশ নিয়েছেন আরো ১০০ জন দৌড়বিদ।

বিদেশি দৌড়বিদদের মধ্যে ‘এলিট’ শ্রেণিতে ১৭ জন এবং ‘সাব এলিট’ শ্রেণিতে ১২ জন অংশ নেন।

ফুল ম্যারাথন ক্যাটাগরিতে মরক্কোর হিসাম চ্যাম্পিয়ন। আর হাফ ম্যারাথন ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন কেনিয়ার এডিউন, দ্বিতীয় বাহারাইনের তাউহিদ, তৃতীয় স্পেনের আলফাজ আজিজ।


আরো পড়ুন