শিরোনাম :

  • তাপমাত্রা বাড়বে ঢাকায়, কমবে কুয়াশা স্যামসাং চীন থেকে ভারতে ডিসপ্লে কারখানা সরিয়ে নিচ্ছে সম্মতিতে শারীরিক সম্পর্ক, সম্পর্ক ভাঙলেই বলে ধর্ষণ : কিরন্ময়ী নায়েক দুই গাড়ির সংঘর্ষে রাজস্থানে নিহত ১০
‘বাংলাদেশ’ লেখা ছাড়া জার্সি, ব্যাখ্যা দিলেন জালাল ইউনুস
১৮ জানুয়ারি, ২০২১ ১৭:১৮:১৮
প্রিন্টঅ-অ+


আগামী বুধবার (২০ জানুয়ারি) থেকে শুরু হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ‘বঙ্গবন্ধু ক্রিকেট সিরিজ-২০২১’ । আসন্ন এ সিরিজে টাইগারদের জন্য বিশেষ জার্সি বানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

রোববার (১৭ জানুয়ারি) রাতে দেয়া হয়েছে দুই দফায় সেই জার্সির ছবি। প্রথম রাত ৮টা নাগাদ দেয়া হয় একটি জার্সির ছবি। ঘণ্টাদুয়েক পর রাত ১০টা নাগাদ দেয়া হয় আরো একটি নতুন ছবি।

জার্সির প্রথম ছবিতে যেখানে স্মৃতিসৌধ, জাতীয় পতাকা, দেশের মানচিত্র এবং মুক্তিযোদ্ধাদের উল্লাসের চিত্র ফুটিয়ে তোলা হয়। জার্সিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার ভূয়সী প্রশংসা পায় সকলের। কিন্তু সমস্যা দেখা দেয় এক জায়গায়। প্রথমে দেয়া জার্সিটির বুকে টিম স্পন্সর হিসেবে ‘বেক্সিমকো’র নাম থাকলেও, বাংলাদেশ লেখা ছিলো না কোথাও। যে কারণে চলতে থাকে বিস্তর সমালোচনা।

অনেকেই বলেন, ‘ক্রিকেট দলের জার্সিতে অবশ্যই দেশের নাম থাকতে হবে। অন্যথায় জার্সিতে যত কিছুই ফুটিয়ে তোলা হোক না কেন, তা পূর্ণতা পাবে না’।

এমতাবস্থায় দেয়া হয় আরো এক নতুন ছবি। যেখানে টিম স্পন্সর বেক্সিমকোর নিচে সাদা অক্ষরে জুড়ে দেয়া হয় বাংলাদেশ নামটি। কিন্তু তখন জার্সির ছবি বদলে যাওয়ার কোনো ব্যাখ্যা দেয়া হয়নি বিসিবির পক্ষ থেকে। তাই থেকেই যায় রাজ্যের কৌতূহল।

সোমবার (১৮ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর ‘দি ওয়েস্টিন হোটেল’র বলরুমে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে অফিসিয়াল সম্প্রচারকারী চ্যানেলের নাম ঘোষণা অনুষ্ঠানে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, মূলত ভুলবশত বাংলাদেশ নাম ছাড়া জার্সির ছবি দেয়া হয়েছিলো।

তার মতে, ডিজাইনের জন্য একটি জার্সি রাখা হয়েছিলো। সেটিই ভুল করে দেয়া হয়েছিলো সংবাদ মাধ্যমে। জালাল বলেন, আমি এটা ঠিক বলতে পারবো না।কিন্তু যেটা দেয়া হয়েছিলো, হয়তো ভুলবশত হয়ে গেছে। দুইটা জার্সি, যে জার্সিটা দেয়া হয়েছে, সেটা (আমাদের) দেখানো হয়েছে। কারণ ডিজাইনের জন্য একটা রাখা ছিলো। (জার্সিতে) বাংলাদেশ তো অবশ্যই থাকতেই হবে।’

জার্সির দ্বিতীয় ছবি নিয়েও দেখা দেয় এক ঝামেলা। টিম স্পন্সর বেক্সিমকোর নামের চেয়ে বাংলাদেশ লেখাটি ছোট কেন? এ বিষয়ে শুরু হয় নতুন সমালোচনা। এটির ব্যাখ্যা দিতে গিয়ে আইসিসি প্রটোকলের কথা বলেছেন জালাল ইউনুস। তবে সুযোগ থাকলে বাংলাদেশ নামটি বড় করার কথাও জানিয়েছেন তিনি।

জালাল ইউনুসের ভাষ্য, এখানে কিন্তু (নাম বড় করার) কোনো সুযোগ নাই। আইসিসির একটা প্রটোকল কোড দেয়া আছে। জার্সিতে নাম কতো বড় হবে, সবকিছু কিন্তু (আইসিসি থেকে) দেয়া আছে। আমরা এর বাইরে দিতে পারবো না। বাংলাদেশটা ছোট কি বড় হয়েছে, তা অবশ্যই আমরা দেখবো। যদি সত্যিই অমন কিছু হয়ে থাকে আমরা এটা ঠিক করে দেবো।

উল্লেখ্য, বহুদলীয় যেকোনো সিরিজ বা টুর্নামেন্টের জার্সিতে বুকের মধ্যে দলের নাম লেখা বাধ্যতামূলক। তবে দ্বিপাক্ষিক সিরিজের বেলায় বিষয়টি ভিন্ন। যেহেতু দুই দলেরই সিরিজ, তাই আলাদা করে দলের নাম লেখার প্রয়োজন নেই। এক্ষেত্রে টিম স্পন্সরের নামই সাধারণত বড় করে বুকের মধ্যে দেয়া হয়। তবে যেকোনো দল চাইলে একইসঙ্গে দলের নামও দিতে পারে।


আরো পড়ুন