শিরোনাম :

  • এডিস মশা নিধনে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ আজ বিশ্ব যুব দক্ষতা দিবসআকাশ মেঘলা, বৃষ্টি অব্যাহত থাকতে পারে সংসদে এরশাদের জানাজা সম্পন্ন মঈন-রশিদ ধর্মীয় কারণে শিরোপা উদযাপন করলেন না
যে কারণে ৪০০'র বেশি চ্যানেল বন্ধ করছে ইউটিউব
আমার বার্তা ডেস্ক :
২৬ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:৪১:৩৭
প্রিন্টঅ-অ+


৪০০ এরও বেশি চ্যানেলকে বন্ধ করলো ইউটিউব। অভিযোগ, সাধারণ ভিডিও'র নামে এসব চ্যানেলগুলিতে শিশুদের শোষণের ভিডিও দেখানো হত বা চাইল্ড পর্নগ্রাফি দেখানো হত।

ইউটিউবে একাধিক সংস্থা তাদের বিজ্ঞাপনের ভিডিও আপলোড করেন। সেই বিজ্ঞাপনে বিভিন্নভাবে শিশুদের ব্যবহার করা হয়। সূত্রের খবর, এই বিষয়টিকেই শিশুদের উপর শোষণ বলে নতুন শর্ত যুক্ত করেছে ইউটিউব। এমনকি, এই চ্যানেলগুলির বিরুদ্ধে একাধিক অভিযোগও জমা পড়েছে সংস্থার কাছে। এবং সকল অভিযোগ খতিয়ে দেখে চ্যানেলগুলিকে বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

ইউটিউব জানিয়েছে, শিশুদের নিরাপত্তা রক্ষার্থেই তাদের এই সিদ্ধান্ত। ভবিষ্যতে ভিডিওর ক্ষেত্রে আরও বেশি নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছে ইউটিউব। সূত্রের খবর, ইউটিউবের নজরে রয়েছে নেসলে, ডিজনি, ম্যাকডোনাল্ডের মতো সংস্থা৷

এই বিষয়ে ইউটিউবের অন্যতম স্রষ্টা ম্যাট ওয়াটসন জানিয়েছেন, এই প্ল্যাটফর্মকে ব্যবহার করে যাতে যৌনতা বা শিশুশ্রমের প্রচার না করা যায়, সেদিকে সজাগ দৃষ্টি করেছে। এই নজরদারির ক্ষেত্রে বিশেষ প্রযুক্তির সাহায্য নিচ্ছে সংস্থা। ভিডিওর কমেন্ট সেকশনেও যেন কেউ বিকৃত মন্তব্য করতে না পারেন, সেদিকেও নজর রাখা হবে।



আমার বার্তা/২৬ ফেব্রুয়ারি ২০১৯/জহির


আরো পড়ুন