শিরোনাম :

  • অরুণ জেটলি বিরল এক ক্যানসারে ভুগছিলেন কোথায় গিয়ে থামবে আজ নিউজিল্যান্ড! শিশু সায়মা হত্যা : তদন্ত প্রতিবেদন দাখিল ১৬ সেপ্টেম্বরওএসডি হচ্ছেন জামালপুরের সেই ডিসি দ্বিতীয় ম্যাচেই হোঁচট খেলো রিয়াল মাদ্রিদ
মঙ্গলে প্রথম পা রাখবেন কোনো নারী, জানালো নাসা
আমার বার্তা ডেস্ক :
১৬ মার্চ, ২০১৯ ১০:২২:৪৫
প্রিন্টঅ-অ+


গত কয়েক দশকজুড়ে মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর প্রস্তুতি নিচ্ছে নাসা। মঙ্গলগ্রহে মানুষ হিসেবে পা রাখবেন কোনো নারী। সম্প্রতি এমনই ইঙ্গিত দিয়েছেন নাসার শীর্ষ কর্মকর্তা জিম ব্রাইডেনস্টাইন। তবে নির্দিষ্ট কোন নারী নভোচারী লালগ্রহে ঐতিহাসিক পদক্ষেপ করবেন, তা জানা যায়নি।

মঙ্গলগ্রহে মানুষের পা রাখা এখন শুধু সময়ের অপেক্ষা। গত কয়েক দশকজুড়ে তার প্রস্তুতি নিচ্ছে নাসা। সেই পরিকল্পনাতে নারীরা রয়েছেন বলে এদিন জানিয়েছেন ব্রাইডেনস্টাইন। তবে এই বিষয়ে কোনও নাম এখনও পর্যন্ত চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলগ্রহের জন্য না হয় অপেক্ষা করতে হবে, কিন্তু চন্দ্রাভিযানে কি কোনও নারী মহাকাশযাত্রীকে দেখা যেতে পারে? সাংবাদিকের প্রশ্নের জবাবে নাসা কর্তা জানিয়েছেন, 'অবশ্যই। বস্তুত পরবর্তী চন্দ্রাভিযানে একজন মহিলাই উপগ্রহে পা রাখতে চলেছেন।'  গত শুক্রবার রেডিয়ো টক শো 'সায়েন্স ফ্রাইডে'-তে এই সমস্ত তথ্য জানিয়েছেন জিম ব্রাইডেনস্টাইন।



আমার বার্তা/১৬ মার্চ ২০১৯/জহির


আরো পড়ুন