শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
বিশ্ব মা দিবসে গুগলের ডুডল
আমার বার্তা ডেস্ক :
১২ মে, ২০১৯ ১০:৪৩:৪৪
প্রিন্টঅ-অ+


বিশ্বজুড়ে রবিবার পালিত হচ্ছে আন্তর্জাতিক মা দিবস। ইন্টারনেট জগতের জায়ান্ট গুগলও উদযাপন করছে দিবসটি। আন্তর্জাতিক মা দিবস উপলক্ষে বিশেষ ডুডল তৈরি করেছে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনটি।

ডুডলটিতে দেখা যাচ্ছে, এক মা হাঁস ছয়টি ছানা নিয়ে হাঁটছে। মায়ের পিছে পিছে হাঁটার পরের ধাপে তারা দৌড়াচ্ছেও। এছাড়া উপর থেকে বৃষ্টি পড়তেও দেখা গেছে ডুডলে। এসময় ছানাগুলো মা হাঁসটির ডানার নিচে আশ্রয় নেয়।

প্রতি বছরের মে মাসের দ্বিতীয় রবিবারে মা দিবসটি পালিত হয়। এই দিবসটি বিশ্বের সকল মায়েদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পালন করা হয়। এটি প্রথম পালিত হয় ১৯০৮ সালে, যখন আমেরিকার নাগরিক আনা জার্ভিস তার মায়ের প্রতি বিশেষ স্মৃতি চারণ করেন।

পরে এটি ১৯১৪ সাল থেকে আমেরিকার অফিসিয়াল ছুটির দিন হিসেবে স্বীকৃত পায়। এরপর একইভাবে ভারতেও এটি অফিসিয়াল ছুটির দিবস হিসেবে বিবেচনা করা হয়। মাকে ভালোবাসার জন্য যদিও কোন দিবসের প্রয়োজন হয় না, কিন্তু বিশেষ করে এই দিনটিতে সবাই তাদের মাকে কিছু না কিছু উপহার দেয় এবং বিশেষ ভাবে সম্মান প্রদর্শন করে। মা দিবসে সকল মায়ের প্রতি রইলো ভালোবাসা।

বিশেষ উপলক্ষ বা দিবসে গুগল তাদের হোম পেজে লোগো পরিবর্তন করে। সেই দিবসের সঙ্গে মানানসই বিশেষ লোগো তৈরি করাকেই গুগল ডুডল বলে।



আমার বার্তা/১২ মে ২০১৯/জহির


আরো পড়ুন