শিরোনাম :

  • আইসিইউ যাচ্ছে প্রান্তিক পর্যায়েও ভয়াবহ গ্রেনেড হামলা মামলার ১৬ জন এখনো কোথায়? রোনালদোর সতীর্থকে বার্সেলোনায় চান মেসি র‍্যাব-পুলিশ সদরের ঊর্ধ্বতন তিন কর্মকর্তাকে বদলি রাজীবের মৃত্যু : তদন্ত প্রতিবেদন দাখিল ২৬ সেপ্টেম্বর
সংবাদশিল্প থেকে গুগলের আয় ৪৭০ কোটি মার্কিন ডলার
আমার বার্তা ডেস্ক :
১৩ জুন, ২০১৯ ১০:৫৩:৩৮
প্রিন্টঅ-অ+


সার্চ ও গুগল নিউজ থেকে ২০১৮ সালে  ৪৭০ কোটি মার্কিন ডলার আয় করেছে গুগল। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউজ মিডিয়া অ্যালায়েন্সের এক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে।

সোমবার প্রকাশিত সমীক্ষায় অ্যালায়েন্সের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী ডেভিড চাভার্ন বলেছেন, গুগলের এ আয়ে সাংবাদিকদেরও ভাগ রয়েছে। কারণ তারাই এসব সংবাদ তৈরি করে। গুগলে যে কন্টেন্ট অনুসন্ধান করা হয় তার মধ্যে ১৬ থেকে ৪০ শতাংশ হচ্ছে নিউজ।

প্রতিবেদনে আরো বলা হয়, গত বছর মার্কিন সংবাদশিল্প ডিজিটাল বিজ্ঞাপন থেকে আয় করেছে ৫১০ কোটি ডলার। সংবাদশিল্প যে অর্থ অনলাইন থেকে আয় করেছে, এটা খুব কম করে ধরা হয়েছে। কারণ, ব্যবহারকারীরা গুগলে প্রদর্শিত নিউজে ক্লিক করলে যে পরিমাণ ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে প্রযুক্তির এই প্রতিষ্ঠানটি, সমীক্ষায় তা হিসাব করা হয়নি। সেটি হিসাব করলে দেখা যাবে, গুগলের আয় সংবাদশিল্পের আয়কে ছাড়িয়ে যাবে।



আমার বার্তা/১৩ জুন ২০১৯/জহির


আরো পড়ুন