শিরোনাম :

  • হু হু করে বাড়ছে পানি আমার কাছে মনে হয় এই সিরিজে অনেক চ্যালেঞ্জিং : তামিম প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক : স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সিরিজে শ্রীলঙ্কা দলে ফিরলেন চারজন প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করবেন ব্যারিস্টার সুমন
৪,৮০০ অ্যাকাউট মুছে ফেলল ট্যুইটার, নেপথ্যে ইরান সরকার
আমার বার্তা ডেস্ক :
১৬ জুন, ২০১৯ ১১:০২:১৯
প্রিন্টঅ-অ+


নির্বাচনী প্রক্রিয়ায় হস্তক্ষেপ ও ভুয়ো খবরের প্রচার রুখতে ৪,৮০০ অ্যাকাউট ডিলিট করল ট্যুইটার। এই সকল অ্যাকাউন্টের মাধ্যমে ইরান সরকারের হয়ে ভুয়া তথ্য ছড়ানোর প্রমাণ পাওয়া গেছে। মাইক্রোব্লগিং সাইটের তরফে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

গত বছরের অক্টোবর থেকে ট্রান্সপারেন্সি রিপোর্ট প্রকাশ করছে ট্যুইটার। এই পর্যায়ে রাষ্ট্রীয় মদতপুষ্ট ভিয়া প্রচার অভিযান রুখতে পদক্ষেপ করা হচ্ছে। এরই অঙ্গ হিসেবে ইরান পরিচালিত এই সমস্ত অ্যাকাউন্টের বিষয়টি সামনে আসে। এই সমস্ত অ্যাকাউন্টের মাধ্যমে 'ভুল তথ্য ছড়ানো হচ্ছিল' বলে অভিযোগ পাওয়া যায়।

তথ্যে প্রকাশ, ১,৬০০ অ্যাকাউন্ট থেকে কূটনৈতিক এবং ভূ-রাজনৈতিকভাবে ইরান লাভবান হবে এমন দৃষ্টিকোণ থেকে প্রায় ২০ লক্ষ ট্যুইট করা হয়েছিল। এছাড়া ২৪৮টি অ্যাকাউন্ট থেকে ইরান সরকারের সঙ্গে যোগাযোগ এবং ইসরায়েল নিয়ে আলোচনা লক্ষ্য করা গেছে।

এছাড়াও কাতালান স্বাধীনতার সমর্থকদের খোলা ১৩০টি অ্যাকাউন্ট, রুশ সংস্থা ইন্টারনেট রিসার্চ এজেন্সি বা আইআরএ ব্যবহৃত চারটি ও ভেনিজুয়েলার একটি বাণিজ্যিক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে।



আমার বার্তা/১৬ জুন ২০১৯/জহির


আরো পড়ুন