শিরোনাম :

  • জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে যোগ দিলেন রাবাব ফাতিমা পরিবর্তন আসছে ৬৭ ট্রেনের সময়সূচিতে হায়দারাবাদের পর এবার বিহারে ধর্ষণ করে পুড়িয়ে হত্যা মৌরিতানিয়া উপকূলে নৌকা ডুবে ৫৮ শরণার্থীর মৃত্যু
একদিনে সোয়া ২ লাখ ফ্লাইটের উড়াল; এভিয়েশনে রেকর্ড!
আমার বার্তা ডেস্ক :
২৭ জুলাই, ২০১৯ ১১:৪৫:১৯
প্রিন্টঅ-অ+


এভিয়েশন ইন্ডাস্ট্রির ইতিহাসে নতুন রেকর্ড সৃষ্টি করে গত বুধবার একদিনে আকাশে উড়ল সোয়া ২ লাখ ফ্লাইট। উড়োজাহাজের গতিবিধি পর্যালোচনাকারী অ্যাপ ‘ফ্লাইটরাডার২৪’ এর তথ্য মতে, এ দিন ছিল ইতিহাসে বিমান টেক অফ এর সবচেয়ে ব্যস্ততম দিন।

অ্যাপটি বলছে, ঐ দিন আকাশে দুই লাখ ২৫ হাজার ফ্লাইট উড়াল রেকর্ড করা হয়েছে, যা কোনো একদিনে সর্বোচ্চ। এসব ফ্লাইটের মধ্যে ছিল বাণিজ্যিক, কার্গো, হেলিকপ্টার, গ্লাইডার (স্থির ডানার উড়োজাহাজ) ও ব্যক্তিগত জেট। তথ্যের সত্যতা যাচাইয়ে এ সংক্রান্ত একটি ছবিও প্রকাশ করেছে তারা। যেখানে দেখা গেছে ওইদিন অধিকাংশ ফ্লাইট ছিল যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার আকাশে।

এভিয়েশন ইন্ডাস্ট্রির ইতিহাসে এটা নতুন রেকর্ড হলেও অনেকেই বিষয়টি নিয়ে বিরূপ প্রতিক্রিয়া দেখিয়েছেন। তাদের দাবি, এতো সংখ্যক ফ্লাইটের কারণে পরিবেশে এর ক্ষতিকর প্রভাব পড়ছে। উল্লেখ্য, এক যুগের কিছু বেশি সময় ধরে অর্থাৎ ২০০৬ সাল থেকে ফ্লাইটের গতিবিধি পর্যালোচনা করছে ‘ফ্লাইটরাডার২৪’। তাই ২৪ জুলাইয়ের আগে একদিনে এর চেয়ে বেশি ফ্লাইট আকাশে ওড়ার তথ্য নিয়ে সমালোচনা হতেই পারে!



আমার বার্তা/২৭ জুলাই ২০১৯/জহির


আরো পড়ুন