শিরোনাম :

  • জলবায়ু তহবিল গঠনে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান প্রধানমন্ত্রী কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করবেন আজ নতুন টি-টোয়েন্টি লিগে খেলবেন শচিন লারা মুরালিরা বিমানের সিবিএ নির্বাচন আজ ক্যারিবীয় দলে সুযোগ পেলেন ওয়ালশ-কিং
ছারপোকা ব্লাড ব্যাংক অ্যাপের যাত্রা
২৯ জুলাই, ২০১৯ ১৯:১৩:৩৯
প্রিন্টঅ-অ+


সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ২০১৬ সালে ছারপোকা ব্লাড ব্যাংক নামক একটি পেজের যাত্রা শুরু হয়। ফেসবুকভিত্তিক রক্তদান সেবার প্রায় ৩ বছরের দীর্ঘ পথচলা শেষে এবার তারা রক্তদান প্রক্রিয়াকে আরও সহজভাবে মানুষের হাতে পৌঁছে দিতে বাজারে ছেড়েছে তাদের ব্লাড ব্যাংক অ্যাপ। ছারপোকা ব্লাড ব্যাংক নামে এই অ্যাপটি বাংলাদেশের সবচেয়ে অত্যাধুনিক প্রযুক্তি সংবলিত অ্যাপ। এতে রয়েছে এমন কিছু ফিচার, যা বাংলাদেশের ব্লাড ব্যাংক অ্যাপসগুলোয় আগে কখনো ব্যবহৃত হয়নি। জরুরি ভিত্তিতে রক্তের প্রয়োজনে এই অ্যাপটির মাধ্যমে খুব সহজেই রোগীর নিকটবর্তী এলাকার রক্তদাতাকে খুঁজে পাওয়া সম্ভব। সঙ্গে পাওয়া যাবে ডোনারের মোবাইল নম্বর। খুব সহজেই যে কেউ ব্যবহার করতে পারবেন এই অ্যাপটি, কোনো প্রকার ঝামেলা ছাড়াই।

মাত্র ২ মেগাবাইট সাইজের এই অ্যাপটি গুগল প্লে-স্টোরে Charpoka Blood Bank লিখে সার্চ দিলে প্রথমেই অ্যাপটি চলে আসবে। ইনস্টল করে অ্যাপটি ওপেন করার পর নাম, ফোন নম্বর, এলাকার নাম ও ব্লাডগ্রুপ দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। একইসাথে ইউজার এবং ডোনার হিসেবে ছারপোকার ডাটাবেজে নিবন্ধি হয়ে যাবে। রক্তদানে ইচ্ছুক হলে Blood Request পেজ থেকে প্রতিদিনের প্রয়োজনীয় রক্তের অনুরোধগুলো দেখে রোগীকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারবে। অথবা শুধু নিজের প্রয়োজনেও রক্তদাতা খুঁজে পেতেও অ্যাপটি ব্যবহার করা যাবে।

অ্যাপটির Make Request অপশনে ক্লিক করে রক্ত চেয়ে সবার কাছে অনুরোধবার্তা পাঠানো । অথবা All Donor অপশনে গিয়ে সব ডোনারের তালিকাও দেখা যাবে । এছাড়াও Search Donor অপশনে নিজের সুবিধামত ব্লাড গ্রুপ বা এলাকার নাম লিখে সার্চ দিয়ে ডোনার খুঁজে যাবে ।

ছারপোকা ব্লাড ব্যাংক দেশের সব ডোনারকে এক প্লাটফর্মে এনে দাঁড় করানোর ব্যবস্থা করেছে, এমনটাই মনে করছেন ছারপোকার পরিচালক কাজী নিপু। অ্যাপটি ছারপোকার স্বপ্নদ্রষ্টা প্রয়াত সুমাইয়া সুলতানা আদিবাকে উৎসর্গ করা হয়েছে।

 


আরো পড়ুন