শিরোনাম :

  • আজ প্রধানমন্ত্রী ৭ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন তিনটি সংসদীয় স্থায়ী কমিটি পুনর্গঠন বিমানে এল ২২৫টি অস্ট্রেলিয়ান গরু সৌদি থেকে ফিরছেন নির্যাতনের শিকার সেই সুমি অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের নতুন সভাপতি ওয়াটসন
সেপ্টেম্বরে আসছে ‘আইফোন-১১, থাকছে তিন ক্যামেরা!
আমার বার্তা ডেস্ক :
২৯ আগস্ট, ২০১৯ ১৩:০৯:৩০
প্রিন্টঅ-অ+


মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল প্রতিবছরই সেপ্টেম্বরের দিকে বাজারের অন্যান্য ফোনের সঙ্গে পাল্লা দিয়ে বের করে বিভিন্ন ফ্ল্যাগশিপের আইফোন। ধারণা করা হচ্ছে, প্রতিষ্ঠানটি এবারও ২০১৯ সালের সেপ্টেম্বরেই ‘আইফোন-১১’ সিরিজের তিনটি মডেল নিয়ে লঞ্চ অনুষ্ঠানে যাচ্ছে।

এদিকে, আগামীতে আইফোনের কী কী ফ্ল্যাগশিপ আসছে, কতিপয় প্রযুক্তিবিদ প্রতিবছরই মতো তার একটা ধারণা দিয়েছেন এবারও। তারা বলছেন, অবিশ্বাস অনেক চমক নিয়ে সেপ্টেম্বরে হাজির হচ্ছে অ্যাপল। এর মধ্যে সর্বশেষ উচ্চ প্রযুক্তির কনফিগারেশনে ‘আইফোন-১১’, ‘১১-ম্যাক্স’ এবং ’১১-আর’ বাজারে আসছে এবারের ‘অ্যাপল ফ্লাগশিপ’ হিসেবে।

প্রযুক্তিবিদরা বলছেন, আমরা ইতোমধ্যে জেনেছি, আইফোন প্রথমবারের মতো একসঙ্গে তিন ক্যামেরা সিস্টেম রেখে প্রযুক্তিপ্রেমীদের চমকে দিতে আসছে। সঙ্গে ওয়্যারলেস চার্জিং কার্যকারিতা এবং একটি নতুন মাল্টি-এঙ্গেল ফেস আইডি সেন্সরও সংযুক্ত থাকছে। এছাড়া আমরা প্রত্যাশা করছি, এবারের তিনটি মডেলেই সাত ন্যানোমিটারের এ-১৩ চিপ, নতুন ট্যাপটিক ইঞ্জিন এবং একটি উন্নত ফেস আইডি সিস্টেমও থাকবে।

প্রযুক্তিপাড়ার গুঞ্জন চলছে, এবারের আইফোনের ফ্ল্যাগশিপ ব্যয়বহুল হবে। কিন্তু কতটুকু ব্যয়বহুল হবে, তা এখনো কেউ নিশ্চিত নয়।

গুঞ্জন থেকে জানা যায়, আইফোন-১১ আগামী ১০ সেপ্টেম্বর (মঙ্গলবার) লঞ্চ হবে। তবে ২০ সেপ্টেম্বরের আগে এটি বিক্রির জন্য প্রস্তুত হবে। আর ১৩ সেপ্টেম্বর থেকে শুধু প্রি-অর্ডার চলবে।



আমার বার্তা/২৯ আগস্ট ২০১৯/জহির


আরো পড়ুন