শিরোনাম :

  • আজ শুরু হচ্ছে মহাকালের ‘বাংলা নাট্যোৎসব’ সোনাদিয়ায় শিল্পকারখানা স্থাপন না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিক্রিই হলেন না সাকিব-গেইল-মালিঙ্গারা রাজধানীতে আনসার আল ইসলামের চার সদস্য গ্রেফতার কালিদাস কর্মকারের মরদেহে শ্রদ্ধা চারুকলায়
প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে অ্যাপলের নতুন কৌশল
আমার বার্তা ডেস্ক :
১৭ সেপ্টেম্বর, ২০১৯ ১১:০৯:৩২
প্রিন্টঅ-অ+


খ্যাতনামা ব্র্যান্ডগুলোর স্মার্টফোনের সঙ্গে বাণিজ্যিক লড়াই চলছে অ্যাপলের। প্রতিযোগিতার এই বাজারে টিকে থাকতে এবার নতুন পথে হাঁটা শুরু করেছে অ্যাপল। মোবাইল ফোনসেট বিক্রির চেয়ে গ্রাহকদের উন্নতমানের মোবাইল সেবা দেওয়ার দিকেই এবার মনোনিবেশ করছে তারা।

ইকোনমিস্টের প্রতিবেদনে বলা হয়েছে, এত বছর ধরে মোবাইল হার্ডওয়্যারের ব্যবসার ওপরই জোর দিয়েছে অ্যাপল। কিন্তু এখন আর হার্ডওয়্যার নয়, বরং মোবাইল ফোনের সেবা বাড়ানোকেই প্রাধান্য দিতে চাইছে তারা। ফোনের গ্যারান্টির মেয়াদ বাড়িয়ে দিচ্ছে অ্যাপল। ভিডিও গেমের জন্য নতুন একটি বিশেষ স্টোরও খুলতে যাচ্ছে তারা।

বিশ্লেষকেরা বলছেন, আগামী ১২ মাসে চীনের বাইরে অন্তত ১৩ কোটি আইফোন বিক্রি করবে অ্যাপল। আইফোন ছাড়াও গত বছর প্রায় ছয় কোটি ম্যাকবুক ও আইপ্যাড বিক্রি করেছে এই কোম্পানি। আগামী ১২ মাসেও যদি এই ধারাবাহিকতা ধরে রাখতে পারে অ্যাপল, তাহলে নেটফ্লিক্সের ১৬ কোটি গ্রাহককে ছাপিয়ে অ্যাপল টিভি প্লাসই হবে গ্রাহকসংখ্যার দিক থেকে সবচেয়ে বড়ো ভিডিও স্ট্রিমিং সার্ভিস।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গোল্ডম্যান স্যাকসের অনুমানে অ্যাপলের শেয়ারমূল্য কমতে পারে প্রায় ২৬ শতাংশ। গোল্ডম্যান স্যাকস বলছে, নতুন সেবা পুরোদমে চালুর পর অ্যাপলের শেয়ারের মূল্য ১৮৭ মার্কিন ডলার থেকে কমে ১৬৫ মার্কিন ডলারে দাঁড়াতে পারে। এমন পূর্বানুমানের পরই গত শুক্রবার অ্যাপলের শেয়ারের দাম কমে গেছে ২ দশমিক ৬ শতাংশ।



আমার বার্তা/১৭ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন