শিরোনাম :

  • রেল দুর্ঘটনায় আহতদের উদ্ধারে হেলিকপ্টার ব্যবহারের দাবি চট্টগ্রামের সঙ্গে ঢাকা-সিলেটের রেল যোগাযোগ বন্ধ আজ চার দিনের সফরে রাষ্ট্রপতি নেপাল যাচ্ছেন ইডেনের ইনডোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা কসবায় দুই ট্রেনের সংঘর্ষের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক
চাঁদে যাওয়ার নতুন পোষাক আনল নাসা
আমার বার্তা ডেস্ক :
২০ অক্টোবর, ২০১৯ ১১:৩৭:৩২
প্রিন্টঅ-অ+


মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা নতুন করে স্পেসস্যুট তৈরি করেছে। পরবর্তী চন্দ্র অভিযানের জন্য নতুন এ পোষাকটি এক সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রদর্শন করা হয় ওয়াসিংটনে নাসার হেড কোয়াটারর্সে।

এ ব্যাপারে নাসা প্রধান জিম ব্রিডেনস্টাইন জানান, ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে যে ধরনের পোশাক পরা হয় নতুন স্যুটগুলো অনেকটা তার মতোই। তবে এটি আরও আরামদায়ক এবং চন্দ্রপৃষ্ঠে ঘোরার আরও উপযুক্ত করে তৈরি হয়েছে।

তিনি আরও জানান, ১০০ শতাংশ অক্সিজেন থাকার পরিবেশ রয়েছে নতুন স্যুটে। ফলে সিলিন্ডারের অক্সিজেন সাশ্রয়ে পোশাকটি বিশেষ ভূমিকা রাখবে।

এদিকে সংবাদ সম্মেলনে উপস্থিত আরেক নভোচারী কেট রুবিন বলেন, ‘নতুন পোশাকের একটি সুবিধা হলো শরীরের মাপ যাই হোক না কেন সেটি শরীরের মাপেই বসে যাবে। পোশাকের আছে তিনটি অংশ। এর মধ্যে মাথার অংশের জন্য হেলমেট। এরপর কোমর পর্যন্ত একটি অংশ এবং কোমর থেকে পা পর্যন্ত আরেকটি অংশ।’



আমার বার্তা/২০ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন