শিরোনাম :

  • মিরপুরে আগুনে দগ্ধ ৩ করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার সমবেদনা করোনাভাইরাস চিকিৎসায় এগিয়ে এলো স্কয়ার ফার্মাসিউটিক্যালস আমিরাতে ৫ এপ্রিল পর্যন্ত রাতে বাইরে যাওয়া নিষিদ্ধ
বিশ্বের সবচেয়ে বড় ফাইভ জি নেটওয়ার্ক চালু করল চীন
আমার বার্তা ডেস্ক :
০৬ নভেম্বর, ২০১৯ ১১:১৬:৫৯
প্রিন্টঅ-অ+


মোবাইল সেবায় আরও এক ধাপ এগিয়ে গেল চীন। এবার আনুষ্ঠানিকভাবে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সেবা ফাইভ জি চালু করেছে চীন।

বৃহস্পতিবার বেইজিংয়ে আনুষ্ঠানিকভাবে এই সেবা উদ্বোধন করা হয়।

বর্তমানে বেইজিং, শাংহাইসহ ৫০টি শহরে ফাইভ জি সেবা চালু করা হয়েছে। এ বছরের শেষ নাগাদ প্রায় দেড় লাখ ফাইভ জি স্টেশন স্থাপনের কথা জানিয়েছে চীন। যা বিশ্বের সবচেয়ে বড় ফাইভ জি নেটওয়ার্ক। খবর সিএনএন ও বিবিসির।

ফাইভ জি’র বাণিজ্যিক কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে গ্রাহকদের বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করছে দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন তিনটি মোবাইল অপারেটর। ফাইভ জি সেবার মধ্য দিয়ে চীনের অর্থনীতিতে আমুল পরিবর্তন আসবে বলে আশা বিশ্লেষকদের।

ঝকঝকে ছবি স্পষ্ট শব্দের ভিডিও কল, আল্ট্রা হাই ডেফিনিশন ভিডিওর পাশাপাশি ভার্চুয়াল রিয়েলিটি গেম, মুহূর্তেই যে কোন বড় ফাইল ডাউনলোড বা আপলোড; ফাইভ জি'র কল্যাণে সবই এখন হাতের মুঠোয়।

চীনের মোবাইল অপারেটর চায়না মোবাইল, চায়না ইউনিকম ও চায়না টেলিকম তাদের ফাইভ জি’র ডাটা প্ল্যান উন্মুক্ত করেছে। বেইজিংয়ে চলমান পিটি এক্সপো চায়না ২০১৯ এ বাণিজ্যিক কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে গ্রাহকদের কাছে ফাইভ জি’র বিভিন্ন সুযোগ সুবিধা তুলে ধরে মোবাইল অপারেটরগুলো।

এর আগে, চলতি বছর ফাইভ জি সেবা উন্মুক্ত করে দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। চীনে মূলত আগামী বছর ফাইভ জি’র উদ্বোধন করার কথা থাকলেও পশ্চিমা বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে নির্ধারিত সময়ের আগেই এই সেবা চালু করল বেইজিং।



আমার বার্তা/০৬ নভেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন