শিরোনাম :

  • করোনা আক্রান্ত দুজনসহ সুপ্রিম কোর্টের তিন আইনজীবী'র মৃত্যু দেশের অর্ধেক অঞ্চলে ঝড়বৃষ্টি হতে পারে আজ ব্রাজিলে করোনায় ৬০ হাজারের বেশি মানুষের মৃত্যু চেক প্রজাতন্ত্রে ‘করোনা ফেয়ারওয়েল পার্টি’
যানজট এড়াতে ট্যাক্সি উড়বে আকাশে, ঘণ্টায় যাবে ২৯০ কিলোমিটার
আমার বার্তা ডেস্ক :
১৬ জানুয়ারি, ২০২০ ১২:২৪:৪১
প্রিন্টঅ-অ+


অফিস টাইম। রাস্তায় প্রচন্ড জ্যাম। গাড়ি পাচ্ছেন না। এই জটিলতা থেকে মুক্তি দিতে বেসরকারি উদ্যোগে অনেক পরিবহন সেবা এসেছে বিশ্বে। মোবাইল অ্যাপভিত্তিক এসব সেবার মধ্যে রয়েছে ট্যাক্সি, মোটরসাইকেল ভাড়া পাওয়ার ব্যবস্থা। তবে এবার সেই সুযোগকে আরও এক ধাপ বাড়িয়ে দেওয়ার লক্ষ্য স্থির হয়েছে। সময় বাঁচাতে ও ভ্রমণ আরও আরামদায়ক করতে আসছে উড়ন্ত ট্যাক্সি। মোবাইল অ্যাপে চাপ দিলেই বাসার ছাদে বা উপযুক্ত একটি স্থানে উড়ে

আসবে সেই উড়ন্ত ট্যাক্সি। আপনি তার ভিতর উঠে বসলেন। আপনাকে নিয়ে আকাশপথে উড়ে চলল সেই ট্যাক্সি গন্তব্যে। যথাসময়ে অথবা তার আগেই আপনি পৌঁছে যাবেন গন্তব্যে।

হ্যাঁ, এমনই এক উচ্চাকাঙ্ক্ষী পদক্ষেপ নিয়ে এগিয়ে এসেছে উবার। তারা প্রথমবারের মতো আন্তর্জাতিক বাজারে এমন সেবা নিয়ে আসছে। এ সেবা নিচ্ছে অস্ট্রেলিয়া। সেখানে যাত্রী নিয়ে আকাশে উড়বে যে ট্যাক্সি তার নাম দেওয়া হয়েছে ‘উবার এয়ার’। এ জন্য উবার বেছে নিয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্নকে। এমন কর্মসূচি চালু হচ্ছে তিনটি পাইলট সিটি মেলবোর্ন, ডালাস ও লস এঞ্জেলেসে। আগামী বছর থেকে এমন ফ্লাইট পরীক্ষামূলকভাবে চালু হওয়ার কথা রয়েছে। আর বাণিজ্যিকভিত্তিতে তা চালু হওয়ার কথা ২০২৩ সাল থেকে। ভবিষ্যৎ পরিবহনের জন্য এরই মধ্যে বেশ কিছু কোম্পানি উড়ন্ত ট্যাক্সি উন্নয়নের কাজ করে যাচ্ছে।

উবার জানায়, মাটি থেকে প্রায় ২,০০০ ফুট উপরে উড়তে সক্ষম এই ‘ফ্লাইং ট্যাক্সি’ প্রতি ঘণ্টার সর্বোচ্চ ২৯০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে। এছাড়া একটানা ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে যেতে পারবে সম্পূর্ণ বৈদ্যুতিক এই ট্যাক্সি। আর মাত্র পাঁচ থেকে সাত মিনিটেই এর ব্যাটারি চার্জ করা যাবে বলে দাবি করেছে হুন্দাই।



আমার বার্তা/১৬ জানুয়ারি ২০২০/জহির


আরো পড়ুন