শিরোনাম :

  • করোনা আক্রান্ত দুজনসহ সুপ্রিম কোর্টের তিন আইনজীবী'র মৃত্যু দেশের অর্ধেক অঞ্চলে ঝড়বৃষ্টি হতে পারে আজ ব্রাজিলে করোনায় ৬০ হাজারের বেশি মানুষের মৃত্যু চেক প্রজাতন্ত্রে ‘করোনা ফেয়ারওয়েল পার্টি’
কী করে বুঝবেন আপনার করোনা পরীক্ষা প্রয়োজন?
আমার বার্তা ডেস্ক :
১৭ মার্চ, ২০২০ ১২:৪৬:১২
প্রিন্টঅ-অ+


করোনা পৌঁছেছে মার্কিন যুক্তরাষ্ট্রেও। পরিস্থিতি মোকাবিলায় দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিয়েছেন নতুন পদক্ষেপ।

ট্রাম্প জানিয়েছেন, ইন্টারনেট জায়ান্ট অ্যালফাবেট একটি ওয়েবসাইট তৈরি করছে। যেখানে মার্কিন নাগরিকরা দেখতে পারবেন তাদের কোনও রকম করোনা ভাইরাসের লক্ষণ রয়েছে কি-না। অর্থাৎ করোনা সংক্রমণের ভয়ে তাদের পরীক্ষা করানোর প্রয়োজন রয়েছে কি-না তাও জানাবে এই ওয়েবসাইট।

গুগল এই টুইটে এই ওয়েবসাইট তৈরির কথা ঘোষণা করেছে। জানানো হয়েছে, গুগল এক্স ল্যাব একটি হেলফ বিজনেস ইউনিটের সাহায্যে একটি টুল তৈরি করতে চলেছে। যেখানে কোভিড ১৯-এর পরীক্ষা প্রয়োজন কি-না তা জানা যাবে।

ট্রাম্প এক টুইটে গুগলকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, গুগল একটি ওয়েবসাইট তৈরিতে সাহায্য করছে। যাদের দ্রুত করোনা ভাইরাস পরীক্ষার প্রয়োজন তাদের জানিয়ে দেয়া হবে।

প্রথমে এটি সান ফ্রান্সিসকোর বাসিন্দাদের জন্য ব্যবহার করার সুযোগ করা হবে। এরপর সেটি প্রয়োজন অনুযায়ী পরিসেবা বৃদ্ধি করা হবে।

বিশ্বের শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া ভাইরাসটির সংক্রমণে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা এখন ছয় হাজার ৩৬। আক্রান্তের ঘটনা এক লাখ ৫৮ হাজার ৫৮১। তবে আক্রান্তদের মধ্যে ৭৫ হাজার ৯৩৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের রাজধানী শহরে উহানের একটি সামুদ্রিক খাবার ও বন্যপ্রাণীর বাজার থেকে উৎপত্তি হওয়া এ ভাইরাস এখন ইউরোপ ও আমেরিকায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ভাইরাসটিতে চীনে আক্রান্ত ও মৃত মানুষের হার কমতে থাকলেও এসব অঞ্চলে তা লাফিয়ে বাড়ছে।

চীনের উহান থেকে যে নতুন করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে তা প্রাণঘাতী রূপ এখন সবচেয়ে ভয়াবহ ইউরোপের দেশ ইতালিতে। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা এখন এখন এক হাজার ৪৪১ জন।



আমার বার্তা/১৭ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন