শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
গুগল ফটোজের বিনা মূল্যে ছবি রাখার সুবিধা এ মাসেই শেষ
১৬ মে, ২০২১ ১৩:৫৫:৩৩
প্রিন্টঅ-অ+


চলতি মাসের শেষ থেকে বন্ধ হয়ে যাচ্ছে গুগল ফটোজের বিনামূল্যে আনলিমিটেড স্টোরেজ সেবা। ছবি বা ভিডিও ব্যাকআপ রাখার জন্য ব্যবহারকারীদেরকে আনলিমিটেড স্টোরেজের পরিবর্তে এবার ১৫ জিবি স্টোরেজ দেবে গুগল। এর বেশি স্টোরেজ ব্যবহার করতে চাইলে চার্জ নেওয়া শুরু করবে গুগল। জুন মাসের ১ তারিখ থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে বলে এক ব্লগ পোস্টে জানিয়েছে কোম্পানিটি।

প্রতি সপ্তাহে গুগল ফটোজে ২৮ বিলিয়ন নতুন ছবি ও ভিডিও আপলোড হয়ে থাকে। ছয় বছরের বেশি সময় ধরে হাই কোয়ালিটির ছবি ব্যাকআপ রাখায় আনলিমিটেড স্টোরেজ সুবিধা পেয়ে আসছেন ব্যবহারকারীরা।

তবে গুগলের নতুন ঘোষণা অনুযায়ী, ১ জুন থেকে ফটোজে আপলোড করা যেকোনো ছবি গুগল ব্যবহারকারীর অ্যাকাউন্ট খোলার সময় যে ১৫ জিবি স্টোরেজ দেওয়া হয় তার হিসাবের মধ্যে ধরা হবে।

তার মানে, চলতি মাসের শেষ পর্যন্ত বিনামূল্যে ব্যবহার করা যাবে আনলিমিটেড স্টোরেজ সুবিধা। এরপরই তা ১৫ জিবির মধ্যে সীমাবদ্ধ হয়ে যাবে এবং অর্থের বিনিময়ে মিলবে অতিরিক্ত স্টোরেজ সেবা।

প্রযুক্তি বিশ্লেষকেরা মনে করছেন, ‘গুগল ওয়ান’ নামের স্টোরেজ সেবার সাবসক্রিপশন বাড়াতেই গুগলের এ পদক্ষেপ। এর আওতায় ১০০ জিবি স্টোরেজের জন্য মাসে ১.৯৯ ডলার, ২০০ জিবির জন্য মাসে ২.৯৯ ডলার, ২ টিবির জন্য মাসে ৯.৯৯ ডলার এবং এভাবে ৩০ টিবি স্টোরেজের জন্য মাসে ১৪৯.৯৯ ডলার ব্যয় করতে হয় ব্যবহারকারীদের।

তবে গুগল পিক্সেল ফোন ব্যবহারকারীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না। তারা আগের মতোই ফ্রি স্টোরেজ পাবেন।

আমার বার্তা/মাহবুব


আরো পড়ুন