শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ঝুরংয়ের তোলা প্রথম ছবি প্রকাশ করেছে চীন
২০ মে, ২০২১ ১২:৫৯:৫০
প্রিন্টঅ-অ+


অবতরণ স্থানেই বসে আছে রোভারটি। পেছনের দিক দেখানো এই ছবিতে ঝুরংয়ের সোলার প্যানেল দেখা যাচ্ছে।

বেইজিংয়ের সময় রোববার সকালে লালগ্রহে অবতরণ করে ঝুরং। সফল রোভার অবতরণের ক্ষেত্রে চীন দ্বিতীয় দেশ। এর আগে শুধু যুক্তরাষ্ট্র মঙ্গলে রোভার সফলভাবে অবতরণ করতে পেরেছে।ঝুরং রোবট ইউটোপিয়া প্লানিটিয়ায় অবতরণ করে, যেটি গ্রহটির উত্তর গোলার্ধের একটি বিস্তৃত অঞ্চল।

ছয় চাকার রোভারটি যেন সেখানে অন্তত ৯০ দিন কাটায়, সেই চেষ্টা করবে বিজ্ঞানীরা। মঙ্গলে ২৪ ঘণ্টা ৩৯ মিনিটে একদিন। এই সময়ে মঙ্গলের ভূতত্ত্ব বিশ্লেষণ করা হবে।

চীনের জাতীয় মহাকাশ প্রশাসন (সিএনএসএ) তাদের ওয়েবসাইটে এই ছবিটি প্রকাশ করে। সেখানে দুটি ছোট ছোট ভিডিও পোস্ট করা হয়েছে যেখানে দেখা যাচ্ছে পৃথিবী থেকে মঙ্গলে রোভারটিকে নিয়ে যাওয়ার অরবিটার তিয়ানওয়েন-১ থেকে মঙ্গলের বায়ুমণ্ডলে নিয়ে যাওয়ার ক্যাপসুলটি বের হচ্ছে।

পৃষ্ঠতলের ছবি দেখে বোঝা যাচ্ছে ঝুরংয়ের অবতরণের পরে জটিল হার্ডওয়্যারগুলোর বিস্তার পরিচ্ছন্নভাবেই সম্পন্ন হয়েছে। তার মধ্যে রয়েছে রোবটকে শক্তি সরবরাহ করার জন্য সৌরপ্যানেলগুলি খুলে দেওয়া, তিয়ানওয়েন -১ এর সাথে যোগাযোগের জন্য এবং পরে চীনে ফিরে আসার জন্য নিয়ন্ত্রকদের সাথে অ্যান্টেনা খুলে দেওয়া। খুব শিগগিরই ঝুরং ঘুরে ঘুরে তার কাজ করা শুরু করবে।

আমার বার্তা/মাহবুব


আরো পড়ুন