শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
স্মার্ট ফোন হ্যাকিং রোধ করুন এক মিনিটে
১০ আগস্ট, ২০২১ ১০:৪৭:৫১
প্রিন্টঅ-অ+


স্মার্ট ফোন বা মোবাইল ফোন বর্তমানযুগে মানুষের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশের একটি। তবে সেখানে থাকে ব্যক্তিগত জীবনের অনেক কিছু। এরপর সেটা যদি হ্যাকার হ্যাকিং করে দেখে ফেলে তাহলে তো সমস্যা। কিছুদিন আগেও পেগাসাস কাণ্ডের পর বিশ্বজুড়ে স্মার্টফোনের নিরাপত্তা নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে।

ইসরাইলি এই স্পাইওয়্যার একদম নিরীহ একটা সফটওয়্যায়েরর রূপ নিয়ে ঢুকে সাধের স্মার্টফোনে আপনার অজ্ঞাতসারেই ঘাটতি মেরে বসে আড়ি পাততে পারে। এবার কিভাবে মোবাইল ফোন হ্যাকিংয়ে রোধ করা যায় সেটাই জানালেন মার্কিন সিনেটের গোয়েন্দা কমিটির সদস্য অ্যাঙ্গাস কিং।

তবে আপনি চাইলে এক মিনিটেই পুরোনো একটি কৌশল খাটিয়ে হ্যাকারদেরকে স্মার্টফোনের তথ্য চুরির চেষ্টা ব্যর্থ করে দেওয়া সম্ভব।

মার্কিন সিনেটের গোয়েন্দা কমিটির সদস্য অ্যাঙ্গাস কিং জানিয়েছে, মাত্র দুইটি সহজ ধাপে এক মিনিটেরও কম সময়ে স্মার্ট ফোন নিরাপদে রাখা যায়।

তিনি আরও জানান, এ বছর নিরাপত্তা কর্মকর্তাদের এক ব্রিফিং এ সেলফোন কিভাবে নিরাপদ রাখা যায় তা নিয়ে তিনি কিছু পরামর্শ পেয়েছেন।

প্রথম ধাপ, ফোন বন্ধ করা। দ্বিতীয় ধাপ, ফোন খোলা। ব্যস! কম্পিউটার ঠিক করার সবচেয়ে পুরনো ও সহজ এই উপায়টিই নিরাপদে রাখতে পারে আপনার ফোনকে।

কিন্তু কিভাবে হ্যাকারদের ঠেকাতে পারবে ফোন রিবুটের এই পুরোনো কৌশল? এ ব্যাপারে বিশেষজ্ঞরা জানান, নিয়মিতভাবে স্মার্টফোন খোলা ও বন্ধ করার মাধ্যমে সাইবার অপরাধীদের কিংবা ভাড়া করা গোয়েন্দা ফার্ম, যারা ডিজিটাল বিশ্বে তথ্য নিরাপদ ও ব্যক্তিগত রাখার জন্যে হুমকি হয়ে উঠেছে, তাদেরকে থামাতে না পারলেও দক্ষ হ্যাকারদেরকে অন্য কারও ফোনের মধ্যে ঢোকা ও তথ্য চুরির প্রচেষ্টাকে কঠিন করে তুলবে।

আমার বার্তা/ এই এইচ এন


আরো পড়ুন