শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
পরিবর্তন আসছে গুগল ক্রোমের লোগোতে
০৮ ফেব্রুয়ারি, ২০২২ ১১:৩৮:৩৯
প্রিন্টঅ-অ+

দীর্ঘ বিরতির পর গুগল ক্রোমের লোগোতে পরিবর্তন আসছে। আট বছর পর লোগো পরিবর্তন করছে বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ক্রোমে। গুগল ক্রোমের ডিজাইনার এলভিন হু নিজেই টুইট করে একথা জানিয়েছেন।


২০০৮ সালে যাত্রা শুরু করে গুগল ক্রোম। তখনই প্রথম গুগল ক্রোমের জন্য নির্দিষ্ট লোগো তৈরি করা হয়েছিল। এরপর ২০১১ সাল, ২০১৪ সালে লোগোর মধ্যে পরিবর্তন আনা হয়েছিল। এতদিন পর্যন্ত ওই লোগোটিই ব্যবহার করা হচ্ছিল। তবে কী পরিবর্তন আনা হচ্ছে ক্রোমের লোগোতে। হঠাৎ করে দেখলে ব্যবহারকারী বুঝতেই পারবেন না যে লোগোতে কিছু একটা পরিবর্তন এসেছে। পুরো বিষয়টি বুঝতে কাছ থেকে পর্যবেক্ষণ করতে হবে। এতদিন পর্যন্ত গুগল ক্রোমের তিনটি কালার কোড ব্যবহার করা হত। লাল, সবুজ এবং হলুদ। এর সঙ্গে স্যাডো অর্থাৎ ছায়া দেওয়া হত।


তবে নতুন লগোতে আর স্যাডো থাকবে না। অর্থাৎ বেসিক তিনটি কালার কোড-ই শুধু থাকবে। এতে লোগো হবে আরও উজ্জ্বল। গুগল ক্রোমের ডিজাইনার এলভিন হু এ বিষয়ে বিস্তারিত জানাতে বেশ কয়েকটি পর পর টুইট করেছেন। এলভিন তার টুইটে লিখেছেন, ‘আপনাদের মধ্যে হয়তো অনেকেই লক্ষ্য করেছেন গুগল ক্রোমের আপডেট করা হয়েছে।


আমরা ক্রোম ব্রান্ড আইকনটি দীর্ঘ আট বছর পর পরিবর্তন করতে চলেছি। খুব তাড়াতাড়ি প্রতিটি ডিভাইসে নতুন আইকন দেখা যাবে।’ ক্রোমের সঙ্গে উইন্ডোজ এবং ম্যাকওএসের জন্যও ক্রোম আইকনের বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। যেমন উইন্ডোজের জন্য একটি বিশেষ গ্রাডাটেড লুক এবং ম্যাকওএসের ক্ষেত্রে থ্রিডি লুক দেওয়া হবে। অনেকের মনেই প্রশ্ন আসতে পারে, কেন এমন ধরনের পরিবর্তন আনা হলো। এর জবাব ও দিয়েছেন এলভিন। তিনি বলেছেন, ‘এর কারণ আমরা আমাদের ব্রান্ড লোগো আগের মতোই যতœ করি এবং মানুষের কাছে ওই লোগোর মধ্যেই আমাদের বার্তা পৌঁছে দিতে চাই।’

আরো পড়ুন